বিজিএমইএ সভাপতির বক্তব্য ‘দূরভিসন্ধি ও উসকানিমূলক’: জাসদ

বিজিএমইএর সভাপতি রুবানা হক পোশাক কর্মীদের ছাঁটাইয়ের যে কথা বলেছেন তাকে ‘রাজনৈতিক দূরভিসন্ধিমূলক ও উস্কানিমূলক’ বলে মনে করছে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2020, 01:29 PM
Updated : 5 June 2020, 01:29 PM

শুক্রবার জাসদ সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এক যৌথ বিবৃতিতে এ মন্তব্য করেন।

বৃহস্পতিবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে করোনাভাইরাসের প্রভাবে জুন থেকে কর্মী ছাঁটাই শুরু হতে পারে বলে আশঙ্কার কথা জানান নিয়েছেন রুবানা হক।

জাসদের বিবৃতিতে বলা হয়, “বৈশ্বিক ও জাতীয় দুর্যোগের মধ্যে কীভাবে শিল্প কলকারখানা চলবে, শ্রমিকদের চাকুরি ও জীবিকা রক্ষা হবে তা নিয়ে দেশে সরকারসহ অর্থনীতিবিদদের পাশাপাশি আন্তর্জাতিক সংস্থা এবং সম্প্রদায়ও সচেতন আছেন এবং ইতিমধ্যেই প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছেন।”

এত আরও বলা হয়, সরকার শ্রমিকদের বেতনের জন্য ৫০০০ কোটি টাকা প্রণোদনা দিয়েছে। ইইউ ৪৯০০ কোটি টাকা অনুদান দিয়েছে। বাতিল হওয়া রপ্তানি কার্যাদেশ বৈদেশিক ক্রেতারা পুনর্বহাল করেছে।

“এরকম পরিস্থিতিতে রুবানা হকের অসত্য বক্তব্য দিয়ে শ্রমিক ছাঁটাইয়ের হুমকি দেওয়া পরিস্থিতি ঘোলাটে করার রাজনৈতিক দূরভিসন্ধি ও উসকানি ছাড়া আর কিছুই না।”

দুর্যোগকালে শ্রমিক ছাঁটাই করা যায় না এবং এ ব্যাপারে আইএলও কনভেনশনসহ সুনির্দিষ্ট আন্তর্জাতিক ও জাতীয় আইন আছে উল্লেখ করে জাসদের দুই নেতা বিবৃতিতে বলেন, সরকারের সাথে কোনো সামন্বয় ছাড়া রুবানা হকের যা ইচ্ছা তাই বলার কোনো এখতিয়ার নাই। বিজিএমইএর সভাপতি বা কারখানার মালিক হওয়া মানে শ্রমিকদের বা দেশের মালিক হওয়া না।

“এর আগে সরকারের সাথে কোনো সমন্বয় ছাড়া রুবানা হক নিজের ইচ্ছামত কারখানা একবার খোলা, একবার বন্ধ করার ঘোষণা দিয়ে লক্ষ লক্ষ শ্রমিককে অবর্ননীয় অমানবিক দুর্দশার মধ্যে ফেলেছিলেন। রুবানা হকের শ্রমিকদের নিয়ে ছিনিমিনি খেলা বন্ধ করতে হবে।”

জাসদের বিবৃতিতে বলা হয়, যে মালিকরা বছরের পর বছর শ্রমিকের শ্রমে সীমাহীন সম্পদ-বিত্তবৈভবের মালিক হয়েছেন দুই একটি ব্যতিক্রম ছাড়া তারা জাতীয় দুর্যোগে দেশের জনগণের প্রতি তো কোনো সামাজিক দায়িত্ব পালন করেনই না, তারা শ্রমিকদের প্রতিও কোনো দায়িত্ব পালন করেন না।

শ্রমিকদের নিয়ে মালিকদের ‘ছিনিমিনি খেলার’ বিরুদ্ধে সরকারের সুনির্দিষ্ট বক্তব্য ও অবস্থান ঘোষণার দাবি জানান জাসদের এই দুই নেতা।