পাটকল বন্ধের সিদ্ধান্ত পুনর্বিবেচনার আহ্বান স্কপের

রাষ্ট্রায়ত্ত পাটকলগুলো বন্ধের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে সরকারের প্রতি অনুরোধ জানিয়েছে শ্রমিক-কর্মচারী ঐক্য পরিষদ-স্কপ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 July 2020, 03:35 PM
Updated : 8 July 2020, 03:35 PM

সম্প্রতি স্কপের এক জরুরি সভা থেকে এই অনুরোধ আসে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

আধুনিকায়ন ও শ্রমিকদের চাকরি অব্যাহত রেখে পাটকলকে লাভজনক করার যে প্রস্তাবনা স্কপের পক্ষ থেকে দেওয়া হয়েছিল, তাতে সরকার কর্ণপাত না করায় হতাশা জানান স্কপ নেতারা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, “রাষ্ট্রের যথাযথ পরিচালনার পলিসিগত দুর্বলতা, মাথাভারী আমলাতান্ত্রিক প্রশাসন এবং লুটপাট ও অনিয়মের কারণে এই শিল্পে সংকট দেখা দেয়। সেই সংকট দূর করার বদলে অতীতের বিভিন্ন সরকারের আমলে আইএমএফ ও বিশ্ব ব্যাংকের প্রেসক্রিপশনে প্রথমে ব্যক্তি মালিকানায় কিছু মিল হস্তান্তর হয়। পরবর্তীতে গোল্ডেন হ্যান্ডশেকের মাধ্যমে আদমজী বন্ধ করে দেশীয় কাঁচামালের উপর ভিত্তি করে গড়ে ওঠা জাতীয় শিল্প পাটকল বন্ধ ও বিক্রির যাত্রা শুরু হয়।

“অতীতে ঐ ঘটনার সমালোচনা করা হলেও অতীত থেকে বর্তমান সময়েও একই নীতিনির্দেশনা মেনে চলা হয়েছে। ফলে লোকসানের বৃত্ত থেকে রাষ্ট্রীয় পাটকলগুলো বেরিয়ে আসতে পারেনি। এই ভুল নীতি ও দুর্নীতিকে আড়াল করে পরিকল্পিতভাবেই এই মিলগুলোকে চূড়ান্তভাবে বন্ধ ও ব্যক্তি মালিকানায় হস্তান্তর করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

স্কপের সভায় সর্বসম্মতভাবে পাটকল বন্ধের বিষয়টি বিবেচনার জন্য সরকারকে আহ্বান জানানো হয়।

পাশাপাশি রাষ্ট্রায়ত্ত ও ব্যক্তি মালিকানাধীন প্রাতিষ্ঠানিক অপ্রাতিষ্ঠানিক খাতে কর্মরত ও কর্মহীন শ্রমিক ও শ্রমজীবীদের সুরক্ষা, শ্রমিক ছাঁটাই, লে-অফ, কারখানা বন্ধ ও বিদেশ থেকে ফিরে আসা প্রবাসী শ্রমিকদের জীবিকার প্রশ্নসহ সামগ্রিক বিষয়ে স্কপের পক্ষ থেকে সুনির্দিষ্ট প্রস্তাবনাও আসে।

সভায় জাতীয়ভিত্তিক শ্রমিক আন্দোলন গড়ে তোলার জন্য আশু কর্মসূচি প্রণয়নের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।