স্বাস্থ্যখাতের দুর্নীতি আড়াল করতে চাইছে সরকার: রিজভী

স্বাস্থ্যখাতের দুর্নীতি আড়ালে সরকার কাজ করছে বলে অভিযোগ করেছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 August 2020, 10:45 AM
Updated : 6 August 2020, 10:45 AM

সরকারি-বেসরকারি হাসপাতালে আইনশৃঙ্খলা বাহিনীকে অভিযান পরিচালনা থেকে বিরত থাকতে স্বাস্থ্য সেবা বিভাগ থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি দেয়ার প্রসঙ্গে তিনি এ কথা বলেছেন।

বৃহস্পতিবার কুড়িগ্রাম থেকে এক ভার্চুয়াল সংবাদ ব্রিফিঙে রিজভী বলেন, “স্বাস্থ্য সেবা বিভাগ থেকে যে সাকুর্লার জারি করা হল, সেই সার্কুলার জারি করার মাধ্যমে প্রমাণিত হল যে, সরকার দুর্নীতিকে সংরক্ষণ করতে চায়, দুর্নীতিকে প্রটেকশন দিতে চায়। কারণ দুর্নীতির সাথে যারা জড়িত এই সমস্ত ভুয়া সনদ দেয়া এবং স্বাস্থ্যখাতের জালিয়াতির অধিকাংশই হল ক্ষমতাসীন দলের। তাদের প্রটেকশন দেয়ার জন্য এই পরিপত্র জারি করা হয়েছে।

“তার মানে সামনের দিনগুলো স্বাস্থ্য সেবার ক্ষেত্রে আরো ভয়ংকর পরিস্থিতি হবে এবং মানুষ কোনো ধরনের সেবাই পাবে না এই খাত থেকে। অর্থাৎ করোনার যে সংক্রমণ দিনকে দিন বিস্তার লাভ করেছে ঢাকা থেকে সারাদেশে, প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে গেছে, সেই ছড়িয়ে যাওয়ার কারণে অসুস্থ আক্রান্ত রোগীদের পরিণতি অত্যন্ত ভয়াবহ। তারই ইঙ্গিত দিচ্ছে এই পরিপত্র ঘোষণার মধ্য দিয়ে।”

বগুড়া, কুড়িগ্রাম এলাকার বন্যা পরিস্থিতি প্রসঙ্গে রিজভী বলেন, “আমি ঢাকা থেকে এখন কুড়িগ্রামে আছি। বিভিন্ন জেলার বন্যা পরিস্থিতি আমার স্বচক্ষে দেখা হয়েছে। বানভাসি মানুষ এখনেও খাদ্যের অভাবে, গৃহের অভাবে তারা মানবেতন জীবন-যাপন করছেন। ভয়াবহ বন্যার ফলে মানুষের ঘর-বাড়ি, গবাদি পশু ভেসে গেছে, ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। সেক্ষেত্রে ত্রাণ ও বন্যা মোকাবিলায় সরকারের যে পদক্ষেপ থাকা দরকার আমরা সেই পদক্ষেপ দেখিনি।”

কুড়িগ্রামে করোনাভাইরাস পরিস্থিতিও খারাপ অভিযোগ করে তিনি বলেন, “প্রত্যন্ত এই জেলায় করোনা মোকাবিলা করা ও করোনার সাথে লড়াই করার জন্য সরকারের যে স্বাস্থ্য ব্যবস্থা দরকার সেটা এখানে নরক, কোনো ধরনের প্রতিকারের কিছু নেই।”