করোনাভাইরাস সঙ্কট মোকাবেলায় অনলাইনে সক্রিয় আওয়ামী লীগ

বৈশ্বিক মহামারী কোভিড-১৯ রোগের দেশে প্রাদুর্ভাবের মধ্যে সবাইকে সচেতন করে তুলতে এবং সাধারণ মানুষের প্রয়োজন মেটাতে অনলাইনে সক্রিয় রয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

রিয়াজুল বাশারও কাজী মোবারক হোসেনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 May 2020, 06:07 AM
Updated : 23 May 2020, 06:45 AM

দলের অফিসিয়াল ওয়েবসাইট ও অফিসিয়াল ফেইসবুক পাতা থেকে নানা তথ্য দেওয়ার পাশাপাশি চালানো হচ্ছে সহায়তা কার্যক্রম।

এছাড়া অনলাইনে পাওয়া মানুষের বিভিন্ন আবেদন ও প্রয়োজনের পরিপ্রেক্ষিতে দ্বারে দ্বারে সহায়তাও পৌঁছে দিচ্ছে আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠনগুলো।

মহামারী চলাকালীন ও পরবর্তী সময়ে কীভাবে দেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের ধারা অব্যাহত রাখা যায়, তা নিয়ে নিয়মিত আয়োজন করা হচ্ছে 'বিয়ন্ড দ্য প্যানডেমিক' নামে ভার্চুয়াল অনুষ্ঠান।

কোভিড-১৯ কে 'প্যানডেমিক' ঘোষণার পাশাপাশি 'ইনফোডেমিক' হিসেবেও ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

আর এই ‘ইনফোডেমিক’ মোকাবেলায় অনলাইনে বাংলাদেশ আওয়ামী লীগ তৎপর রয়েছে বলে দলের পক্ষ থেকে জানানো হয়েছে।

আওয়ামী লীগের ওয়েব টিম এবং গবেষণা সংস্থা সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) সমন্বয়ক প্রকৌশলী তন্ময় আহমেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “মহামারীর প্রভাবের শুরু থেকেই সচেতনতামূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছি আমরা।

“আওয়ামী লীগের অফিসিয়াল ওয়েব ওয়েবসাইট ও ফেসবুক পেজ থেকে সরকারি নির্দেশনা, স্বাস্থ্য নির্দেশনা ও জরুরি সেবা প্রদানের তথ্যসহ মানুষকে নিরাপদ রাখার জন্য সচেতনতামূলক বার্তা প্রচার করছি।”

তিনি বলেন, “মানুষকে উজ্জীবিত রাখতে সারাদেশে আওয়ামী লীগের ত্রাণ কার্যক্রম পরিচালনার খবরও প্রচার করার পাশাপাশি মানুষ যেনো হতাশ না হয়ে পড়ে সেজন্য এই মহামারী চলাকালে সরকারের গৃহীত পদক্ষেপগুলো স্পষ্ট করে মানুষকে জানাতে কাজ করে যাচ্ছি আমি ও আমার দল।”

মহামারীর মধ্যে ভার্চুয়াল এ কার্যক্রমের জন্য বাংলাদেশ আওয়ামী লীগের ওয়েব টিম ও সিআরআইয়ে ধন্যবাদ জানিয়েচেন জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

এক ভিডিও বার্তায় তিনি বলেন, “করোনা মোকাবেলায় সরকারের সকল পদক্ষেপ সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যপক ভাবে প্রচারের পাশাপাশি করোনাকাল ও পরবর্তী বাংলাদেশ নিয়ে অনলাইন আলোচনা অনুষ্ঠান 'বিয়ন্ড দ্য প্যানডেমিক' আয়োজন করায় আমি এএলবিডি ও সিআরআই টিমকে আন্তরিকভাবে ধন্যবাদ জানচ্ছি।”

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বাংলাদেশ আওয়ামী লীগ-এর নিজস্ব ওয়বসাইট, ফেইসবুক, ট্যুইটার ও ইউটিউব চ্যানেল রয়েছে, যা সিআরআই কর্তৃক পরিচালিত।

“এসব সামাজিক যোগাযোগ মাধ্যমে আওয়ামী লীগ ও সরকারের কাজগুলো মানুষের মাঝে তুলে ধরা হয়। তথ্য প্রযুক্তির যুগে মানুষের কাছে মূহূর্তেই এই মাধ্যমে তথ্য পৌঁছে দেওয়া সম্ভব হচ্ছে।”

জনসাধারণের কাছে আওয়ামী লীগের কাজের বিবরণ পৌঁছানোর জন্য নিজস্ব ওয়েবসাইট, ফেইসবুক, টুইটার ও ইউটিউব চ্যানেল গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করছে বলে মন্তব্য করেন তিনি।

