কৃষকের ধান কেটে দিচ্ছে ছাত্রলীগ

করোনাভাইরাস মহামারী ঠেকাতে চলমান লকডাউনের মধ্যে শ্রমিক সংকটে পড়া কৃষকের সহযোগিতায় মাঠে নেমে ধান কাটছেন ছাত্রলীগের নেতাকর্মীরা।

কাজী মোবারক হোসেনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2020, 11:20 AM
Updated : 24 April 2020, 11:35 AM

আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে কৃষকের পাশে দাঁড়ানোর জন্য তারা এই কর্মসূচি নিয়েছেন বলে কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় জানিয়েছেন।

আর সারা দেশের ছাত্রলীগ নেতাকর্মীদের উৎসাহ দিতে নিজেরাও ধান কাটায় হাত লাগিয়েছেন বলে কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য জানিয়েছেন।

তিনি শুক্রবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বানে সাড়া দিয়ে সারা দেশে কৃষকদের ধান কেটে বাড়ি বাড়ি পৌঁছে দিচ্ছে ছাত্রলীগের নেতাকর্মীরা। করোনাভাইরাস মহামারীকালে কৃষকের জন্য এটা সুখবর।

“আর দেশব্যাপী সংগঠনের লাখ লাখ নেতাকর্মীদের আরও উৎসাহ দিতে সরাসরি কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় ও আমি মাঠে নেমে কৃষকের ধান কেটে ঘরে তুলে দিচ্ছি।”

বৃহস্পতিবার মুন্সীগঞ্জের বিক্রমপুরের আড়িয়াল খাঁ বিলে কৃষক শহীদুল ইসলামের ধান কাটায় সহযোগিতা করেন ছাত্রলীগ সভাপতি ও সাধারণ সম্পাদক।

এ বিষয়ে ছাত্রলীগ সভাপতি জয় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “করোনাভাইরাসের এই দুর্যোগকালে আমাদের সাংগঠনিক নেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা অসহায়- গরিব মানুষের পাশে দাঁড়ানোর নিদের্শ দিয়েছেন। সংক্রমণ শুরু হওয়ার পর থেকে লিফলেট বিতরণ, হ্যান্ড-স্যানিটাইজার তৈরি করে বিতরণ এবং খাদ্যসামগ্রী বিতরণ কর্মসূচি গ্রহণ করি।”

লকডাউনের মধ্যে কলেজ বন্ধ থাকায় বাড়ি গিয়ে কৃষকের ধান কেটে দিচ্ছেন ইডেন কলেজ ছাত্রলীগ কর্মী খুলনার কয়রা উপজেলার মেয়ে সোনালি আক্তার।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমাদের খুলনা জেলা ছাত্রলীগ ও কয়রা উপজেলা ছাত্রলীগের নেতাকর্মীদের সঙ্গে আমি কয়েকজন ছাত্রলীগের নারী কর্মীকে সঙ্গে নিয়ে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিচ্ছি। আমাদের এই কর্মসূচি চলমান আছে।”

গোপালগঞ্জ সদরে নিজ বাড়িতে গিয়ে বসে নেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও হল ছাত্র সংসদের ভিপি উৎপল বিশ্বাসও।

সদর উপজেলার বৌলতলী ইউনিয়ন ছাত্রলীগের নেতাকর্মীদের সঙ্গে নিয়ে এক কৃষকের তিন বিঘা জমির ধান কেটে বাড়ি পৌঁছে দেন তিনি।

বিপাকে পড়া কৃষকদের ধান কেটে বাড়ি বাড়ি পৌঁছে দিচ্ছেন নরসিংদী জেলা ছাত্রলীগের শতাধিক নেতাকর্মী।

নরসিংদী সদর, পলাশ, শিবপুর উপজেলা ও মাধবদী থানার বিভিন্ন এলাকায় কৃষকদের সহায়তায় এগিয়ে এসেছে আওয়ামী লীগের ছাত্র সংগঠনটির নেতাকর্মীরা।

জেলা ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি হাসিবুল হাসান মিন্টু ও সাধারণ সম্পাদক আহসানুল ইসলাম রিমনের নেতৃত্বে এই ধানকাটা কর্মসূচি চলছে।

রিমন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “গ্রামের এসব অসহায় কৃষকের মুখে হাসি ফোটাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে নরসিংদী জেলার সকল ইউনিটের ছাত্রলীগ নেতাকর্মীরা কৃষকের পাশে দাঁড়িয়েছে।

“আমরা কয়েকটি টিমে বিভক্ত হয়ে কাজ করছি। যে সকল কৃষক বেশি বিপাকে পড়েছে, আমরা আগে তাদের ধান কেটে বাড়ি বাড়ি পৌঁছে দিচ্ছি।”

ধান কাটায় এগিয়ে এসেছেন যশোর জেলা ছাত্রলীগের নেতাকর্মীরাও। বৃহস্পতিবার সদরের চাঁচড়া ইউনিয়নের করিচিয়া গ্রামের কৃষকদের সঙ্গে জমির পাকা বোরো ধান কটে বাড়ি বাড়ি পৌঁছে দেন তারা।

যশোর জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি রওশন ইকবাল শাহীর নির্দেশনায় জেলার নেতাকর্মীরা এই কর্মসূচিতে অংশ নেন।

জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের ছাত্রলীগ নেতাকর্মীদের কৃষকের পাশে দাঁড়ানোর নির্দেশনা দেওয়ার কথা জানিয়েছেন কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান জয়।

তিনি বলেন, “গত বৃহস্পতিবার আমরা সারা দেশে কৃষকের ধান কেটে দিতে নেতাকর্মীদের প্রতি একটি নিদের্শনা দেই। এরপর সারা দেশে ছাত্রলীগের নেতাকর্মীরা মাঠে নেমেছেন, তারা অসহায় কৃষকের পাশে দাঁড়িয়েছেন।”

বুধবার ভোরে টঙ্গী সরকারি কলেজ ছাত্রলীগের সভাপতি কাজী মঞ্জুর উদ্যোগে ৫০ নম্বর ওয়ার্ডের চাংকিরটেক বিলে তিন বিঘা জমির পাকা ধান কেটে বাড়ি পৌঁছে দিয়েছেন ছাত্রলীগের নেতাকর্মীরা।

স্বেচ্ছাশ্রমে ধান কেটে মাড়াই করে বস্তায় ভরে ঘুরে তুলে দিচ্ছেন কুমিল্লার তিতাস উপজেলা ছাত্রলীগ।

মঙ্গলবার উপজেলার আলীরগাঁও গ্রামের এক কৃষকের দুই বিঘা জমির ধান কাটা হয়। এর আগে রবি ও সোমবার উপজেলার বলরামপুর গ্রামের এক কৃষকের আরও দুই বিঘা জমির ধান ঘরে তুলে দেওয়া হয়।

এছাড়া বিভিন্ন জেলা, উপজেলা ও ইউনিয়ন ছাত্রলীগের উদ্যোগে দেশজুড়ে ধান কাটায় সহযোগিতা করছেন ছাত্রলীগ নেতাকর্মীরা।