‘১৭ মে গণতন্ত্র-মুক্তিযুদ্ধের চেতনার অগ্নিবীণার প্রত্যাবর্তন’

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনকে গণতন্ত্র ও মুক্তিযুদ্ধের চেতনার অগ্নিবীণার প্রত্যাবর্তন বলে অভিহিত করেছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2020, 04:55 PM
Updated : 17 May 2020, 04:56 PM

রোববার শেখ হাসিনার ৪০তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে সচিবালয়ে রোববার নিজ দপ্তরে এক প্রেস ব্রিফিংয়ে তিনি এই মত দেন।

তথ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

শেখ হাসিনাকে পৃথিবীর সৎ ও কর্মঠ রাষ্ট্রনায়কদের মধ্যে অন্যতম হিসেবে বর্ণনা করে হাছান মাহমুদ বলেন, “মাদার অব হিউম্যানিটির, চ্যাম্পিয়ন অব দ্য আর্থ হিসেবে অভিষিক্ত শেখ হাসিনা শুধু বাংলাদেশের রাষ্ট্রনায়ক নন, শুধু বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি নন, তিনি আজ বিশ্বের সামনে একটি অনুকরণীয় নেতৃত্বের উদাহরণ।

“১৯৮১ সালের এই দিন বঙ্গবন্ধুকন্যা আওয়ামী লীগের সভাপতি হিসেবে বাংলাদেশে পদার্পণ করেছিলেন। তখন জিয়াউর রহমান গণতন্ত্রকে বাক্সবন্দি করে মার্শাল ডেমোক্রেসি চালু করেছিল, মুক্তিযুদ্ধের চেতনাকে নির্বাসিত করে দেশে পাকিস্তানি ভাবধারা ফিরিয়ে এনেছিল। তাই ১৯৮১ সালের ১৭ মে শুধুমাত্র ব্যক্তি শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ছিল না, এদিন ছিল গণতন্ত্র এবং মুক্তিযুদ্ধের চেতনার অগ্নিবীণার স্বদেশ প্রত্যাবর্তন।”

তথ্যমন্ত্রী বলেন, “আমরা কে কতটুকু শেখ হাসিনার সাথে থাকতে পেরেছি জানি না। কিন্তু গত ৩৯ বছরের পথ চলায় তিনি বাংলাদেশের মানুষের সাথে ছিলেন এবং আছেন।

“তাকে ১৯ বার হত্যার অপচেষ্টা চালানো হয়েছে।…বারবার মৃত্যুর উপত্যকা থেকে ফিরে এসেও মৃতুঞ্জয়ী শেখ হাসিনা বিচলিত হননি, দ্বিধান্বিত হননি বরং আরও দীপ্তপদভারে বাংলাদেশের মানুষের অধিকার আদায়ের সংগ্রামের কাফেলাকে এগিয়ে নিয়ে গেছেন।”