বিএনপিকে নাসিমের ধন্যবাদ

নভেল ক‌রোনাভাইরা‌স সংক্রমণের কারণে কর্মসূচি স্থগিত করায় বিএনপিকে ধন্যবাদ জানিয়ে এই রোগ প্রতিরোধে সরকারকে সহযোগিতা করতে দলটির প্রতি আহ্বান জানিয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2020, 12:10 PM
Updated : 12 March 2020, 12:10 PM

নভেল করোনাভাইরাস মোকাবেলা নিয়ে বৃহস্পতিবার ১৪ দলের এক বৈঠক শেষে সংবাদ সম্মেলনে তিনি বিএনপির প্রতি এই আহ্বান জানানোর পাশাপাশি এই পরিস্থিতিতে ব্যবসায়ীদের দায়িত্বশীল আচরণও প্রত্যাশা করেন।

নভেল করোনাভাইরাস চীন থেকে ছড়িয়ে সারাবিশ্বে মহামারী আকার ধারণ করেছে। বাংলাদেশেও তিনজন রোগী ধরা পড়ার পর জনসমাগম ঘটানোর কর্মসূচিগুলো স্থগিত করা হচ্ছে।

নাসিম বলেন, “বিএনপির বন্ধুদের বলব, এখন রাজনীতি করার সময় নয়। আপনারা এগিয়ে আসুন। আপনাদের ধন্যবাদ জানাই যে, আপনারাও কর্মসূচি স্থগিত করেছেন।

“দেশের এই পরিস্থিতিতে দল-মত নির্বিশেষে সকলে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে সহযোগিতা করার জন্য আহ্বান জানাচ্ছি।”

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সরকারের ভূমিকার সমালোচনা করে আসছে বিএনপি। তার প্রতিক্রিয়ায় আওয়ামী লীগ নেতারা বলে আসছেন, বিএনপি এনিয়েও রাজনীতি করছে।

বাংলাদেশে রোগী শনাক্তের পর ভাইরাসের মতো জীবাণুনাশকের দাম বেড়ে যাওয়ায় ব্যবসায়ীদের নিয়ে ক্ষোভ ঝাড়েন সাবেক মন্ত্রী নাসিম।

তিনি বলেন, “এটা অভ্যাস হয়ে গেছে, যে কোনো দুর্যোগে একটা মহল ব্যবসায় নেমে পড়ে। এই জনগণ তো আপনার ভাই-বোন-আত্মীয়-স্বজন হতে পারে। তাদের কষ্ট দিয়ে ব্যবসা করার কোনো মানে নেই। এটা দায়িত্বহীনতার পরিচয়।

“যারা বি‌ভিন্ন ধর‌নের দু‌র্যো‌গের সু‌যোগ নি‌য়ে ব্যবসা ক‌রে তা‌রা গণদুশমন। এদের বর্জন করতে হবে।”

করোনাভাইরাসে আতঙ্কিত না হয়ে সতর্কতার সঙ্গে পরিস্থিতি মোকাবেলা করার আহ্বান জানানর ১৪ দলের মুখপাত্র।

এনিয়ে সরকারের পদক্ষেপ এবং আন্তরিকতার প্রশংসা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি ধন্যবাদ জানান না‌সিম। একই স‌ঙ্গে চিকিৎসকদের প্রতিও কৃতজ্ঞতা জানান সাবেক এই স্বাস্থ্যমন্ত্রী।

এই মুহূর্তে প্রবাসীদের দেশে আসা নিরুৎসাহিত করেন নাসিম। বিমানবন্দরে আরও সতর্কতা অবলম্বনের পরামর্শও দেন তিনি।

ক‌রোনাভাইরাসের কারণে সরকার ও আওয়ামী লীগ মুজিববর্ষের কর্মসূচি সীমিত করার কারণে কেন্দ্রীয় ১৪ দলের পক্ষ থেকেও সীমিত কর্মসূচি পালনের সিদ্ধান্ত হয়েছে।

নাসিম জানান, ১৭ মার্চ রাত ৮টায় ধানম‌ন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন ১৪ দলের শীর্ষ নেতারা। সেদিন দুপুরে জোট শরিক তরীকত ফেডারেশনের কার্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও মিলাদ মাহফিল হবে। ২০ মার্চ টুঙ্গীপাড়ায় জাতির পিতার সমাধিতে শ্রদ্ধা নি‌বেদন কর‌বেন ১৪ দ‌লের শ‌ীর্ষ নেতারা।

ধানমণ্ডিতে নাসিমের বাড়িতে ১৪ দলের এই বৈঠকে ছিলেন সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, ক‌মিউনিস্ট কেন্দ্রের আহ্বায়ক ওয়াজেদুল ইসলাম খান, তরীকত ফেডারেশনের চেয়ারম্যান নজিবুল বশর মাইজভান্ডারী, বাসদের আহবায়ক রেজাউর রশিদ খান, গণআজাদী লীগের সভাপতি এস‌ কে শিকদার, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, উপ-দপ্তর সম্পাদক সায়েম খান।