রিজভীর ‘সময়ের স্বরলিপি’ খালেদাকে উৎসর্গ

নিজের বন্দী দশার স্মৃতিচারণ মলাটবদ্ধ করে তা কারাবন্দী দলীয় প্রধান খালেদা জিয়াকে উৎসর্গ করেছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রিজভী আহমেদ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2020, 02:39 PM
Updated : 6 March 2020, 02:39 PM

শুক্রবার সকালে নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের নিচ তলায় এক অনাড়ম্বর অনুষ্ঠানে তার ‘সময়ের স্বরলিপি’ গ্রন্থের মোড়ক উন্মোচন করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ। 

অনুষ্ঠানে রিজভী বলেন, “এই গ্রন্থটি উৎসর্গ করা হয়েছে দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে। গ্রন্থের বিক্রির সব অর্থ বেগম খালেদা জিয়া ফাউন্ডেশনে প্রদান করা হবে।”

সামরিক শাসক এইচএম এরশাদের শাসনামল থেকে শুরু করে এযাবত ১২ বার কারান্তরীণ হয়েছেন রিজভী। এর মধ্যে সর্বশেষ ২০১৬ সালে আওয়ামী লীগ সরকারের আমলে ঢাকার কারাগারে বন্দী থাকা অবস্থার কিছু স্মৃতিকথাও তুলে ধরেছেন ‘লৌহ কপাটের ভেতরে: আমি যখন বন্দি’ ও ‘কারাগারে দেখা এক মুকুলের কথা’ পরিচ্ছেদে। তবে বইটির অধিকাংশ লেখাই জাতীয় দৈনিকে প্রকাশিত হয়েছে।

অনুষ্ঠানে মওদুদ বলেন, ”এই দলের জন্য রিজভীর যে অবদান ও যে ত্যাগ, এটা আমাদের কাছে স্মরণীয় হয়ে থাকবে। দিনের পর দিন এই অফিসে সে দিন কাটায়। এই পার্টি অফিস মানে হলো দল। রিজভী আহমেদ ও এই দল একেবারে সম্পূর্ণভাবে মিলে গেছে তার রক্তের ধমনীতে।

”এই যে দেখেন, শত অত্যাচার-নির্যাতন-নিপীড়ন-জেল-জুলুমের মধ্যেও মাঝে মাঝে আমরা রিজভীকে দেখি বেগম খালেদা জিয়ার মুক্তির জন্য রাস্তায় নেমে মিছিল করছে। সেটা আমরা অনেক জায়গা দেখি না এবং যাদের এটা করার কথা তাদেরকে দেখি না। রিজভী কতদিক সামলাবে? দলের অফিসও পাহারা দিচ্ছে আবার রাজপথে নেমে মিছিলও করছে। রিজভীর কাজ এবং অবদান এই দলের কোনো নেতাকর্মী কোনোদিন ভুলে যাবে না।”

‘সময়ের স্বরলিপি’ গ্রন্থটি লেখার জন্য রিজভীকে অভিনন্দন জানিয়ে তিনি বলেন, ”আমি জানি না, সে সময় পেল কোথায়? সব সময় তার ঘরে নেতা-কর্মীরা বসে থাকে। রিজভী এই অফিসে থাকে।

“ভাবী একা একা ঘর-সংসার দেখে। উনি নিশ্চয়ই তাকে সমর্থন ও উৎসাহ দেন; তা না হলে রিজভী কী করে এভাবে একা একা থাকতে পারে। সেজন্য ভাবীকেও আমরা সবাই কৃতজ্ঞতা ও অভিনন্দন জানাই।”

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক এমাজউদ্দীন আহমদ বলেন, ”আমার সন্তানতুল্য রিজভী আহমেদের সময়ের স্বরলিপি গ্রন্থটি অত্যন্ত আকর্ষণীয়। বলতে কোনো দ্বিধা নেই, তার প্রত্যেকটি লেখা আমি ভীষণভাবে উপভোগ করেছি আর জেনেছি।”

রাজনীতিক রিজভীর লেখনীর প্রশংসা করে তিনি বলেন, ”লেখক রিজভী আহমেদের রাজনৈতিক সমস্যার পর্যালোচনার স্টাইল চমৎকার। লেখায় তিনি কোনো প্রতিপক্ষ বাছাই করে তীব্র সমালোচনায় তাকে ঘায়েল করার মানসিকতা নেই। জাতীয় সমস্যাগুলোকে সুস্পষ্টভাবে তুলে ধরার দক্ষতা প্রশংসনীয়, কোনো কোনো ক্ষেত্রে পরামর্শ দিয়েছেন তাও অভিনন্দনযোগ্য।

“তার মতো তরুণ এদেশে যদি সচেতন দৃষ্টিভঙ্গি নিয়ে জাতীয় সমস্যা সম্পর্কে চিন্তা করতেন আমরা অনেক বেশি আস্থাশীল হতে পারতাম। আশা করব সময়ের স্বরলিপি বইটি তরুণদের পাঠ্যসূচিতে পরিণত হোক। রিজভী ব্যস্ততার মধ্যে কিছুটা সময়ে বের করে নিয়ে রাজনৈতিক সমস্যা নিয়ে আরো লিখুন।”

অনুষ্ঠানে লেখক রিজভী আহমেদের সহধর্মিনী আনজুমান-আরা আইভিসহ বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরাও অংশ নেন।

সাংস্কৃতিক কর্মী জাহিদুল আলম হিটুর সঞ্চালনায় মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বিএনপির গাজী মাজহারুল আনোয়ার, অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন, আবুল খায়ের ভুঁইয়া, অধ্যাপক মামুন আহমেদ, শামসুর রহমান শিমুল বিশ্বাস, আশরাফউদ্দিন আহমেদ উজ্জ্বল, শিরিন সুলতানা, আসাদুল করীম শাহিন এবং গ্রন্থের প্র্রকাশক ইসমাইল হোসেন বকুল বক্তব্য রাখেন।

এশিয়া পাবলিকেশনসের প্রকাশনার ১১৯ পৃষ্ঠার এই গ্রন্থের মূল্য রাখা হয়েছে তিনশ টাকা। গ্রন্থের প্রচ্ছদ এঁকেছেন অরুপ মান্দী।

রিজভীর আহমেদের এটি তৃতীয় গ্রন্থ। এর আগে তার ‘শিক্ষা ও রাজনীতি’ এবং ‘অবরুদ্ধ দিনলিপি’ নামে আরো দুটি গ্রন্থ প্রকাশ পেয়েছে।