আলোর মিছিলে শোকের মাসের কর্মসূচি শুরু

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার মাসের শুরুতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর অভিমুখে ‘আলোর মিছিল’ ও মোমবাতি প্রজ্জ্বালনের মাধ্যমে মাসব্যাপী শোক পালন শুরু করেছে আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনগুলো।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 July 2020, 08:17 PM
Updated : 31 July 2020, 08:17 PM

শুক্রবার রাত ১২টা ১ মিনিটে অগাস্টের প্রথম প্রহরে ধানমন্ডি ৩২ নম্বর সড়ক থেকে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর অভিমুখে ‘আলোর মিছিল’ হয়। এরপর বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে হয় মোমবাতি প্রজ্জ্বালন।

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের দিন ১৫ অগাস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে মাসব্যাপী কর্মসূচি ঘোষণা করেছে আওয়ামী লীগ।

বিকালে দলের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কর্মসূচি জানানো হয়।

করোনাভাইরাসের সংক্রমণ রোধে যথাযথ স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে মাসব্যাপী শোক দিবসের বিভিন্ন কর্মসূচি পালনের জন্য আওয়ামী লীগের সর্বস্তরের নেতা-কর্মী, সমর্থক এবং সব সহযোগী, সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনগুলোর প্রতি আহ্বান জানিয়েছে আওয়ামী লীগ। একই সাথে আওয়ামী লীগের সব সাংগঠনিক জেলা, মহানগর, উপজেলা, পৌর, ইউনিয়ন, ওয়ার্ডসহ সব শাখার নেতৃবৃন্দকে জাতীয় শোক দিবস উপলক্ষে গৃহীত কেন্দ্রীয় কর্মসূচির সাথে সঙ্গতি রেখে কর্মসূচি পালনের অনুরোধ জানিয়েছে দলটি।

আওয়ামী লীগের মাসব্যাপী কর্মসূচি:

৩১ জুলাই দিবাগত রাত ১২.০১ মিনিট (১ আগস্টের প্রথম প্রহরে) রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর অভিমুখে স্বেচ্ছাসেবক লীগের আলোর মিছিল।

১ অগাস্টের প্রথম প্রহরে মোমবাতি প্রজ্জ্বালন কর্মসূচি পালন করবে ছাত্রলীগ। বিকেল ৩টায় বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে রক্তদান ও প্লাজমা সংগ্রহ কর্মসূচি এবং মাসব্যাপী সারা দেশে বৃক্ষরোপন কর্মসূচি শুরু করবে বাংলাদেশ কৃষক লীগ।    

ঈদুল আজাহার নামাজের পর ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ অগাস্টে নিহত সব শহীদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া কর্মসূচি পালন করা হবে।

৫ অগাস্ট বুধবার সকাল ৯টায় ধানমন্ডি আবহানী ক্লাব প্রাঙ্গণে শহীদ শেখ কামালের জন্মদিন উপলক্ষে শ্রদ্ধার্ঘ্য অর্পণ, মিলাদ ও দোয়া মাহফিল করবে আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনগুলো। ৫ থেকে ৮ অগাস্ট বনানী কবরস্থানে প্রতিদিন সকাল ১০টায় এতিম ও দুঃস্থ মানুষদের মাঝে খাদ্য বিতরণ করা হবে।             

৬ অগাস্ট বৃহস্পতিবার বেগম ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিন উপলক্ষে ভার্চুয়াল সভা করবে বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ।     

৮ আগস্ট শনিবার সকাল ১০টায় বনানী কবরস্থানে বঙ্গমাতা শহীদ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিন উপলক্ষে শ্রদ্ধার্ঘ্য অর্পণ, কোরানখানি, মিলাদ ও দোয়া মাহফিল করবে আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনগুলো।

এছাড়া ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে মোমবাতি প্রজ্জ্বালন করবে বাংলাদেশ যুব মহিলা লীগ।

