মিছিল নিয়ে এসে ফরম জমা দিচ্ছেন বিএনপির মনোনয়নপ্রত্যাশীরা

করোনাভাইরাসের মহামারীর মধ্যেই দলে দলে নেতা-কর্মীদের নিয়ে নয়া পল্টনের কার্যালয়ে হাজির হচ্ছেন চার উপ নির্বাচনে বিএনপির  মনোনয়নপ্রত্যাশীরা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Sept 2020, 08:53 AM
Updated : 11 Sept 2020, 09:20 AM

ঢাকা-৫, ঢাকা-১৮, নওগাঁ-৬ ও সিরাজগঞ্জ-১ আসনের উপ-নির্বাচনে বিএনপির মনোনয়ন ফরম যারা সংগ্রহ করেছেন, শুক্রবার সকাল থেকে তারা তা জমা দিতে আসছেন।

চার আসনের জন্য মনোনয়নপত্র বিক্রি হয়েছে সব মিলিয়ে ২৫ টি। এর মধ্যে দুপুর পর্যন্ত ঢাকা-১৮ আসনে মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইশতিয়াক আজিজ উলফাত, ঢাকা-৫ আসনে বিএনপির মহানগর দক্ষিণ শাখার সহসভাপতি নবী উল্লাহ নবীসহ ১২ জন ফরম জমা দিয়েছেন।

এবার বিএনপির মনোনয়নপত্রের দাম রাখা হয়েছে ১০ হাজার টাকা। এর বাইরে মনোনয়ন ফরমের সঙ্গে ২৫ হাজার টাকা করে জমানত দিতে হচ্ছে। মনোনয়ন ফর্ম জমা নিচ্ছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

মনোনয়নপ্রত্যাশীরা কর্মী-সমর্থকদের মিছিল নিয়ে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমবেত হচ্ছেন, তাদের হাতে থাকছে দলীয় প্রতীক ধানের শীষ এবং খালেদা জিয়া ও তারেক রহমানের ছবি।

ঢাকা-১৮ আসনে বিএনপির মনোনয়ন ফরম জমা দিয়েছেন মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইশতিয়াক আজিজ উলফাত

যুবদলের ঢাকা মহানগর উত্তরের সভাপতি এসএম জাহাঙ্গীর হোসেন ঢাকা-১৮ আসনে বিএনপির মনোনয়ন ফরম জমা দেন

রিজভী বলেন, “আমার বক্তব্য শুধু এটাই, যে দুঃশাসন চলছে ভয়ঙ্কর নাৎসীবাহিনীর শাসনের মধ্যে, গণতন্ত্র প্রসারণের জন্য যেখানে আমরা যতটুকু সুযোগ পাব, সেটা ব্যবহার করব।

“আমরা এর আগেও দেখেছি, নির্বাচন, নির্বাচন কমিশন ও ভোট- এগুলোকে জাদুঘরে পাঠানোর জন্য সরকার সকল আয়োজন সম্পন্ন করেছে। আমরা ১২ বছর নিরবচ্ছিন্ন সংগ্রাম করছি গণতন্ত্র ফেরানোর জন্য। এক্ষেত্রে সর্বোচ্চ নেতা থেকে তৃণমূলের নেতা- কারো নামে ৫০, কারো নামে ২৫০-৩০০ মামলা; এগুলো নিয়েই তারা সংগ্রামে অংশ নিচ্ছে। আমরা এসব উপনির্বাচনকে সংগ্রামের অংশ হিসেবে নিয়েছি।”

বিএনপির এই জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব বলেন, “সরকার তার রাষ্ট্রযন্ত্র ব্যবহার করে নানাকিছু করতে পারে। আমাদের বিশ্বাস ও আস্থার জায়গা হচ্ছে জনগণ। আমরা জনগণের শক্তির ওপর ভর করে এই উপনির্বাচনে অংশগ্রহণ করব।

“রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে জনগণের ওপর অত্যাচার করে ক্ষমতাসীনদের হয়ত সাময়িক লাভ হতে পারে। অবশেষ জনগণের শক্তিরই চূড়ান্ত বিজয় হবে। সেই লক্ষ্যে আমরা এগোচ্ছি, ইনশাল্লাহ এসব উপনির্বাচনে বিএনপির বিজয়ী হবে।”