আওয়ামী লীগের অফিসিয়াল ফেইসবুক পেইজে আয়োজন করা ভার্চুয়াল অনুষ্ঠান 'বিয়ন্ড দ্য প্যানডেমিক' অনুষ্ঠানের সঞ্চালক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী শাহ আলী ফরহাদ বিডিনিউজ টোযেন্টিফোর ডটকমকে বলেন, “আমরা সকল স্তরের মানুষের মতামত নিয়ে কাজ করতে চাই। আর তার প্রতিফলন এই অনুষ্ঠান।

“যদি খেয়াল করে দেখেন, এখানে আওয়ামী লীগের দলীয় উচ্চ পর্যায়ের নেতৃত্ব, সরকারি নীতি নির্ধারক, বিশেষজ্ঞ, একাডেমিক, স্বেচ্ছাসেবী, তরুণ উদ্যোক্তা সকলকে নিয়ে আলোচনা করছি।”

তিনি বলেন, “দেশের যে কোন জরুরি পরিস্থিতিতে বারবার নীতি নির্ধারকদের সঙ্গে বিভিন্ন স্তরের সকলের বৈঠকের প্রয়োজন হয়। কিন্তু করোনা এমনই এক জরুরি অবস্থার সৃষ্টি করেছে, যে আমরা সবাই একত্রে বসে কিছু নিয়ে আলোচনা করার সুযোগ পাচ্ছি না। আর সে কারণেই এ ধরণের অনুষ্ঠান ও কার্যক্রম যে কতটা কার্যকরী তা বিশ্বব্যাপী প্রমাণিত।”

আওয়ামী লীগের ওয়েবসাইট ও ফেইসবুক পরিচালনাকারীদের সঙ্গে কথা বলে জানা গেছে, বৃহস্পতিবার বিকাল ৬টা পর্যন্ত করোনাভাইরাসকে ঘিরে তৈরি হওয়া ‘গুজব’ মোকাবেলায় ‘সঠিক’ তথ্য দিতে আওয়ামী লীগের অফিসিয়াল ওয়েবসাইট ও ফেইসবুক পাতায় ৪৫৫ পোস্ট শেয়ার করা হয়েছে।

আওয়ামী লীগের অফিসিয়াল ফেইসবুক পাতায় প্রচারিত করোনাভাইরাস সচেতনতা, করণীয় ও সরকারি নির্দেশনাগুলো ৯ কোটি ২৭ লাখ ৩৬ হাজারের বেশি মানুষের কাছে পৌঁছেছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

জনগণকে সচেতন করতে আওয়ামী লীগের ফেইসবুক পাতার পাশাপাশি ইউটিউব চ্যানেলে নিয়মিত নতুন নতুন ভিডিও আপলোড করা হচ্ছে।

বৃহস্পতিবার বিকাল ৬টা পর্যন্ত সচেতনতা, করণীয় ও সরকারি নির্দেশনামূলক ভিডিও দেখা হয়েছে ১ কোটি ৪২ লাখ ৬৫ হাজার বারের বেশি।

সারাদেশ থেকে মেইলের মাধ্যমে সংগ্রহ করা হচ্ছে আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠনগুলোর বিভিন্ন সহায়তা কার্যক্রমের খবর।

এখন পর্যন্ত আওয়ামী লীগের ‍ওয়েবসাইটে আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগসহ বিভিন্ন সংগঠন ও দলীয় নেতা-কর্মীদের ত্রাণ বিতরণ ও মানবিক সহযোগিতার ৬৬৭ খবর প্রকাশিত হয়েছে।

এছাড়া মানুষের প্রশ্নের উত্তর দিতে আওয়ামী লীগের ফেইসবুক পাতায় যুক্ত করা হয়েছে মেসেঞ্জার বট (BOT)। শুধু এই মেসেঞ্জার বটের সাহায্যে তথ্য সহায়তা গ্রহণ করেছেন ৪৫ হাজার ৬৮৬ জন। যে কেউ চাইলে এই মেসেঞ্জার বটের সাহায্যে জিজ্ঞাসা ও তথ্যগুলো পেতে পারেন।

করোনাভাইরাসের বিষয়ে মানুষকে সচেতন করে তুলতে এবং সরকার ও দলের পক্ষ থেকে সহযোগিতার তথ্য নিয়ে ভিডিও তৈরি ও প্রচারের জন্য ইউটিউবে তৈরি করা হয়েছে দুটি প্লে লিস্ট। তাতে এখন পর্যন্ত রয়েছে ৬৮টি ভিডিও।

 

তরুণদের যুক্ত করতে ও সচেতনতা সকলের কাছে পৌঁছে দিতে আওয়ামী লীগের ফেইসবুক পাতায় আয়োজন করা হয়েছে দুটি লাইভ শো।

গত ১৫ মে রাতে প্রচারিত ‘করোনা মহামারী মোকাবিলায় জনসচেতনতা’ এবং ১৯ মে রাতে 'করোনাভাইরাস সংকটে মানবিক সহায়তা' শীর্ষক লাইভ অনুষ্ঠান দুটি প্রায় ৫ লাখ ৭৮ হাজারের বেশি মানুষ দেখেছে।