সরকার পরিসংখ্যান ‘গুম’ করছে: রিজভী

সরকারিভাবে নভেল করোনাভাইরাসে আক্রান্ত-মৃত্যুর যে পরিসংখ্যান দেওয়া হচ্ছে, তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2020, 10:12 AM
Updated : 22 May 2020, 01:01 PM

শুক্রবার সকালে দলের এক ত্রাণ বিতরণ অনুষ্ঠানে তিনি এ সংক্রান্ত তথ্য ‘গোপন’ করার অভিযোগ এনেছেন সরকারের বিরুদ্ধে।

বৃহস্পতিবার পর্যন্ত স্বাস্থ্য অধিদপ্তরের দেওয়া তথ্য তুলে ধরে রিজভী বলেন, “আমরা যদি বলি সরকারি হিসাবে ২৮ হাজারের উপরে করোনায় আক্রান্ত এবং চারশ মারা গেছেন- এটা হচ্ছে সরকারি হিসাব। আর যারা মেডিকেল গবেষণা করে, বড় বড় ডাক্তাররা বলেছেন, সরকার যে হিসাব দিচ্ছে, তার থেকে দশ গুণ, চল্লিশগুণ মানুষ আক্রান্ত হচ্ছে এবং মারা যাচ্ছে।

“সরকার অনেক পরিসংখ্যান গুম করছেন, প্রকাশ হতে দিচ্ছেন না। এটা আমার কথা নয়, যারা এসব নিয়ে গবেষণা করছেন তাদের কথা।”

কোভিড-১৯ আক্রান্তরা হাসপাতালে চিকিৎসা পাচ্ছেন না বলেও অভিযোগ করেন রুহুল কবির রিজভী।

তিনি বলেন, “আজকে করোনাভাইরাসে আক্রান্ত যেসব রোগী, তাদের চিকিৎসার জন্য হাসপাতালে কোনো বেড নাই। বাংলাদেশের এক প্রান্ত থেকে অন্যপ্রান্তে  চিকিৎসার জন্য মানুষ হাহাকার করছে। মানুষ আক্রান্ত হলেও ডাক্তারের কাছে যাচ্ছে না। যদি পজিটিভ হয় কোথায় চিকিৎসা নেবে তারা?”  

স্বাস্থ্যখাতের আধুনিকায়ন হয়নি দাবি করে এই বিএনপি নেতা বলেন, “সরকার ফ্লাইওভার করেছে, কিন্তু একটা হাসপাতালও নির্মাণ করেনি। হাসপাতালে প্রয়োজনীয় যে আধুনিক সরঞ্জাম দরকার সেটা দেয়নি। আপনারা  উন্নয়ন দেখাচ্ছেন;  এসব করে আপনার নেতা-কর্মীদের পকেট ফুলতে ফুলতে একেবারে বেলুনের মতো করে দিয়েছেন।”

সরকারের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি)  স্বাস্থ্যখাতে আরও বেশি বরাদ্দ না দেওয়া নিয়েও সরকারের সমালোচনা করেন বিএনপির এই জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব।

তিনি বলেন, “এবার এডিপিতে স্বাস্থ্যখাতের বরাদ্দ ৭ নম্বরে। গত বছর ছিলো ১০ হাজার কোটি টাকার একটু বেশি। এবার ১৩ হাজার কোটি টাকা। তাহলে মানুষকে বাঁচানো, মানুষের কল্যাণের কোনো কাজ এই সরকার করেননি, তার ওই দিকে কোনো নজর নেই।”

রাজধানীর উত্তরা ৪৭ নম্বর ওয়ার্ডে বিএনপির মহানগর উত্তরের যুগ্ম সম্পাদক এম কফিলউদ্দিনের উদ্যোগে দুঃস্থ ও দরিদ্র মানুষের মধ্যে ঈদ উপহার বিতরণ করা হয় এই অনুষ্ঠানে।

বিএনপি মহানগর উত্তরের আহসানউল্লাহ হাসান, এবিএমএ রাজ্জাক, মোতালেব হোসেন রতন, মমতাজ উদ্দিন, এফ ইসলাম চন্দন, সফুরউদ্দিন মৃধা, সাইফুল ইসলাম সরুজ, তাজুল ইসলাম, মো. মুনির, জাহিদ মাস্টার এ সময় উপস্থিত ছিলেন।

এরপর নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে ঢাকা মহানগর পূর্ব ছাত্রদলের উদ্যোগে দুঃস্থ ও দরিদ্র মানুষের মধ্যে ঈদ উপহার বিতরণ করেন রিজভী।

ছাত্রদলের সভাপতি ফজলুর রহমান খোকন, সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল, কাজী রওনুকুল ইসলাম শ্রাবণসহ মহানগর পূর্বের নেতারা এ সময় উপস্থিত ছিলেন।

দুপুরে মগবাজারের মীরবাগে ফিউচার অব বাংলাদেশের উদ্যোগে দুঃস্থ মানুষের মধ্যে ঈদ উপহার বিতরণ করেন রিজভী। এই সময়ে শওকত আজিজ, জামাল হোসেন টুয়েল, রেজাউল হোসেন অনিক উপস্থিত ছিলেন।