সভা-সমাবেশ পরিহার করুন: মওদুদ

বিশ্বজুড়ে মহামারী রূপ নেওয়া নভেল করোনাভাইরাসের সংক্রমণ রোধে সভা-সমাবেশ পরিহারের আহ্বান জানিয়েছেন মওদুদ আহমদ।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2020, 02:12 PM
Updated : 13 March 2020, 02:12 PM

শুক্রবার এক আলোচনা সভায় তিনি বলেন, “আমি মনে করি, করোনাভাইরাস মোকাবিলায় সরকার কি করে না করে সেটা বড় কথা নয়। জনগণকে সচেতন করার জন্য আমাদের জাতীয় ঐক্যের প্রয়োজন।

“আসুন, আমরা দলমত নির্বিশেষ সকল রাজনৈতিক দল, পেশাজীবী সংগঠনসহ সকলে সম্মিলিতভাবে ঐক্যবদ্ধভাবে এই করোনাভাইরাস মোকাবিলার জন্য জনসাধারণকে সচেতন করার কর্মসূচি গ্রহণ করি। এর ফলে সরকার যতটুকু করছে তার চাইতে বেশি দেশের মানুষ উপকৃত হবে।”

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ বলেন, সভা-সমাবেশ আপনারা পরিহার করুন। স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়সমূহ আমার মনে হয় বন্ধ করা উচিত।

“কারণ কেউ বলতে পারে না, এই ঝুঁকি কেউ নিতে পারে না। সরকারের উচিত হবে না এই ঝুঁকি নেওয়া। যত রকমের সর্তকতা অবলম্বন করা যায়, তত রকমের সর্তকতা অবলম্বন করতে হবে।”

নভেল করোনাভাইরাস ঠেকাতে দেশে প্রয়োজনীয় সরঞ্জামাদি নেই দাবি করে তিনি বলেন, “এই ব্যাপারে সরকার উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করেছে বলে আমি মনে করি না।

“এই সরকার একটি জবাবদিহিহীন সরকার, একটি অনির্বাচিত সরকার- এটা আমাদের মনে রাখতে হবে। সেজন্য তারা যখন কিছু বলেন বা তারা যখন কিছু করেন- সে ব্যাপারে আমাদের সবসময় সন্দেহ জাগে।”

বিমানবন্দরে থার্মাল স্ক্যানিং মেশিন ও পিপিই পোশাকসহ বিভিন্ন সরঞ্জামাদি অপ্রতুল বলে অভিযোগ করেন মওদুদ।

ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে বাংলাদেশ নাগরিক অধিকার আন্দোলনের উদ্যোগে ‘করোনাভাইরাস : বাংলাদেশ ও আন্তর্জাতিক পরিস্থিতি’ শীর্ষক এই আলোচনা সভা হয়।

সংগঠনের সভাপতি মেহেদি হাসান পলাশের সভাপতিত্বে জাহাঙ্গীর আলমের সঞ্চালনায় আলোচনা সভায় নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না, বিএনপির সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, আনহ এছানুল হক মিলন, আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, বিলকিস ইসলাম, উলামা দলের শাহ নেছারুল হক প্রমুখ বক্তব্য দেন।