সরকারের ‘শুভবুদ্ধি’ হবে, খালেদা মুক্তি পাবেন, আশা ফখরুলের

খালেদা জিয়ার মুক্তির বিষয়ে ‘সরকারের শুভবুদ্ধির উদয় হবে’ বলে প্রত্যাশা ব্যক্ত করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Sept 2020, 08:38 AM
Updated : 1 Sept 2020, 11:15 AM

পরিবারের পক্ষ থেকে খালেদা জিয়ার সাময়িক মুক্তির মেয়াদ বাড়ানোর আবেদনের প্রসঙ্গে মঙ্গলবার তিনি বলেন, “আমরা সবসময় বলেছি, দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মিথ্যা মামলায় অন্যায়ভাবে সাজা দিয়েছে, যে সাজা তার প্রাপ্য না এবং জামিনটা তার প্রাপ্য ছিল।

“আমরা আশা করি, সরকারের শুভবুদ্ধির উদয় হবে। দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্ত করবে।”

বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকীতে মঙ্গলবার সকালে জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা নিবেদনের পর বিএনপি মহাসচিব সাংবাদিকদের প্রশ্নে এ কথা বলেন।

পরিবারের আবেদনের পরিপ্রেক্ষিতে দুর্নীতির দুই মামলায় ১৭ বছরের কারাদণ্ডপ্রাপ্ত সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার সাজা ছয় মাস স্থগিত করে গত ২৫ মার্চ তাকে সাময়িক মুক্তি দেয় সরকার। ওই মেয়াদ আগামী ২৪ সেপ্টেম্বর শেষ হচ্ছে।

গত ২৫ অগাস্ট পরিবারের পক্ষে খালেদা জিয়ার ছোট ভাই শামীম ইস্কান্দার সাময়িক মুক্তির মেয়াদ বাড়াতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেছেন।ওই আবেদন পরীক্ষা করে মতামত দিতে আবেদনটি আইন মন্ত্রণালয় পাঠানো হয়েছে।

আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, খালেদা জিয়ার স্বাস্থ্যের অবস্থা বিবেচনা করে সরকার সিদ্ধান্ত নেবে।

৭৫ বছর বয়সী খালেদা জিয়া বর্তমানে গুলশানে তার ভাড়া বাসা ‘ফিরোজা’য় রয়েছেন। তিনি আর্থারাইটিস, ডায়াবেটিস, চোখের সমস্যাসহ বার্ধক্যজনিক নানা সমস্যায় ভুগছেন।

২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় সাজায় কারাজীবন শুরু করেন খালেদা জিয়া পরে চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায়ও তার সাজার রায় আসে। তার বিরুদ্ধে আরো ৩৪টি মামলা রয়েছে।