বাজেট ‘জনকল্যাণমুখী’ হলেও বড় ঘাটতি আছে: জিএম কাদের

২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ‘জনকল্যাণমুখী’ হলেও বাজেটে বড় ঘাটতি নিয়ে উদ্বেগ জানিয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 June 2020, 05:23 PM
Updated : 11 June 2020, 07:53 PM

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বৃহস্পতিবার জাতীয় সংসদে ১ লাখ ৯০ হাজার কোটি টাকার ঘাটতি নিয়ে ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট উত্থাপন করেন।

বাজেটের তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় জিএম কাদের বলেন, “করোনাভাইরাসের কারণে বিশ্ব অর্থনীতিতে অস্থিরতা বিরাজ করছে। বাংলাদেশও এর বাইরে নয়। এই প্রেক্ষিতে মাননীয় অর্থমন্ত্রী যে বাজেট পেশ করেছেন তা স্বাভাবিকভাবেই পূর্ণ করা সম্ভব নাও হতে পারে। তবুও সরকারের পক্ষ থেকে জনকল্যাণমুখী বাজেট দিতে চেষ্টা করা হয়েছে।

“প্রয়োজনীয় খাতগুলোতে যথেষ্ট পরিমাণে বরাদ্দ নিশ্চিৎ করা হয়েছে। বাজেটে বড় ধরনের একটি ঘাটতি আছে। গত বছরের স্বাভাবিক পরিস্থিতির চেয়ে আয় এবার বেশি ধরা হয়েছে, যা পুরোপুরি বাস্তবায়ন হবে না। সেক্ষেত্রে আয়ের চেয়ে ব্যয় বেশি ধরা হয়েছে। তাই যথাযথ খাত নির্দিষ্ট করে যেন খরচ করা হয় এবং সেভাবেই বরাদ্দ দেওয়া হয়, সেদিকে দৃষ্টি দিয়ে বাজেট বাস্তবায়ন করতে হবে।”

সুশাসন নিশ্চিৎ করে বাজেট বাস্তবায়নে দুর্নীতি রোধ করার সুপারিশ করে জাতীয় পার্টির চেয়ারম্যান বলেন, “বাজেট বাস্তবায়নটা এবার চ্যালেঞ্জ হবে। যেহেতু আয়ের সাথে ব্যয়কে সমন্বয় করতে হবে এবং যথাযথ খাতকে প্রাধান্য দিয়ে বরাদ্দ ব্যবহার করতে হবে। স্বাস্থ্য খাত এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ খাত হয়ে দাঁড়িয়েছে বর্তমান বাস্তবতায়। তার সঙ্গে সামাজিক নিরাপত্তা বেষ্টনী খাতেও যথেষ্ট বরাদ্দ দেওয়া দরকার।”

তিনি বলেন, “নতুন কর্মসংস্থান সৃষ্টি করতে পারে এবং ব্যবসা-বাণিজ্য স্বাভাবিক গতিতে পরিচালিত হতে পারে তার জন্য সরকারকে অর্থায়ন করতে হবে। এছাড়া যে অর্থ বরাদ্দ হবে তা যেন যথযথভাবে খরচ হয়, সেজন্য সুশাসন নিশ্চিত করতে হবে।

“এছাড়া দুর্নীতিমুক্ত ও অপচয় রোধ করে যথাযথভাবে জনকল্যাণে যেন বরাদ্দ ব্যয় হয় সেদিকে দৃষ্টি দিতে হবে। তবেই বাজেট জনকল্যাণমুখী হবে।”

জাতীয় পার্টির মহাসচিব মসিউর রহমান রাঙ্গাঁ বলেন, “বর্তমান ভিন্ন পরিস্থিতিতে সরকার গণমুখী বাজেট দিতে চেষ্টা করেছে। যেসব মন্ত্রণালয়ে বেশি বরাদ্দ দেওয়া দরকার তা দেওয়া হয়েছে। বাজেটের জন্য টাকা আহরণ করা কষ্টসাধ্য হয়ে পড়বে। কারণ গত বছরও তারা যে বাজেট দিয়েছিল তা পুরোপুরি বাস্তবায়ন করতে পারেনি।

“এবার বাজেট বাস্তবায়ন করতে না পারলে সরকারকে আরও কষ্ট করতে হবে। যদি বাস্তবায়ন করতে পারে তাহলে এটি গণমুখী বাজেট হবে। বর্তমান পরিস্থিতির কারণে স্বাস্থ্যখাতে বরাদ্দ যথার্থ হয়েছে।”