সরকারের দৃষ্টি শুধু রেমিটেন্সে, প্রবাসীর স্বার্থে নয়: রিজভী

সরকারের ‘উদাসীনতার’ কারণে বাংলাদেশ বিদেশের শ্রমবাজার হারানোর ঝুঁকিতে পড়েছে বলে মন্তব্য করেছেন রুহুল কবির রিজভী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 July 2020, 09:30 AM
Updated : 10 July 2020, 12:12 PM

শুক্রবার সকালে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব একথা করেন।

তিনি বলেন, ইতালি, চীন, জাপান, ভিয়েতনাম, তুরস্ক, কাতার, আরব আমিরাতসহ বিভিন্ন দেশ বাংলাদেশের নাগরিকদের প্রবেশে বিধিনিষেধ আরোপ করছে। ইতালির বিমানবন্দর থেকে ১৫২ বাংলাদেশিকে ফেরত দেওয়া প্রমাণ করে সরকার জনস্বার্থের প্রতি কতটা উদাসীন। সরকারের দৃষ্টি শুধুই প্রবাসীদের পাঠানো রেমিটেন্সের প্রতি, প্রবাসীদের স্বার্থের প্রতি নয়।

“আমরা উদ্বেগের সাথে বলতে চাই, গ্লোবাল ভিলেজের এই সময়ে করোনাভাইরাস টেস্টের ব্যাপারে আন্তর্জাতিক বিশ্বে বাংলাদেশ বিশ্বাসযোগ্যতা হারালে ভবিষ্যতে নাগরিকদেরকে অত্যন্ত চড়া মূল্য দিতে হতে পারে। নাগরিকদের স্বাস্থ্য নিরাপত্তার ক্ষেত্রে দেশে যেমন ভয়ংকর অবস্থার সৃষ্টি হয়েছে, অদূর ভবিষ্যতে আমাদের নাগরিকদের বিদেশের শ্রমবাজার থাকা না থাকার বিষয়টিও বেশ ঝুঁকির মধ্যে পড়বে।”

স্বাস্থ্য অধিদপ্তরের অনুমোদন পাওয়া ‘জেকেজি হেলথকেয়ার’ ও রিজেন্ট হাসপাতাল’ নামের দুইটি ‘ভুঁয়া’ প্রতিষ্ঠানের প্রসঙ্গ টেনে রিজভী বলেন, ‘‘ ওই সব প্রতিষ্ঠানের একমাত্র যোগ্যতা ছিল- তাদের কর্ণধাররা ক্ষমতাসীন দলের নেতা কিংবা ঘনিষ্ঠ। অনুমোদন পেয়ে এসব প্রতিষ্ঠানের দুর্নীতিবাজরা টাকার বিনিময়ে হাজার হাজার মানুষকে রক্ত পরীক্ষা না করেই ‘করোনামুক্ত’ সার্টিফিকেট ইস্যু করতো। এদের সার্টিফিকেট নিয়ে প্রবাসী বাংলাদেশিরা বিশ্বের বিভিন্ন দেশে গিয়ে আটক কিংবা ফেরত আসতে শুরু করায় এখন সরকারের টনক নড়েছে।

“দেশে একটি গণতান্ত্রিক সরকার থাকলে করোনা কেলেংকারি ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের ব্যর্থতায় বর্তমান সরকার প্রধানের উচিত ছিলো ন্যূনতমপক্ষে জনগণের কাছে ক্ষমা চাওয়া। সেটি না করে আমরা দেখলাম প্রধানমন্ত্রীর মুখে ভিন্ন সুর। গতকাল (বৃহস্পতিবার) তিনি বলেছেন, তারা ধরছেন অথচ তাদেরকেই চোর বলা হচ্ছে। তার এই আক্ষেপের কারণ জনগণ বুঝতে পারছে না, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই কথা দিয়ে কী বুঝাতে চাইছেন?”

তিনি বলেন, দুর্ভিক্ষাবস্থায় অসহায় কর্মহীন মানুষের জন্য বরাদ্দ সরকারি ত্রাণ নিয়ে আওয়ামী নেতা ও তাদের তথাকথিত জনপ্রতিনিধিরা যে কেলেঙ্কারি করেছেন, তারপরেও তাদেরকে চোর বলা ‍যাবে না?

“মাটির তলে, খাটের তলে, খড়ের পালার মধ্যে, গ্যারেজের ভেতর থেকে হাজার হাজার বস্তা চাল ও হাজার হাজার লিটার তেল যাদের বাসা থেকে বের হচ্ছে তারা সবাই আপনার লোক। মধ্যরাতে ভোট ডাকাতি করে ক্ষমতায় আসার ফলশ্রুতি হচ্ছে এই বর্তমান ত্রাণ চুরি ও করোনা পরীক্ষার নকল সার্টিফিকেট।”

বৃহস্পতিবার নরসিংদীর বাড়ি থেকে গ্রেফতার হওয়া ছাত্র দলের সাবেক সাধারণ সম্পাদক আকরামুল হাসানের মিন্টুকে অবিলম্বে মুক্তি এবং গত তিন দিন আগে আইনশৃঙ্খলা বাহিনী পরিচয়ে নোয়াখালীর বেগমগঞ্জ থানার আলাইয়াপুর ইউনিয়নের ছাত্র দলের সাবেক নেতা টিটু হায়দারকে তুলে নেয়ার ঘটনার নিন্দা জানিয়ে অবিলম্বে তাকে জনসমক্ষে হাজির করার দাবি জানান রিজভী। 

নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এই ভার্চুয়াল সংবাদ সম্মেলন হয়।