দেশের অর্জন তুলে ধরুন: প্রবাসীদের প্রতি কাদের

মহামারীর এই সময়ে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করার মতো কিছু না করে বরং বাংলাদেশের অর্জন তুলে ধরার মাধ্যমে বহির্বিশ্বে ভাবমূর্তি উজ্জ্বল করতে প্রবাসীদের প্রতি আহ্বান জানিয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 August 2020, 01:48 PM
Updated : 4 August 2020, 01:48 PM

মঙ্গলবার সর্ব ইউরোপীয় আওয়ামী লীগের উদ্যোগে ‘বাংলাদেশ এই সময়ে’ শীর্ষক এক অনলাইন আলোচনা সভায় ঢাকায় নিজের বাড়িতে থেকে যুক্ত হয়ে এই আহ্বান জানান তিনি।

ইউরোপের বিভিন্ন দেশের আওয়ামী লীগ নেতারা ভার্চুয়াল এই সভায় অংশ নেন।

একটি ‘মতলবি’ মহল দেশ ও বিদেশে সরকারের বিরুদ্ধে অব্যাহতভাবে মিথ্যাচার ও অপপ্রচার চালিয়ে যাচ্ছে দাবি করে কাদের বলেন, “তারা সরকারের সমালোচনা করতে গিয়ে দেশের ইমেজ নষ্ট করছে। লাখ লাখ প্রবাসীর অবস্থানকে নড়বড়ে করছে।”

বিএনপির সমালোচনা করে তিনি বলেন, “সম্প্রতি ইতালি বিএনপির এক নেতার এক বক্তব্যে ইতালি প্রবাসীদের মাঝে ক্ষোভের সঞ্চার হয়েছে।

“বিএনপি নামক দলটি সরকারের কোনো ইতিবাচক প্রয়াস দেখতে পায় না। তারা সমালোচনা আর মিথ্যাচারের বৃত্তে আবর্তিত হচ্ছে। দিনের আলোতে দেখতে পায় রাতের অন্ধকার। প্রেস ব্রিফিং আর নেতিবাচকতার কাদামাটিতে আটকে আছে তাদের রাজনীতি।”

যে কোনো অপপ্রচারের বিরুদ্ধে সোচ্চার থেকে সরকারের ইতিবাচক অর্জন তুলে ধরার জন্য প্রবাসীদের প্রতি আহ্বান জানান মন্ত্রী ওবায়দুল কাদের।

“আমাদের সকলকে সচেষ্ট থাকতে হবে, সতর্ক থাকতে হবে উন্নয়ন-অগ্রযাত্রাবিরোধী এ অপশক্তির ষড়যন্ত্র সম্পর্কে।”

ওবায়দুল কাদের (ফাইল ছবি)

করোনাভাইরাস মহামারীতে প্রবাসীদের জীবন-জীবিকায় নেতিবাচক প্রভাব পড়ায় প্রসঙ্গে কাদের বলেন, “প্রায় ২০টি দেশে সহস্রাধিক প্রবাসী প্রাণ হারিয়েছেন বলে বিভিন্ন গণমাধ্যমে এসেছে। সংখ্যার হিসাবে কম-বেশি যাই হোক, প্রতিটি মৃত্যুই আমাদের ব্যথিত করেছে।”

বিশ্ব আজ কঠিন সময় পার করছে উল্লেখ করে তিনি বলেন, “আপনারা পৃথিবীর সমৃদ্ধ অঞ্চলে অবস্থান করে দেখেছেন, মহামারীর কাছে দেশগুলো কীভাবে অসহায় সমর্পণ করেছে। হিমশিম খাচ্ছে সংক্রমণ নিয়ন্ত্রণ ও আক্রান্ত মানুষকে বাঁচাতে।

“অনেক সীমাবদ্ধতা সত্ত্বেও বাংলাদেশ অসীম সাহসিকতায় মোকাবেলা করছে এ মহামারী। আমাদের শক্তি আমাদের মনোবল।”

মহামারী মোকাবেলায় প্রধানমন্ত্রীর শেখ হাসিনার দক্ষতা, দূরদর্শী নেতৃত্বের প্রশংসা করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, “অর্থনীতির ক্ষতি পুষিয়ে জীবন-জীবিকার চাকা সচল রাখতে শেখ হাসিনা সরকার নিয়েছে ভারসাম্যপূর্ণ অবস্থান। দেশরত্ন শেখ হাসিনা তৈরি পোশাক শিল্পের ক্রয় আদেশ বাতিলের প্রেক্ষাপটে নিজেই বিভিন্ন দেশের সরকার প্রধানদের সাথে কথা বলেছেন। এরই মাঝে ক্রয় আদেশ আসতে শুরু করেছে। অর্থনীতি আকস্মিক স্থবিরতা কাটিয়ে পুরোনো ছন্দে ফিরতে শুরু করেছে।

“এ দুর্যোগে প্রবাসী আয় এবং বৈদেশিক মুদ্রার রিজার্ভ আমাদের ঘুরে দাঁড়ানোর শক্তি জোগাচ্ছে।”

যে কোনো অনিয়মের বিরুদ্ধে সরকারের শূন্য সহনশীলতার নীতি তুলে ধরে কাদের বলেন, “সম্প্রতি স্বাস্থ্য খাতের বিভিন্ন অনিয়মসহ অন্যান্য খাতের অনিয়মের বিরুদ্ধে শেখ হাসিনার দৃঢ় অবস্থান জনমনে নতুন করে প্রত্যাশার আলো জ্বালিয়েছে। দল-পরিচয় থাকলেও অনিয়ম করে কেউ ছাড় পাবে না, একথা আজ স্পষ্ট।”