সংকটকে সম্ভাবনায় রূপ দেওয়ার বাজেট: আ. লীগ

করোনাভাইরাস মহামারীর মধ্যে নতুন অর্থবছরের যে বাজেট উত্থাপন করা হয়েছে, তা সংকটকে সম্ভাবনায় রূপ দিতে ‘বাস্তবসম্মত প্রত্যাশার দলিল’ বলে অভিহিত করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 June 2020, 03:14 PM
Updated : 11 June 2020, 03:14 PM

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বৃহস্পতিবার বিকালে জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট প্রস্তাব উপস্থাপন করেন।

এর প্রতিক্রিয়ায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, “এবারের বাজেট ভিন্ন বাস্তবতায়, ভিন্ন বৈশ্বিক বাস্তবতায় তৈরি। এ বাজেট করোনাভাইরাসের বিদ্যমান সংকটকে সম্ভাবনায় রূপদানে বাস্তবসম্মত প্রত্যাশার দলিল। জীবনের পাশাপাশি জীবিকার চাকা সচল রাখার শেখ হাসিনা সরকারের সাহসী সময়োপযোগী চিন্তার সোনালি ফসল এ বাজেট।”

জাতীয় সংসদ ভবন এলাকায় নিজ সরকারি বাসভবন থেকে এক ভিডিও বার্তায় দেওয়া এই প্রতিক্রিয়ায় সড়ক পরিবহন মন্ত্রী কাদের বলেন, “এই বাজেট জনগণের আত্মবিশ্বাস বাড়ানোর পাশাপাশি অর্থনৈতিক উত্তরণের পরিকল্পনা, এটি একটি জনবান্ধব ও জীবন ঘনিষ্ঠ অর্থনৈতিক দলিল।”

বিএনপির বাজেট প্রতিক্রিয়ার জবাবে ওবায়দুল কাদের বলেন, “বিএনপির বাজেট প্রতিক্রিয়া আগেভাগে তৈরি করা, মনগড়া, গতানুগতিক ও পুরানো গল্প।”

বাজেট প্রতিক্রিয়ায় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব-উল-আলম হানিফ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এবার করোনাভাইরাসের কারণে সারা পৃথিবী যখন বিপন্ন, মানবজাতি যখন বিপন্ন, কলকারখানা বন্ধ, ঠিক সেই সময়ে বাজেট ঘোষণা করা বাংলাদেশের জন্য চ্যালেঞ্জিং ও দুরূহ ছিল। এই বাজেটে দুর্যোগ মোকাবিলা করে অর্থনৈতিক চাকাকে সচল রাখতে সক্ষম হবে।”

এই বাজেটে অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ধরে রাখা সম্ভব হবে বলেও আশা প্রকাশ করেন এই আওয়ামী লীগ নেতা।

বাজেট প্রতিক্রিয়ায় আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক বলেন, “বৈশ্বিক মহামারীতে সারা বিশের অর্থনীতি যেখানে দুমড়ে মুচড়ে গেছে সেখানে এই বাজেট সরকারের সাহসী পদক্ষেপ এবং গণমুখী বাজেট। এই বাজেট দুর্যোগ কাটিয়ে অর্থনৈতিক চাকাকে চাঙ্গা করতে সহায়ক ভুমিকা পালন করবে।”

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর আরেক সদস্য আব্দুর রহমান বলেন, “করোনাভাইরাস মহামারীতে যেখানে বিশ্বের বহু দেশ বাজেট ঘোষণা করতে হিমশিম খাচ্ছে সেখানে দুর্যোগের মধ্যেও শেখ হাসিনা সরকার বাজেট ঘোষণা করেছে। দেশের জনগণের প্রত্যাশিত গুণমুখী বাস্তবসম্মত বাজ্ট।”