এই সংকটে দরিদ্রদের পাশে দাঁড়ান, বিত্তবানদের কাদের

নভেল করোনাভাইরাসের মহামারীতে দেশে প্রায় অবরুদ্ধ পরিস্থিতিতে দৈনিক উপার্জনের উপর নির্ভরশীল দরিদ্র মানুষদের পাশে দাঁড়াতে ধনী ও বিত্তবানদের প্রতি আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2020, 08:58 AM
Updated : 27 March 2020, 08:58 AM

রাজধানীর ধানমণ্ডিতে শুক্রবার আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ আহ্বান জানান।

ওবায়দুল কাদের বলেন, ভাইরাসের সংক্রমণের ভয়ে সারা বিশ্বে কোটি কোটি মানুষ গৃহবন্দী রয়েছে। জনস্বাস্থ্যের নিরাপত্তা হুমকির পাশাপাশি দরিদ্র ও সীমিত আয়ের মানুষের জীবন দুর্বিষহ হয়ে উঠেছে। করোনাভাইরাস সংক্রমণ পরবর্তী বিশ্ব অর্থনীতিতে মন্দার পূর্বাভাসও এসেছে।

“আমি বিশ্বের এই সংকটকালীন মুহূর্তে সমাজের ধনী ও বিত্তবানদের প্রতি আমাদের চারপাশে খেটে খাওয়া-দিনমজুর-অসহায় মানুষের পাশে সহযোগিতার হাত বাড়ানোর আহ্বান জানাচ্ছি।"

করোনাভাইরাসের অর্থনৈতিক প্রতিঘাত মোকাবেলায় শেখ হাসিনার সরকারের বিশেষ প্রণোদনা ব্যবস্থা ও দরিদ্র মানুষের সাহায্যের কথাও তুলে ধরেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী।

ওবায়দুল কাদের বলেন, "আমি সরকারের পাশাপাশি আওয়ামী লীগের সকল নেতা-কর্মী ও বিশেষ করে স্থানীয় জনপ্রতিনিধিদের জনগণের পাশে দাঁড়ানোর আহ্বান জানাচ্ছি।”

দলের নেতা-কর্মী ও জনপ্রতিনিধিদের নিজ নিজ এলাকায় অবস্থান করে স্বাস্থ্যবিধি মেনে চলার পাশাপাশি সরকারের নেওয়া কার্যক্রমে স্থানীয় প্রশাসন ও সেনাবাহিনীকে সহযোগিতা করার অনুরোধও জানান আওয়ামী লীগ সাধারণ সম্পাদক।

জনগণকে গুজবে বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, “সঠিক তথ্যের জন্য প্রচলিত গণমাধ্যম তথ্য টেলিভিশন রেডিও-সংবাদপত্রের মাধ্যমে প্রচারিত সরকারি নির্দেশনা মেনে চলুন।

“প্রয়োজনে সরকার নির্দেশিত হটলাইন নম্বরে যোগাযোগ করুন। মতলববাজ, গুজব সৃষ্টিকারীদের চিহ্নিত করে প্রশাসনকে অবহিত করুন। কারণ গুজব শুধু সংকটকেই ঘনীভূত করবে।”

প্রতিবেশীরাও বাংলাদেশের মানুষের পাশে দাঁড়িয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, “করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসা সামগ্রী বিশেষ বিমানযোগে ঢাকায় এসে পৌঁছেছে। কয়েকদিনের মধ্যে চীন থেকে আরো চিকিৎসাসামগ্রী দেশে পৌঁছাবে।"

জনগণকে আতঙ্কিত না হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, "আমরা বাংলাদেশের চিকিৎসক-জনগণ সবাইকে আশ্বস্ত করতে চাই বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনার সরকার করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে সকল প্রস্তুতি নিয়েছে।

“আপনারা আতঙ্কিত হবেন না। ধৈর্য্য, দায়িত্বশীলতা ও দেশপ্রেম নিয়ে একযোগে আপনাদের সবাইকে এই প্রাণঘাতী ভাইরাস প্রতিরোধে কাজ করতে হবে।"