কাউন্সিলের পথেই এগোচ্ছে বিএনপি: গয়েশ্বর

মহামারীতে টানা পাঁচ মাস বন্ধের পর বিএনপির সাংগঠনিক কাজ শুরু হওয়াকে জাতীয় কাউন্সিলের অংশ হিসেবে দেখছেন দলটির নেতা গয়েশ্বর চন্দ্র রায়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2020, 01:31 PM
Updated : 21 Sept 2020, 01:31 PM

সোমবার জাতীয়তাবাদী তরুণ দলের নেতাদের নিয়ে শেরে বাংলা নগরে জিয়াউর রহমানের কবরে ফুল দিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা বলেন তিনি।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর বলেন, “সাংগঠনিক কার্যক্রম কাউন্সিলের একটা অংশ। অর্থাৎ আমাদের দেশব্যাপী প্রতিটা জেলা, উপজেলা বা থানার যতটা ইউনিট আছে, সেগুলো কাউন্সিলে পূর্বেই সম্পন্ন করতে হয়। সেই কাজটা আমাদের শুরু হয়েছে।”

২০১৬ সালের ১৯ মার্চ বিএনপির ষষ্ঠ জাতীয় কাউন্সিল হয়। দলের গঠনতন্ত্র অনুযায়ী তিন বছর পর পর জাতীয় কাউন্সিল অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে। তবে মহামারীর মধ্যে পড়ে এখনও কাউন্সিলের প্রস্তুতি শুরু করতে পারেনি দলটি।

গত রোববার থেকে বিএনপি তার সাংগঠনিক কার্য্ক্রম শুরু করে। মহামারীর প্রাদুর্ভাবের কারণে ২৫ মার্চ থেকে দলের কমিটি গঠন ও পুনর্গঠনের কাজ বন্ধ ছিল।

কাউন্সিল কবে হবে- এই প্রশ্নে গয়েশ্বর বলেন, “বিএনপি বাংলাদেশের সর্ববৃহৎ রাজনৈতিক দল। এর একটা কাউন্সিল ভার্চুয়াল বা অনলাইনে হয় না। কাউন্সিল মানে হলো ব্যাপক। প্রায় চার হাজারের মতো কাউন্সিলর আছে। তারপরে ডেলিগেইট্।

“বিশ্ব পরিস্থিতি ও বাংলাদেশের পরিস্থিতি আমাদের কখন কাউন্সিল করার সুযোগ সৃষ্টি হবে, সেজন্য আমাদেরকে অপেক্ষা করতে হবে।”

স্বাস্থ্যবিধি মেনে চলার উপর জোর দিয়ে বিএনপির এই নেতা বলেন, “এখন যে স্বাস্থ্য বিধি আছে সেখানে আমাদের সাংগঠনিক কার্যক্রম জোরেশোরে করার সুযোগ কম। তারপরেও কাজ শুরু করেছি।

“কাউন্সিল দলের সাংগঠনিক প্রক্রিয়ার একটা অংশ, এটা গঠনতন্ত্রেও নিয়ম আছে। গঠনতন্ত্র তো দলের জন্য, জীবনের জন্যই। সেকারণে আমাদের কাউন্সিলটা যে সময় হওয়ার কথা, সে সময়ে হয় নাই, ভবিষ্যতে হবে।”

জাতীয়তাবাদী তরুণ দলের ২৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সংগঠনটির আহবায়ক সাঈদ আহমেদ আসলামের নেতৃত্বে নেতা-কর্মীদের নিয়ে গয়েশ্বর সকালে শেরে বাংলা নগরে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়ার কবরে ফুল দিতে যান। সেখানে তারা মোনাজাতও করেন।