‘অসময়োপযোগী’ উপনির্বাচনে অংশ নিচ্ছে না বিএনপি

করোনাভাইরাসের বিস্তারের মধ্যে সংসদের যশোর-৪ ও বগুড়া-১ আসনের উপনির্বাচনে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 July 2020, 02:35 PM
Updated : 5 July 2020, 02:38 PM

নির্বাচন কমিশন ১৪ জুলাই এ দুটি আসনে উপনির্বাচনে ভোটগ্রহণের দিন ঠিক করার পরদিন রোববার বিএনপির জাতীয় স্থায়ী কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত হয়।

বিএনপির রাজনৈতিক প্রতিপক্ষ দল ক্ষমতাসীন আওয়ামী লীগের দুই সংসদ সদস্য আব্দুল মান্নান (বগুড়া-১) এবং ইসমত আরা সাদেকের (যশোর-৬) মৃত্যুতে তাদের আসন দুটি ফাঁকা হয়।

গত ২৯ মার্চ এই দুইটি আসনের উপ-নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু করোনাভাইরাসের প্রাদুর্ভাবে তা স্থগিত করা হয়।

করোনাভাইরাস সংক্রমণ বেড়ে চলার মধ্যেই ইসি এই আসন দুটিতে উপনির্বাচনের দিনক্ষণ ঠিক করেছে।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দলীয় সিদ্ধান্ত জানিয়ে সাংবাদিকদের বলেন, “আমরা মনে করি, এই তফসিল একেবারেই সময়োপযোগী হয় নাই।

“করোনাভাইরাসে যখন হাজার হাজার মানুষ আক্রান্ত হচ্ছে, প্রতিদিন যখন মানুষ মারা যাচ্ছে, যখন আতঙ্ক ছড়িয়ে আছে সারা দেশে, যেখানে সরকার থেকেও সোশ্যাল ডিসটেনসিং এবং সমস্ত স্বাস্থ্য বিধি মেনে চলার কথা বলা হচ্ছে, সেই সময়ে ভোটগ্রহণটা একেবারেই গ্রহণযোগ্য নয়।”

তিনি বলেন, “করোনার এই সময়ে এই ধরনের ভোটগ্রহণের পরিকল্পনা রাজনৈতিক উদ্দেশ্যেপ্রণোদিত বলে আমরা মনে করি। এই কারণে এই উপনির্বাচনে আমাদের অংশগ্রহণ করা সম্ভব হচ্ছে না।”

এক প্রশ্নের উত্তরে বিএনপি মহাসচিব বলেন, “আমরা এর আগে সব নির্বাচনে অংশগ্রহণ করে্ছি। বর্তমান প্রেক্ষিতে আমাদের এই নির্বাচনে অংশগ্রহণ করা সম্ভব নয়।”

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে স্থায়ী কমিটির এই ভার্চুয়াল বৈঠক হয়। বিএনপি মহাসচিব ছাড়াও খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, জমিরউদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু নিজ নিজ বাসা থেকে এই বৈঠকে যোগ দেন।