ঢাকা-৫ আসনে আ.লীগের প্রার্থী মনু, নওগাঁ-৬ এ হেলাল

দুই উপ-নির্বাচনে ঢাকায় হাবিবুর রহমান মোল্লার আসনে কাজী মনিরুল ইসলাম মনু এবং নওগাঁয় ইসরাফিল আলমের আসনে মো. আনোয়ার হোসেন হেলালকে মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Sept 2020, 05:58 AM
Updated : 7 Sept 2020, 07:33 AM

দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সোমবার নিজের সরকারি বাসভবনে এক সংবাদ সম্মেলনে ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনে দলীয় মনোনয়নের এই ঘোষণা দেন।

তিনি বলেন, গত ৩০ অগাস্ট আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গণভবনে আওয়ামী লীগ সংসদীয় মনোনয়ন বোর্ডের সভায় দুই উপনির্বাচনের প্রার্থী চূড়ান্ত হয়।

"ঢাকা-৫ আসনে মনিরুল ইসলাম মনু ও নওগাঁ-৬ আসনে মো. আনোয়ার হোসেন হেলাল দলীয় মনোনয়ন পেয়েছেন। সবাইকে ঐক্যবদ্ধ হয়ে দলীয় প্রার্থীর পক্ষে কাজ করার জন্য আহ্বান জানাচ্ছি।"

দীর্ঘদিন ধরে ঢাকা-৫ আসনের সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করে আসা হাবিবুর রহমান মোল্লা গত ৬ মে মারা যান।

দক্ষিণ সিটি কর্পোরেশনের ৪৮, ৪৯ ও ৫০ নম্বর ওয়ার্ড এবং ডেমরা, দনিয়া, মাতুয়াইল ও সারুলিয়া ইউনিয়ন নিয়ে গঠিত এই আসনে আওয়ামী লীগের মনোনয়ন পাওয়ার জন্য ফরম সংগ্রহ করেছিলেন ১৯জন।

তাদের মধ্যে মনোনয়ন পাওয়া কাজী মনিরুল ইসলাম মনু রাজধানীর যাত্রাবাড়ী থানা আওয়ামী লীগের সভাপতি।

ষাটের দশকের শেষে তখনকার জগন্নাথ কলেজে পড়ার সময় ছাত্রলীগের রাজনীতিতে জড়িত হন মনু। ১৯৭১ সালে সক্রিয়ভাবে অংশ নেন মুক্তিযুদ্ধে।

পঁচাত্তর পরবর্তী সময়ে জিয়াউর রহমান বিএনপি প্রতিষ্ঠা করলে যাত্রাবাড়ি থানা বিএনপির প্রতিষ্ঠাতা সভাপতি হন মনু। ১৯৮১ সাল শেখ হাসিনা দেশে এসে আওয়ামী লীগের হাল ধরলে মনুও দলে ফেরেন।

২০০৩ সালে আওয়ামী লীগ সভানেত্রী তাকে বৃহত্তর ডেমরা থানা আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব দেন। সর্বশেষ ২০১৬ সাল থেকে যাত্রাবাড়ী থানা আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করে আসছেন মনু। 

গত ২৮ জুলাই সাংসদ ইসরাফিল আলমের মৃত্যুতে নওগাঁ-৬ (আত্রাই-রাণীনগর) আসনটি শূন্য হয়। এই আসনে ৩৩ জন নৌকার মনোনয়ন ফরম সংগ্রহ করেছিলেন।

এ আসনে মনোনয়ন পাওয়া আনোয়ার হোসেন হেলাল রানীনগর উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি। স্থানীয় রাজনীতিতে তিনি প্রয়াত সংসদ সদস্য ইস্রাফিল আলমের বিরোধী পক্ষের নেতা হিসেবে পরিচিত ছিলেন।

চারদলীয় জোট সরকারের সময়ে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছিলেন হেলাল। পরে আওয়ামী লীগের সমর্থনে রানীনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন। সর্বশেষ উপজেলা নির্বাচনে দলীয় মনোনয়ন না পেয়েও তিনি বিপুল ভোটে জয়ী হন।

নির্বাচন কমিশনের ঘোসিত তফসিল অনুযায়ী, আগামী ১৭ অক্টোবর ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনের উপ নির্বাচনে ভোট হবে ইভিএমে। 

আগ্রহী প্রার্থীরা ১৭ সেপ্টেম্বর পর্যন্ত রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দিতে পারবেন। ২০ সেপ্টেম্বর বাছাইয়ের পর ২৭ সেপ্টেম্বর পর্যন্ত প্রার্থিতা প্রত্যাহার করা যাবে।