৯ অগাস্ট রোববার বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিন উপলক্ষে আলোচনা সভা করবে বাংলাদেশ আওয়ামী মৎস্যজীবী লীগ।

১১ আগস্ট মঙ্গলবার বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবেক লীগের আয়োজনে আলোচনা সভা, ১৩-১৫ অগাস্ট দুপুর ৩টায় বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর প্রাঙ্গণে তিন দিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনী করবে বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ।      

১৪ অগাস্ট শুক্রবার বাদ আছর বনানী কবরস্থান মসজিদে কোরআন খতম ও দোয়া মাহফিল করবে বাংলাদেশ আওয়ামী যুব লীগ। 

১৭ অগাস্ট সোমবার ২০০৫ সালে সারা দেশে সিরিজ বোমা হামলাকারীদের বিচারের দাবিতে মানববন্ধন করবে বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসবেক লীগ। সিরিজ বোমা হামলা দিবস উপলক্ষে সব সাংগঠনিক ইউনিটে (শিক্ষা প্রতিষ্ঠান ব্যতীত) যথাযথভাবে স্বাস্থ্য বিধি মেনে কালো পতাকা উত্তোলন এবং এক মিনিট নীরবতা পালন করবে বাংলাদেশ ছাত্র লীগ।

১৮ অগাস্ট মঙ্গলবার জাতীয় শোক দিবস উপলক্ষে ভার্চুয়াল সভা করবে বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ।

২০ অগাস্ট বৃহস্পতিবার আলোচনা সভা করবে বাংলাদেশ যুব মহিলা লীগ। এছাড়া ১৫ অগাস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সব শহীদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া মাহফিল ও দুঃস্থদের মাঝে খাবার বিতরণ করবে সংগঠনটি।

২১ অগাস্ট গ্রেনেড হামলা দিবস উপলক্ষে সকাল ১০টায় বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে কেন্দ্রীয় কার্যালয়ে কর্মসূচি পালন করবে আওয়ামী লীগসহ সহযোগী সংগঠনগুলো।

২২ অগাস্ট শনিবার একুশে অগাস্ট নারকীয় গ্রেনেড হামলার উপরে ভার্চুয়াল আলোচনা সভা করবে বাংলাদেশ তাঁতী লীগ, বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ ও ছাত্র লীগ। 

২৪ অগাস্ট সোমবার নারী নেত্রী বেগম আইভী রহমানের স্মরণে বনানী কবরস্থানে শ্রদ্ধা নিবেদন, দোয়া ও মিলাদ মাহফিলে অংশগ্রহণ করবে বাংলাদেশ আওয়ামী লীগসহ সহযোগী সংগঠনগুলোর নেতারা।      

২৫ অগাস্ট মঙ্গলবার ভার্চুয়ালি জাতীয় শোক দিবসের আলোচনা সভা করবে বাংলাদেশ আওয়ামী যুব লীগ।

২৬ অগাস্ট বুধবার দুপুর সাড়ে ৩টায় ভার্চুয়ালি ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভা করবে জাতীয় শ্রমিক লীগ এবং বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ। 

২৮ অগাস্ট শুক্রবার একুশে অগাস্ট গ্রেনেড হামলা দিবসের আলোচনা সভা করবে বাংলাদেশ যুব মহিলা লীগ।

১৫ অগাস্ট হত্যাকাণ্ড ও ২১ অগাস্টের হামলার পলাতক আসামিদের দেশে ফেরত এনে বিচারের রায় কার্যকরের দাবিতে ২৯ অগাস্ট শনিবার মানববন্ধন করবে মহিলা শ্রমিক লীগ।      

৩০ অগাস্ট রোববার আলোচনা সভা করবে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ।

৩১ অগাস্ট সোমবার আলোচনা সভা করবে বাংলাদেশ কৃষক লীগ।    

এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা সাপেক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবসহ ১৫ অগাস্টে নিহত সব শহীদ স্মরণে আলোচনা সভা ও মাতৃভূমির মোড়ক উন্মোচন করবে বাংলাদেশ ছাত্রলীগ।

