হাসপাতালে সেবা নিশ্চিতের অনুরোধ কাদেরের

হাসপাতালে ঘুরে ঘুরে চিকিৎসা না পেয়ে রাস্তায় রোগীর মৃত্যু ঘটনা যাতে না ঘটে তার ব্যবস্থা নিতে স্বাস্থ‌্য অধিদপ্তরের মহাপরিচালককে অনুরোধ করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। 

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 August 2020, 12:34 PM
Updated : 28 August 2020, 12:48 PM

শুক্রবার ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে সুরক্ষা সামগ্রী হস্তান্তর উপলক্ষ‌্যে এক অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে এ কথা বলেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, “করোনা পরিস্থিতিতে বিশ্বের সব দেশেই সীমাবদ্ধতা ছিল, আমাদেরও ছিল। আমরা সেটি কাটিয়ে ওঠার চেষ্টা করছি। মাঝে মাঝে পত্রিকায় আসে আমরা দেখতে পাই, একজন ডাক্তার বৃদ্ধ বাবা-মাকে নিয়ে হাসপাতালে হাসপাতালে ঘুরেও চিকিৎসা দিতে পারছে না। চিকিৎসা না পেয়ে রাস্তায় রাস্তায় ঘুরে দেখা যাচ্ছে স্বজনের মৃত্যু হয়েছে। এটা কিভাবে হতে পারে চিকিৎসক হয়েও নিজের বাবা-মাকে চিকিৎসা দিতে পারছে না?

“স্বাস্থ্য ডিজি সাহেবকে অনুরোধ করব, এই যে হাসপাতালে হাসপাতালে ঘুরে স্বাস্থ্য সেবা পাচ্ছে না একটু দেখবেন। করোনা টেস্ট আরো বাড়াতে হবে। রিপোর্ট প্রদানের বিষয় যেন বিলম্ব না হয়। টেস্টের পরপরই যাতে যথাযথ সময়ে পাওয়া যায়।”

করোনাভাইরাসের সংক্রমণের প্রথম থেকেই শেখ হাসিনা সরকার কার্যকর পদক্ষেপ নিচ্ছে উল্লেখ করে তিনি বলেন, “সরকার শুরু থেকেই করোনা পরিস্থিতি তুলনামূলক নিয়ন্ত্রণে রাখতে সক্ষম হয়েছে। সরকার ও আওয়ামী লীগের ঐকান্তিক প্রচেষ্টায় অল্প সময়ে জনসচেতনতার পাশাপাশি চিকিৎসায় সক্ষমতা তৈরি হচ্ছে, যা দিন দিন বাড়ছে।”

মন্ত্রণালয় এবং অধিদপ্তরের মধ্যে সমন্বয় না থাকলে সমস্যা তৈরি হয় উল্লেখ করে এই বিষয়টিও নজরে রাখার আহ্বান জানান মন্ত্রী।

তিনি বলেন, “শেখ হাসিনা জনগণের স্বাস্থ্য সেবা নিশ্চিতকরণে অনেক পদক্ষেপ নিয়েছেন। একাধিক মেডিকেল বিশ্ববিদ্যালয় কলেজ প্রতিষ্ঠা করছেন জেলায় জেলায়। স্বাস্থ্য বীমা চালুর প্রকল্প হাতে নিয়েছেন। এই খাতের অবকাঠামো উন্নয়নের সঙ্গে সঙ্গে চিকিৎসকসহ আবশ্যকীয় জনবল নিয়োগ দিয়ে যাচ্ছেন প্রতিবছর। এবার পর্যাপ্ত বরাদ্দ পেয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। সরকারের পাশাপাশি বেসরকারি খাতে চিকিৎসা সেবাও বাড়ছে। দেশে এখন আন্তর্জাতিক মানের চিকিৎসা হচ্ছে।

“তবে এ কথা সত্য এখনও কোথায় কোথাও চিকিৎসা সেবার মান নিয়ে প্রশ্ন আছে। গ্রামাঞ্চলে এখনও স্বাস্থ্য সেবা কাঙ্ক্ষিত মানে পৌঁছেনি। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা চিকিৎসকদের গ্রামমুখী হওয়ার যে নির্দেশনা দিয়েছেন, তা যথাযথভাবে প্রতিপালন করে গ্রামের স্বাস্থ্যসেবার মান আরো উন্নয়ন করতে হবে। তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা ছড়িয়ে দিতে কাজ করছে সরকার।”

‘অনুপ্রবেশকারীরা’ দল ও সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করছে জানিয়ে এই বিষয়ে নেতাকর্মীদের সতর্ক থাকার আহ্বান জানান ওবায়দুল কাদের।