ঈদযাত্রায় স্বাস্থ্যবিধি মানাতে কঠোর হতে বললেন সড়কমন্ত্রী

করোনাভাইরাস মহামারীর মধ্যে এবারের ঈদুল আজহায় ঘরমুখো মানুষকে স্বাস্থ্যবিধি মানাতে প্রশাসনকে কঠোর হওয়ার আহ্বান জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2020, 10:44 AM
Updated : 27 July 2020, 10:44 AM

সোমবার দুপুরে সরকারি বাসভবন থেকে ঈদকে সামনে রেখে গাজীপুরের সড়ক বিভাগ, মেয়র সংসদ সদস্য ও আইনপ্রয়োগকারী সংস্থার সাথে ভিডিও কনফারেন্সে এ নির্দেশ দেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, স্বাস্থ্যবিধি মেনে চলাকে সর্বোচ্চ গুরুত্ব দিতে। মাস্ক পরিধান বাধ্যতামূলক করেছে সরকার- এটা সিরিয়াসলি দেখতে হবে। তা না হলে এই যাত্রা অনেকের জন্য অন্তিম যাত্রায় পরিণত হবে।

“এবারের ঈদের সাথে যে চালেঞ্জটি যুক্ত হয়েছে সেটি হচ্ছে করোনা সংক্রমণের কঠিন চ্যালেঞ্জ, পাশাপাশি রয়েছে দেশের বন্যা পরিস্থিতি। সরকার জনগণের সার্বিক বিষয়াদি বিবেচনা করে জনস্বার্থে গণপরিবহন চলাচল অব্যাহত রাখার সিদ্ধান্ত নিয়েছে। মহাসড়কের অবস্থা ভালো আছে। অতিবৃষ্টি বা অবিরাম বৃষ্টি না হলে কোথাও যানজটের কারন হবে না।”

বগুড়া, শফিপুর, চন্দ্রা করিডোরে ফ্লাইওভারের কারণে সম্ভাব্য কিছু অসুবিধার কথা তুলে ধরে মন্ত্রী বলেন, “এই করিডোর ব্যবস্থাপনায় বিশেষ গুরুত্ব দিতে হবে পুলিশ ও সিটি কর্পোরেশনকে।”

ওবায়দুল কাদের বলেন, কোরবানির পশুবাহী পরিবহন ধীর গতিতে চলে। পশুবাহী যানবাহন বা সাধারণ যানবাহন বিকল হলে তৈরি হয় যানজট। তাই হাইওয়ে পুলিশকে আগে থেকেই র‌্যাকারসহ বিভিন্ন প্রয়োজনীয় জিনিস প্রস্তুত রাখতে হবে। ঈদের আগে তিন দিন ভারী যান চলাচল বন্ধ থাকবে এবং কোনো অবস্থায় ইজিবাইকের মতো তিনচাকার গাড়ি, ব্যাটারিচালিত রিকশা সড়কে নামতে দেওয়া যাবে না।

সড়ক দুর্ঘটনা রোধে সংশ্লিষ্টদের সতর্ক হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, “ঈদের আগের চেয়ে পরে সড়ক দুর্ঘটনা বেশি হয়। সেজন্য তৎপরতা বাড়াতে হবে, কোনো শৈথিল্য দেখানো যাবে না।”

দেশের বন্যা পরিস্থিতি নিয়ে মন্ত্রী বলেন, বন্যা দেশের উত্তরাঞ্চলে থেকে মধ্যঞ্চলে ছড়িয়েছে পড়েছে। বিশেষজ্ঞরা এই বন্যা দীর্ঘস্থায়ী হওয়ার আশঙ্কা করেছে। ইতিমধ্যে প্রধানমন্ত্রী দুর্গত এলাকার মানুষের জন্য মানবিক সহায়তার নির্দেশনা দিচ্ছেন। এসব এলাকায় খাদ্যসহ প্রয়োজনীয় সবকিছু প্রেরণ করা হয়েছে।

“আওয়ামী লীগের নেতাকর্মীদের বন্যা দুর্গত মানুষকে ও প্রশাসনকে সহায়তা করার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্নের জন্য সমন্বয় কমিটি গঠনের নির্দেশনা দিয়েছেন। ”