সংসদে দেওয়া প্রশ্ন বদলের অভিযোগ বিএনপির

সংসদ সদস্যরা সংসদে যেসব প্রশ্ন জমা দেন, তা অনেক সময় বদলে ফেলা হয় বলে অভিযোগ করেছেন বিএনপির এমপি হারুনুর রশীদ।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Sept 2020, 09:42 AM
Updated : 8 Sept 2020, 09:42 AM

মঙ্গলবার সংসদ অধিবেশনে তিনি এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে স্পিকার শিরীন শারমিন চৌধুরী তা খতিয়ে দেখা হবে বলে জানিয়েছেন।

কার্প্রণালী বিধির ৩০৮ বিধির কথা উল্লেখ করে হারুন বলেন, “আমরা কষ্ট করে সংসদে প্রশ্ন জমা দিই। তার আলোকে আপনি ক্ষমতা বলে যেগুলো গ্রহণ করেন, মাননীয় মন্ত্রীরা তার উত্তর দিয়ে থাকেন। আমরা যেভাবে প্রশ্নটা জমা দিই, হুবহু সেইভাবে আসা উচিত। আপনি গ্রহণ না করতে পারেন। কিন্তু আপনার মত করে তো পরিবর্তন করতে পারবেন না। এই বিষয়টি দৃষ্টিতে আনতে চাই।”

উত্তরে স্পিকার বলেন, “কার্যপ্রণালী বিধির বিষয়টি উল্লেখ করে প্রশ্ন পরিবর্তনের যে বিষয়টি তুলেছেন, সেটা আমি দেখব। প্রশ্ন ঠিক থাকে, না পরিবর্তন হয় সেই বিষয়টি আমি দেখব।”

এদিকে মেডিকেল ও ডেন্টাল কলেজে ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাঁস বিষয়ে সোমবার হারুনুর রশীদের এক প্রশ্নে স্বাস্থ্যমন্ত্রীর দেওয়া জবাবের প্রসঙ্গ টেনে মঙ্গলবার বিএনপির এই সাংসদ মন্ত্রীর উত্তর বাতিলের দাবি জানান।

হারুন বলেন, “মন্ত্রী তার জবাবে বলেছেন, গোয়েন্দা নজরদারির মাধ্যমে স্বচ্ছ প্রক্রিয়ায় নিশ্ছিদ্র নিরাপত্তায় ভর্তি পরীক্ষা গ্রহণ করা হয়ে থাকে। ভর্তি প্রক্রিয়ায় অসৎ উপায়ে ভর্তির কোনো অভিযোগ কোনো পক্ষ থেকে পাওয়া যায়ানি। অভিযোগ পাওয়া গেলে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।”

মন্ত্রীর ওই জবাব ‘সঠিক নয়’ দাবি করে হারুন গণমাধ্যমে প্রকাশিত খবরের উদ্ধৃতি দিয়ে বলেন, “২০১৪ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত প্রতি বছরই ধারাবাহিকভাবে প্রশ্ন ফাঁস হয়েছে। এর বিরুদ্ধে মামলা হয়েছে। সিআইসি তদন্ত করে সত্যতা পেয়েছে। অনেকেকে গ্রেপ্তার করা হয়েছে। অনেকে প্রশ্ন ফাঁস করে কোটি কোটি টাকা আত্মসাৎ করেছে। মন্ত্রী যে উত্তরটি দিয়েছেন এটি সঠিক নয়। এই উত্তর বাতিল করতে হবে।”