‘মরার ওপর খাঁড়ার ঘা’ দিল সরকার: বিএনপি

করোনাভাইরাস মহামারীতে অর্থনৈতিক সংকটের মধ্যে বাস ভাড়া বাড়ানোর সিদ্ধান্তকে সরকারের ‘মরার ওপর খাঁড়ার ঘা’ নীতি আখ্যা দিয়ে তা প্রত্যাহারের দাবি জানিয়েছে বিএনপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2020, 12:06 PM
Updated : 31 May 2020, 12:10 PM

রোববার দুপুরে এক ভার্চুয়াল ব্রিফিঙে দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ দাবি জানান।

মহামারীর মধ্যে সামাজিক দূরত্বের বিধি নিশ্চিতে কম যাত্রী তুলতে হবে বলে মালিকদের ক্ষতি পোষাতে বাসের ভাড়া ৬০ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত দিয়েছে সরকার। যদিও মালিকরা ভাড়া ৮০ শতাংশ বৃদ্ধির প্রস্তাব করেছিল।

রিজভী বলেন, “করোনার আঘাতে জনজীবন মহাবিপর্যয়ের মধ্যে আক্রান্ত রোগী ও মৃত্যর সংখ্যা এই সপ্তাহের বাঁধভাঙ্গা পানির মতো জনজীবনকে গ্রাস করেছে। দিন আনে দিন খায় মানুষ, দিনমজুর, রিকশাচালকসহ নিম্ন মধ্যবিত্ত ও নিম্ন আয়ের মানুষ কর্মহীন হয়ে পড়েছে।

“এর ওপর বাস ভাড়া বৃদ্ধি ওই নিরন্ন ও বিপন্ন মানুষের উপর কষাঘাত। বাস চালুর আগেই বাসভাড়া বৃদ্ধির সিদ্ধান্তেই প্রমাণিত হয় এই সরকার শোষণ ও গরীবকে মারার যন্ত্র; ‘মরার ওপর খাঁড়ার ঘা’ নীতি আওয়ামী লীগের সরকারের প্রতিষ্ঠিত কর্মসূচি।”

বাসভাড়া বৃদ্ধির নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অবিলম্বে সেই সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানান বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব।

করোনাভাইরাস সংক্রমণ মোকাবিলায় টানা দুই মাসের সরকারি ছুটি শেষে রোববার থেকে অফিস খোলার পাশাপাশি গণ-পরিবহনও চালুর অনুমতি দিয়েছে সরকার। মন্ত্রণালয়ে অনুমোদনের পর সোমবার থেকে বাস-মিনিবাস চলবে।

তথ্যমন্ত্রী হাছান মাহমুদের বক্তব্যের সমালোচনা করে রিজভী বলেন,তিনি বলেছেন ত্রাণ নেওয়ার নাকি লোক পাওয়া যাচ্ছে না। তার এই বক্তব্য ফরাসি বিপ্লবের সময়ের ষোড়শ লুইয়ের স্ত্রীর কথাই মনে পড়ে যায়, ‘রুটি নাই তো কি হয়েছে, কেক খাবে।

“জনগণের ক্ষুধা, হাহাকার, কর্মহীন আমলে না নিয়ে সারাক্ষণ এই সরকার জনগণকে নিয়ে উপহাস করতেই ব্যস্ত।”

বিশেষজ্ঞদের মতামত নিয়ে ছুটি প্রত্যাহার করা হয়েছে বলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যে ‘গোটা জাতি বিস্মিত ও হতবাক’ হয়েছে বলেও মন্তব্য করেন বিএনপি নেতা রিজভী।

নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় থেকে দুপুরে ইন্টারনেটে এই ভার্চুয়াল ব্রিফিংয়ে যোগ দেন তিনি।