এমন দিনে ভোট, করার কিছু নেই: কাদের

মহামারী নভেল করোনাভাইরাস ছড়ানো রোধে সতর্কতা হিসেবে বিভিন্ন মহল থেকে আসন্ন কয়েকটি নির্বাচন স্থগিত রাখার দাবি উঠলেও এবিষয়ে সরকারের কিছু করার নেই বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2020, 01:43 PM
Updated : 20 March 2020, 01:43 PM

প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের সপ্তম মৃত্যুবার্ষিকীতে রাজধানীর বনানী কবরস্থানে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক একথা বলেন।

নির্বাচন পিছিয়ে দেওয়ার বিএনপির দাবির বিষয়ে জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, “মির্জা ফখরুল ইসলামরা কখন কি যে বলেন, সব কিছু্তে রাজনীতি খোঁজে বেড়ান। নির্বাচনের বিষয়টা সম্পূর্ণভাবে নির্বাচন কমিশনের ব্যপার।

“নির্বাচন কমিশন এই সময়ে নির্বাচন পেছাতে চাইলে, এটা নির্বাচন কমিশনের বিষয়। সেটা এখানে সরকারের কোন কিছু করণীয় নেই।”

নভেল করোনাভাইরাসের প্রকোপ বাড়তে থাকায় জনসমাগম হয় এমন প্রায় সব অনুষ্ঠান স্থগিত করা হলেও শনিবার ঢাকা-১০, গাইবান্ধা-৩ ও বাগেরহাট-৪ সংসদীয় আসনে উপ নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন।

তবে ২৯ মার্চ অনুষ্ঠেয় চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন ও বগুড়া-১, যশোর-৩ আসনের উপ নির্বাচন নিয়ে সিদ্ধান্ত নেবে কমিশন।

এসব নির্বাচনের মধ্যে ঢাকা ও চট্টগ্রামে ইভিএমে ভোট হওয়ার কথা। কিন্তু ইভিএমে ভোটারের আঙুলের ছাপ মেলাতে হয় বলে অনেকেই ভাইরাস সংক্রমণের আশঙ্কার কথা বলে আসছিলেন। এমন প্রেক্ষাপটে বিএনপিসহ কারও কারও নির্বাচন পেছানোরও দাবি ছিল।

কাদের বলেন, “নির্বাচন কমিশনকে সরকার নিয়ন্ত্রণ করে না। সেটা তাদের সিদ্ধান্ত তারাই নেয়। ফখরুল সাহেব নির্বাচন কমিশনের কাছে আবেদন জানিয়েছেন, সেটা নির্বাচন কমিশন কার্যকর করবে কি না, সেটা নির্বাচন কমিশনের বিষয়।”

নতুন করোনাভাইরাসের প্রভাব নিয়ে সরকারের ভাবনা জানতে চাইলে সড়কমন্ত্রী বলেন, “করোনা বিষয়টা নিয়ে আমরা ঝুঁকিতে আছি সেটা নিঃসন্দেহে বলা চলে। কিন্তু আতঙ্কিত হওয়ার মত পরিস্থিতি সৃষ্টি হয়নি।

“প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা সম্পূর্ণভাবে প্রস্তুত। আমাদের সব ধরণের প্রস্তুতি নেওয়া হয়েছে। আমরা বিশ্বাস করি, আমাদের সর্বাত্মক প্রয়াস, সম্মিলিত উদ্দ্যোগে করোনা যত বড় শত্রুই হোক, এই শত্রুকে আমরা পরাজিত করব।“

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের গবেষকদের তথ্য অনুযায়ী, শুক্রবার পর্যন্ত বিশ্বের ১৬০টি দেশে ছড়িয়ে প্রায় ২ লাখ ২০ হাজার মানুষ নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন; মৃতের সংখ্যা ছাড়িয়ে গেছে দশ হাজার।

বাংলাদেশে আক্রান্তের মোট সংখ্যা দাঁড়িয়েছে ২০ জনে; মৃত্যু হয়েছে একজনের।

আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের সৃতিচারণ করেন ওবায়দুল কাদের।

শ্রদ্ধা নিবেদনের সময় আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়াসহ নেতাকর্মীরা তার সঙ্গে ছিলেন।

২০১৩ সালের এই দিনে রাষ্ট্রপতি থাকা অবস্থায় সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে মৃত্যুবরণ করেন জিল্লুর রহমান।