সিলিন্ডার মজুদ ও অনুমাননির্ভর ওষুধে কাদেরের মানা

করোনাভাইরাস মহামারীর মধ্যে আতঙ্ক থেকে অক্সিজেন সিলিন্ডার মজুদ এবং অনুমাননির্ভর ওষুধ ব্যবহার করতে নিষেধ করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 June 2020, 11:50 AM
Updated : 21 June 2020, 12:45 PM

রোববার সংসদ ভবন এলাকায় নিজের সরকারি বাসভবনে সংবাদ সম্মেলনে তিনি বলেন, এমন স্বার্থপর ভাবনার চেয়ে করোনাভাইরাস প্রতিরোধে সচেতন হওয়া জরুরি।

ওবায়দুল কাদের বলেন, “করোনা মহামারীর উদ্বেগের সময় আমরা অনেকেই দায়িত্বশীল ভূমিকা পালনে ব্যর্থ হয়েছি। গণমাধ্যমের রিপোর্টে আসছে অনেকেই আতঙ্কে অক্সিজেন সিলিন্ডার মজুদ করছে। বাসাবাড়িতে অনুমাননির্ভর ওষুধ মজুদ করছেন।”

চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ ও অক্সিজেন ব্যবহারে সম্ভাব্য ঝুঁকির কথা তুলে ধরে তিনি বলেন, “আপনি যে সিলিন্ডার মজুদ করে অলস রেখে দিয়েছেন তার অভাবে মৃত্যুপথযাত্রী কোনো রোগী অক্সিজেন থেকে বঞ্চিত হচ্ছে।

“সিলিন্ডার মজুদ করার মতো স্বার্থপর ভাবনার চেয়ে আমাদের করোনার প্রতিরোধে মনোনিবেশ করা জরুরী। এটা স্বার্থপরতার চেয়ে অজ্ঞতাও অনেক ক্ষেত্রে দায়ী।”

করোনাভাইরাসের নমুনা সংগ্রহ ও পরীক্ষার কাজ সহজ করতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়ে ওবায়দুল কাদের বলেন, অনেকে টেস্ট করাতে গিয়ে হয়রানির শিকার হচ্ছেন। কেউ কেউ দীর্ঘ অপেক্ষায় পড়েছেন। অনেক সময় টেস্টের রিপোর্ট পেতেও বেশি সময় লেগে যাচ্ছে, এমন অভিযোগ আছে। প্রযুক্তির সহায়তা নিয়ে এ সেবা আরো সহজতর করা এখন সময়ের দাবি।

বেসরকারি কিছু কিছু হাসপাতাল কোভিড-১৯ রোগীদের সেবায় প্রশংসনীয় কাজ করছে উল্লেখ করে তাদের ধন্যবাদ জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

তিনি বলেন, “এখনও অনেক হাসপাতালের বিরুদ্ধে অবহেলার অভিযোগ আছে। অন্যান্য রোগের চিকিৎসাও হচ্ছে না বলে পত্র-পত্রিকায় রিপোর্ট আসছে। অনেকে হাসপাতাল থেকে হাসপাতালে ঘুরতে ঘুরতে মারা যাচ্ছে।

“হাসপাতাল মালিক, চিকিৎসকসহ সংশ্লিষ্টদের এই কঠিন সময়ে মানবিকতাকে ঊর্ধ্বে স্থান দেওয়ার আহ্বান জানাচ্ছি। পাশাপাশি যারা নিবেদিত প্রাণ হয়ে সেবা দিয়ে যাচ্ছেন তাদেরকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।”

গণমাধ্যমের বেতন-ভাতা অব্যাহত রাখুন

এই কঠিন সময়ে গণমাধ্যমকর্মীদের বেতন-ভাতা অব্যাহত রাখতে মালিকদের প্রতি আহ্বান জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী কাদের।

তিনি বলেন, “করোনা সংকটে প্রায় সকল খাতের ওপর আঘাত এসেছে। বিভিন্ন খাতে ব্যয় কমানোর প্রয়াস লক্ষ্য করা যাচ্ছে। এ সময় আমাদের সবার দিতে তাকাতে হবে। অনান্য খাতের মতো মিডিয়া ও তথ্য গণমাধ্যমও চাপে পড়েছে।

“আমি মালিকদের অনুরোধ করছি, যতদূর সম্ভব সম্মুখ সারির যোদ্ধা সাংবাদিকদের বেতন ভাতা অব্যাহত রাখুন। পাশাপাশি দেশ ও জাতির এই কঠিন সময়ে গণমাধ্যমের গুরুত্বপূর্ণ অবদানের কথা স্মরণে নিয়ে বিজ্ঞাপন দাতাদের সাধ্যমতো উদারতা প্রদানের আহ্বান জানাচ্ছি।”

এছাড়া কলকারখানার মালিকদের শ্রমিক ছাঁটাই না করা এবং ভাড়াটিয়াদের প্রতি বাড়ির মালিকদের মানবিক হওয়ার অনুরোধ জানান তিনি।