আড়িয়াল বিলে মাছের পোনা ছাড়লেন রিজভী

জনগণের মতপ্রকাশের স্বাধীনতা সরকার কেড়ে নিচ্ছে বলে অভিযোগ করেছেন রুহুল কবির রিজভী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2020, 09:15 AM
Updated : 29 July 2020, 09:15 AM

বুধবার সকালে মুন্সীগঞ্জের আড়িয়াল বিলে মাছে পোনা অবমুক্ত করার এক অনুষ্ঠানে বিএনপি জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব এই অভিযোগ করেন।

তিনি বলেন, “বিএনপি গণতন্ত্র পুনরুজ্জীবন ও গণতন্ত্র ফিরিয়ে আনার আন্দোলন করছে। কারণ এটি আজকে কেড়ে নিয়েছে। আপনারা যদি মতপ্রকাশের জন্য ফেইসবুকের কোথাও কিছু লেখেন, দিনে-রাতে যে কোনো সময়ে সাদা পোষাকধারীরা আপনাদের ধরে নিয়ে যাবে।

“শুধু তাই নয়, আজকে ভোটের অধিকার নেই, আজকে কথা বলার অধিকার নেই, আজকে গণতন্ত্রের যে অধিকারগুলো দিয়েছে সব কেড়ে নিয়েছে। সেজন্য গণতান্ত্রিক দল হিসেবে আমরা লড়াই করছি, সেজন্য আমরা আন্দোলন করছি।”

বিরোধী মতের ওপর সরকারের দমননীতির সমালোচনা করে রিজভী বলেন, “আমরা তো গরু-ছাগলের খোঁয়াড় না। মানুষ চিন্তা করে স্বাধীনভাবে এবং স্বাধীনভাবে চিন্তা করে মানুষ যেটা লিখে বা পড়ে বলতে চায়। শেখ হাসিনা সারা বাংলাদেশের মানুষকে গরু-ছাগলের খোঁয়াড়ে পরিণত করেছে।

“কারণ তিনি মনে করেন এই খোঁয়াড়ের মধ্যে মানুষ বন্দি থাকলে আমার বিরুদ্ধে কোনো কথা বলবে না। তারা (সরকার) দিনের ভোট রাত্রে করে, জনপ্রতিনিধি যেটা নির্বাচিত করবে সেটা নির্বাচনের আগেই ঠিক করে রাখে। নির্বাচনের নামে শুধু ঘোষণা দেয় মাত্র। প্রকৃত ভোটাররা ভোটকেন্দ্রে ভোট দিতে যেতে পারে না।”

বর্ষা মৌসুমে প্রাকৃতিক জলাশয়ে মাছে পোনা অবমুক্ত করার কর্মসূচি বিএনপি করছে উল্লেখ করে তিনি বলেন, “আমরা আন্দোলনের পাশাপাশি জিয়াউর রহমানের উৎপাদন ও উন্নয়নের রাজনীতির কাজও করছি। কয়েকজন ব্যক্তি দুয়েকটা ফ্লাইওভার করে আর আওয়ামী লীগের নেতারা পকেটে ভারী করে তারা এখন কানাডায় বাড়ি বানাবেন, সেকেন্ড হোম করবেন মালয়েশিয়ায়- এটা জিয়াউর রহমানের নীতি ছিল না।”

মুন্সিগঞ্জের আড়িয়াল বিলে জাতীয়তাবাদী মৎস্যজীবী দলের উদ্যোগে মাছের পোনা অবমুক্ত করার এই অনুষ্ঠান হয়।

মৎস্যজীবী দলের আহ্বায়ক রফিকুল ইসলাম মাহতাবের সভাপতিত্বে ও সদস্য সচিব আবদুর রহিমের পরিচালনায় বিএনপির স্বেচ্ছাসেবক বিষয় সম্পাদক মীর সরফত আলী সপু বক্তব্য রাখেন।

মৎস্যজীবী দলের সেলিম মিয়া, জাকির হোসেন খান, ওমর ফারুক, কবির উদ্দিন, হিমু স্বপন, আনোয়ার হোসেন, আলমগীর সামী, কে এম সোহেল রানা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।