কর্মহীন শ্রমিকদের খাদ্যসহায়তা দিল শ্রমিক দল

ডেনিস ট্রেড ইউনিয়ন ডেভলপমেন্ট ফাউন্ডেশনের অর্থায়নে বাংলাদেশ ইন্সটিটিউট অব লেবার স্ট্যাডিজ-বিলসের সহযোগিতায় মহামারীতে কর্মহীন শ্রমিকদের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ করেছে জাতীয়তাবাদী শ্রমিক দল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2020, 12:41 PM
Updated : 13 August 2020, 12:41 PM

বৃহস্পতিবার সকালে নয়া পল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের নিচতলায় বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এসব সামগ্রী বিতরণ করেন।

এসময় তিনি বলেন, ডেনমার্কের একটি প্রতিষ্ঠান বাংলাদেশের শ্রমিকদের বড় প্রতিষ্ঠান বিলসকে অর্থায়ন করেছে বাংলাদেশে কর্মহীন হয়ে পড়া শ্রমিকদের সহযোগিতার জন্য। বাংলাদেশের মোট ১১টি ফেডারেশনকে এই সহযোগিতা দেওয়া হয়েছে।

“বিলসের সেই ফান্ড থেকে জাতীয়তাবাদী শ্রমিক দলও কিছু পেয়েছে। সেই অর্থ থেকে কর্মহীনদের খাদ্যসামগ্রী বিতরণ করার কর্মসূচি নিয়েছে শ্রমিক দল।”

রিজভী বলেন, “কোভিড মহামারীর যে থাবা, সেই থাবায় সবচাইতে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে শ্রমিকরা। তাদের স্বল্প বেতন। তারপরে বহু কলকারখানা বন্ধ হয়ে গেছে, আমদানি-রপ্তানির ব্যবসা নেই। ফলে আমাদের রপ্তানি নির্ভর যে পোশাক শিল্প, সেই পোশাক শিল্প বসে গেছে, অনেক শিল্প বন্ধ হয়ে গেছে। ফলে প্রচুর শ্রমিক কর্মহীন হয়ে পড়েছে। তাদের সহযোগিতায় ডেনমার্কের অর্থায়ন ও বিলসের এই রকম সহযোগিতা প্রশংসার দাবি রাখে।”

তিনি বলেন, “বিদেশিরা আজকে সারা বিশ্বের কর্মহীনদের পাশে এগিয়ে আসছে। অথচ বাংলাদেশে দেখি যে, জনগণের অর্থে কেনা ত্রাণ আওয়ামী লীগের নেতাদের বাড়ির গর্তের ভেতর থেকে বের হয়, তেলের ড্রাম বের হয় তাদের খাটের নিচ থেকে।”

শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসাইনের সভাপতিত্বে ও প্রচার-প্রকাশনা সম্পাদক মঞ্জুরুল ইসলাম মঞ্জুর পরিচালনায় অনুষ্ঠানে বিএনপির সহ সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, শ্রমিক দলের আবুল কালাম আজাদ, মেহেদী আলী খানসহ মহানগরের নেতারা এ সময় উপস্থিত ছিলেন।