নওগাঁ-৬ আসনে বিএনপির মনোনয়ন পেতে ফরম জমা দিয়েছেন দলটির নির্বাহী কমিটির সদস্য আনোয়ার হোসেন বুলু

ঢাকা-১৮ আসনে মনোনয়ন ফরম জমা দেওয়া যুবদলের ঢাকা মহানগর উত্তরের সভাপতি এসএম জাহাঙ্গীর হোসেন বলেন, “১৯৯১ সালে এই আসন থেকে দেশনেত্রী বেগম খালেদা জিয়া সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন এবং প্রধানমন্ত্রী হয়েছিলেন। এখানে যত উন্নয়ন হয়েছে সব বিএনপি সময়ে হয়েছে।

“দল আমাকে মনোনয়ন দিলে ইনশাল্লাহ এই আসনে ধানের শীষ বিজয়ী হবে। আমি বিশ্বাস করি, দলের মনোনয়ন পেলে নেতা-কর্মী-সমর্থকদের ঐক্যবদ্ধ করে দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্ত করতে পারব।”

নেতাকর্মীরা এখন ‘উজ্জীবিত’ দাবি করে জাহাঙ্গীর বলেন, “এই কারণে উজ্জীবিত যে, মামলা যেগুলো ছিল, তাতে তারা জামিনে আছে। সরকার ও তার দলকে বলব, অবাধ ও সুষ্ঠু নির্বাচন করে একটিবার নিজেদের জনপ্রিয়তা যাচাই করুন।”

নওগাঁ-৬ আসনের জন্য মনোনয়নপত্র জমা দেওয়া বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য আনোয়ার হোসেন বুলু বলেন, “আশা করি এই উপনির্বাচনে আত্রাই-রানীনগর থেকে গণতন্ত্র পুনরুদ্ধারের বিজয়ের সংগ্রাম শুরু হবে আগামী নির্বাচনে আমার বিজয়ের মধ্য দিয়েই।”

চার আসনে উপনির্বাচনে যে ২৫ জন ধানের শীষের মনোনয়নপত্র সংগ্রহ করেছেন, তারা হলেন-

ঢাকা-৫ আসন: সালাহউদ্দিন আহমেদ, অধ্যক্ষ সেলিম ভুঁইয়া, নবী উল্লাহ নবী, মো. জুম্মন মিয়া ও আকবর হোসেন নান্টু

ঢাকা-১৮ আসন: এস এম জাহাঙ্গীর হোসেন, এম কফিল উদ্দিন, ইশতিয়াক আজিজ উলফাত, ইসমাইল হোসেন, বাহাউদ্দিন সাদি, মোস্তফা জামান সেগুন, মো. আখতার হোসেন, আব্বাস উদ্দিন

নওগাঁ-৬ আসন: আনোয়ার হোসেন বুলু, আবদুস শুকুর, এম এম ফারুক জেমস, মাহমুদুল আরেফিন স্বপন, ইসহাক আলী, আতিকুর রহমান রতন মোল্লা, শেখ মো. রেজাউল ইসলাম, মো. শফিকুল ইসলাম, আবু সাঈদ রফিকুল আলম রফিক

সিরাজগঞ্জ-১ আসন: বিএম তাহজিবুল ইসলাম, নাজমুল হাসান তালুকদার রানা ও রবিউল হাসান  

যারা দলীয় মনোনয়ন ফরম জমা দেবেন, শনিবার বিকাল ৫টায় গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে হবে তাদের সাক্ষাৎকার।

আওয়ামী লীগের হাবিবুর রহমান মোল্লার মৃত্যুতে ঢাকা-৫, ইসরাফিল আলমের মৃত্যুতে নওগাঁ-৬, মোহাম্মদ নাসিমের মৃত্যুতে সিরাজগঞ্জ-১ এবং সাহারা খাতুনের মৃত্যুতে ঢাকা-১৮ আসন শূণ্য হয়।

নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী ঢাকা-৫ এবং নওগাঁ-৬ আসনে উপনির্বাচনে ভোটগ্রহণ হবে ১৭ অক্টোবর। তবে ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনে উপ-নির্বাচনের তফসিল কমিশন এখনো ঘোষণা করেনি।