খাদ্য পরিবহনে আইনশৃঙ্খলা বাহিনীকে আনার দাবি রিজভীর

বাজারে সরবারহ স্বাভাবিক রাখতে খাদ্যপণ্য পরিবহনের দায়িত্ব সেনাবাহিনীসহ আইনশৃঙ্খলা বাহিনীকে দেয়ার দাবি জানিয়েছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2020, 09:53 AM
Updated : 19 April 2020, 10:12 AM

রোববার গণস্বাস্থ্য নগর হাসপাতালের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের মধ্যে পিপিই বিতরণ অনুষ্ঠানে তিনি বলেন, “আজকে কৃষি মার্কেট, কৃষিপণ্য পরিবহন খুবই গুরুত্বপূর্ণ। এটা সব মানুষের জন্য জরুরি।

“এই খাদ্যপণ্য পরিবহনের জন্য সেনাবাহিনীসহ আইনশৃঙ্খলা বাহিনীকে দায়িত্ব দেয়া হোক, এই পরিস্থিতি মোকাবেলার জন্য তাদেরকে দায়িত্ব দেয়া হোক।”

জিয়াউর রহমান ফাউন্ডেশন ও ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ড্যাব) উদ্যোগে এসব পিপিই বিতরণ করা হয়।

রিজভী বলেন, “আমরা জাতীয় ঐক্যের কথা বলছি, আমরা পরস্পর পরস্পরকে সহযোগিতার কথা বলছি। ….কিন্তু সরকার এটাকে মনে করে যে, এটা বোধ হয় তাদের বিরুদ্ধে ষড়যন্ত্র, এটা বোধ হয় কোনো গভীর চক্রান্ত ।

“আমরা কারও বিরুদ্ধে সমালোচনা করতে চাই না। আমরা যেটা সঠিক, যে ঘটনা সঠিক, যে পরিস্থিতি সেটা তুলে ধরতে চাই। আমরা সামাজিক দূরত্ব বজায় রেখেই সাধারণ মানুষের সেবায় নিয়োজিত থাকব।”

করোনাভাইরাস মোকাবিলায় সরকারের ব্যর্থতার প্রস্ঙ্গ টেনে তিনি বলেন, “এই করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কথা ৩১ ডিসেম্বর থেকে শোনা যাচ্ছে, চিকিৎসকরা আক্রান্ত হচ্ছেন। যারা মানুষকে সেবা দেবেন, তাদেরকে যে প্রোটেকশন দিতে হবে সেটা সরকারের মাথায় নাই। কারণ তাদের মাথায় যেটা আছে তা হল, ‘আমি ধামচাপা দিয়ে, দুঃশাসন দিয়ে জানতে দেব না’। এই জানতে না দেয়ার কারণে আজকে দেখুন একটা গণসংক্রমণের মতো অবস্থা।”

রিজভী বলেন, “প্রায় ১০০ জনের মতো মৃত্যুমুখে চলে গেছেন এবং অসংখ্য মানুষ আক্রান্ত হচ্ছে। প্রথম থেকে প্রস্তুতি নিলে এরকম হতো না। সিকিমের মতো দেশে নেই, কারণ তারা সেই পদক্ষেপগুলো আগেই নিতে পেরেছিল। মানুষকে চিকিৎসা দেবেন যারা, সেই চিকিৎসকরাই যদি লাশ হয়ে যান তাহলে কিভাবে চিকিৎসা হবে?”

এ সময়ে এ সময়ে জিয়াউর রহমান ফাউন্ডেশনের অধ্যাপক মোর্শেদ হাসান খান, ড্যাবের সভাপতি হারুন অর রশিদ, যুগ্ম মহাসচিব পারভেজ রেজা কাকন, শাহ আমানুল্লাহ, খালেকুজ্জামান দীপু, ছাত্রদলের রাকিবুল ইসলাম রাকিব, আমানুল্লাহ আমান ও বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজ ছাত্রদলের সভাপতি এএসএম রাকিবুল ইসলাম আকাশ প্রমুখ উপস্থিত ছিলেন।