সি আর দত্তের কফিনে বিএনপির শ্রদ্ধা

মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার সি আর দত্তের কফিনে শেষ শ্রদ্ধা জানিয়েছে বিএনপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Sept 2020, 05:21 AM
Updated : 1 Sept 2020, 05:21 AM

দলের ভাইস চেয়ারম্যান অবসরপ্রাপ্ত মেজর হাফিজউদ্দিন আহমদের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি প্রতিনিধিদল মঙ্গলবার সকালে বনানীর ডিওএইচএসে সি আর দত্তের বাসায় যান। সেখানে এই মুক্তিযোদ্ধার কফিনে পুষ্পস্তবক অর্পণ করে স্যালুট জানান তারা।

অন্যদের মধ্যে গৌতম চক্রবর্তী, ইশতিয়াক আজিজ উলফাত, সুশীল বড়ুয়া ও শায়রুল কবির খান ছিলেন বিএনপির এই প্রতিনিধি দলে।

শ্রদ্ধা নিবেদনের পর হাফিজ উদ্দিন আহমেদ বলেন, “মুক্তিযুদ্ধের সময় সেক্টর কমান্ডার সিআর দত্তের নেতৃত্বে ক্যাপ্টেন আব্দুর রউফ সিলেটের কানাইঘাট পাকিস্তানি বাহিনীর কবল থেকে মুক্ত করেন। মুক্তিযুদ্ধে তার অবদান জাতি চিরদিন শ্রদ্ধাভরে স্মরণে রাখবে।”

অবসরপ্রাপ্ত মেজর জেনারেল সি আর দত্ত ছিলেন বাংলাদেশের মুক্তিযুদ্ধকালীন ৪ নম্বর সেক্টরের কমান্ডার। তিনি ছিলেন সেক্টর কমান্ডারস ফোরামের জ্যেষ্ঠ সহ সভাপতি এবং বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি।

স্ত্রীবিয়োগের পর গত কয়েক বছর ধরে ছেলেমেয়েদের সঙ্গে যুক্তরাষ্ট্রে থাকছিলেন সি আর দত্ত। ২৫ অগাস্ট ফ্লোরিডার একটি হাসপাতালে মৃত্যু হয় ৯৩ বছর বয়সী এই মুক্তিযোদ্ধার।

হাফিজউদ্দিন বলেন, “স্বাধীন দেশের সেনাবাহিনী গড়ে তোলার পেছনে সি আর দত্তের অনেক ভূমিকা রয়েছে। তিনি সেনাবাহিনীর লজিস্টিকস বিভাগের প্রধান ছিলেন। আমরা বিএনপির পক্ষ থেকে, দলের চেয়ারপারসন দেশনেত্রী বেগম খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পক্ষ থেকে এই বীর মুক্তিযোদ্ধার প্রতি শ্রদ্ধা জানাতে এবং তার পরিবারের প্রতি সমবেদনা জানাতে এসেছি।”

পরে বিএনপির পক্ষ থেকে একটি শোকবার্তা সি আর দত্তের ছেলে চিরঞ্জিত দত্তের কাছে হস্তান্তর করেন হাফিজউদ্দিন।