জাতীয় শোক দিবসে আওয়ামী লীগের কর্মসূচি

জাতীয় শোক দিবস উপলক্ষে ১৫ আগস্ট শনিবার সূর্য উদয়ক্ষণে বঙ্গবন্ধু ভবন এবং কেন্দ্রীয় কার্যালয়সহ সারা দেশে সংগঠনের সব স্তরের কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করা হবে।

সকাল ৯টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্মৃতি-বিজড়িত ধানমন্ডিস্থ বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করবে আওয়ামী লীগ। এছাড়াও ঢাকা মহানগর আওয়ামী লীগ, সহযোগী ও ভ্রাতৃপ্রতীম সংগঠন এবং নগরীর প্রতিটি শাখা থেকে শোক মিছিলসহ বঙ্গবন্ধু ভবনে শ্রদ্ধা নিবেদন করা হবে।

সকাল ১০টায় বনানী কবরস্থানে ১৫ অগাস্টের শহীদদের প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদন, মাজার জিয়ারত, ফাতেহা পাঠ, মোনাজাত ও মিলাদ মাহফিল।

সকাল ১০টায় টুঙ্গীপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন, ফাতেহা পাঠ, মিলাদ ও দোয়া মাহফিল। টুঙ্গীপাড়ার কর্মসূচিতে বাংলাদেশ আওয়ামী লীগের প্রতিনিধি দলের সদস্যরা অংশগ্রহণ করবেন।

বাদ জোহর দেশের সব মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল এবং সুবিধামতো সময়ে মন্দির, প্যাগোডা, গির্জা, উপাসনালয়ে বিশেষ প্রার্থনা। দুপুরে অস্বচ্ছল, এতিম ও দুঃস্থদের মাঝে খাদ্য বিতরণ। বাদ আছর বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের উদ্যোগে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে মিলাদ ও দোয়া মাহফিল।

সকাল ১১টায় বঙ্গবন্ধু এভিনিউয়ে কেন্দ্রীয় কার্যালয় প্রাঙ্গণে এবং দুপুর ১২টায় ঢাকা মহানগর দক্ষিণের অন্তর্গত সব ওয়ার্ড ও থানা আওয়ামী লীগের উদ্যোগে দুঃস্থ ও অসহায় মানুষদের মাঝে খাদ্য বিতরণ করবে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ। ঢাকা মহানগর উত্তরের অন্তর্গত সব ওয়ার্ড ও থানা আওয়ামী লীগের উদ্যোগে দুঃস্থ ও অসহায়দের মাঝে খাদ্য বিতরণ করবে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ।

বাদ আছর দোয়া ও মিলাদ মাহফিল করবে বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ, বাদ যোহর দেশের সব মসজিদের দোয়া ও মিলাদ মাহফিল এবং সুবিধামত সময়ে মন্দির, প্যাগোডা, গীর্জাসহ সব উপসনালয়ে বিশেষ প্রার্থনার আয়োজন করবে বাংলাদেশ ছাত্রলীগ।

১৫ অগাস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযথ মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশে স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে পালনের জন্য বাংলাদেশ আওয়ামী লীগ, সহযোগী, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন এবং সংস্থাগুলোর সব স্তরের নেতা-কর্মী, সমর্থক, দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

একইসাথে বাংলাদেশ আওয়ামী লীগের সব জেলা, মহানগর, উপজেলা, পৌর, ইউনিয়ন, ওয়ার্ডসহ সব শাখার নেতৃবৃন্দকে কেন্দ্রীয় কর্মসূচির সাথে সামঞ্জস্যপূর্ণ নিজস্ব কর্মসূচি গ্রহণ করে দিবসটি স্মরণ ও পালন করার জন্য অনুরোধ জানানো হয়েছে।