মহামারীতে পরিবেশ রক্ষায় বর্জ্য ব্যবস্থাপনায় জোর

করোনাভাইরাসের মহামারীসহ সব ধরণের রোগ-বালাই থেকে মুক্ত থাকতে সঠিক বর্জ ব্যবস্থাপনাসহ পরিবেশ দূষণমুক্ত রাখার উপর জোর দিয়েছেন এক আলোচনা সভার বক্তারা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 June 2020, 06:26 AM
Updated : 6 June 2020, 06:26 AM

শুক্রবার রাতে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আওয়ামী লীগের বন ও পরিবেশ উপকমিটির ‘সময় এখন প্রকৃতির: বৈশ্বিক মহামারি এবং দুর্যোগের সহনশীলতা বৃদ্ধির উপযোগিতা’ শীর্ষক ভার্চুয়াল আলোচনা হয়।

মহামারীর মধ্যে মেডিক্যাল বর্জ্যের সঠিক ব্যবস্থাপনা না হলে তা পরিবেশের জন্য হুমকি হয়ে দাঁড়াবে বলে মন্তব্য করেন স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) মহাসচিব এম এ আজিজ।

তিনি বলেন, পরিবেশ রক্ষায় মেডিক্যাল বর্জ্য ব্যবস্থাপনা খুবই গুরুত্বপূর্ণ। মেডিক্যাল বর্জ্য যাতে কোনোভাবেই পরিবেশের ক্ষতির কারণ হয়ে না দাঁড়ায়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক আফতাব আলী শেখ বলেন, “ট্যানারি স্থানান্তর করে সাভারে নিয়েছে ঠিক আছে, সেখানের ব্যবস্থাপনাটাও কত দূর, সেদিকে খেয়াল রাখতে হবে।

“হাসপাতালের বর্জ্য ও শিল্প বর্জ্য ব্যবস্থাপনা ঠিক রাখতে হবে। টেক্সটাইলের হিউজ পরিমানের বর্জ, ক্ষতিকারক গ্যাস ঠিক করতে হবে। অন্যথায় পরিবেশ দূষণ রোধ করতে পারবে না।”

করোনাভাইরাসের মহামারীসহ সব ধরণের রোগ-বালাই থেকে মুক্ত থাকতে পরিবেশ দূষণমুক্ত রাখতে সকলের প্রতি আহ্বান জানান আওয়ামী লীগের বন ও পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন।

তিনি বলেন, “শুধু করোনাভাইরাস নয়, সকল ধরণের রোগবালাই থেকে বাঁচতে হলে আমাদের পরিবেষ ঠিক করতে হবে, আমাদেরকে স্বচ্ছ পরিবেশ তৈরি করতে হবে।“

অন্যদের মধ্যে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আ ফ ম রুহুল হক, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য  মীজানুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য নাসরিন আহমেদ, অনুজীব বিজ্ঞানী সমীর কুমার সাহা, অধ্যাপক শিবলী রুবাইতুল ইসলাম ও মনোবিজ্ঞান অধ্যাপক মেহতাব খানম আলোচনায় অংশ নেন।