প্যারোল নিয়ে কথা বলিনি: ফখরুল

আওয়ামী লীগ সাধারণ সম্পাদকের সঙ্গে ফোনালাপে খালেদা জিয়ার প্যারোলে মুক্তির বিষয়ে আলোচনার কথা নাকচ করে দিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2020, 08:30 AM
Updated : 18 Feb 2020, 09:24 AM

মঙ্গলবার সকালে রাজধানীর শেরেবাংলা নগরে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পর সাংবাদিকদের প্রশ্নে জবাবে তার এ প্রতিক্রিয়া আসে।

দুর্নীতির মামলায় দণ্ডিত বিএনপি চেয়ারপারসন খালেদার মুক্তির আর্জি প্রধানমন্ত্রীর কাছে পৌঁছে দিতে মির্জা ফখরুল তাকে টেলিফোন করেছিলেন শুক্রবার ওবায়দুল কাদের সাংবাদিকদের জানান।

ওইদিন প্যারোলের মুক্তির বিষয়ে কোনো আলোচনা হয়েছে কিনা জানতে চাইলে ফখরুল বলেন, “আমি আপনাদের পরিষ্কার করে সেদিনও বলেছি যে, এই কথাগুলো (প্যারোল) আপনারা তাকে (ওবায়দুল কাদের) জিজ্ঞাসা করুন না কেন?

“কারণ আমরাতো প্যারোল নিয়ে কোনো কথা বলিনি আমাদের দল থেকে আজ পর্যন্ত। বলেছি কি? বলিনি তো। এটা নিয়ে এখন কথা বলাটা কতটুকু সঠিক হয়েছে উনি বিবেচনা করবেন।”

বিএনপি মহাসচিব বলেন, “দেশনেত্রী বেগম খালেদা জিয়া অত্যন্ত অসুস্থ। তার শরীরের যে অবস্থা তাতে যে কোনো দুর্ঘটনা ঘটতে পারে। সেজন্য আমরা বলেছি যে, এই সরকার অত্যন্ত সুপরিকল্পিতভাবে তাকে ধীরে ধীরে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে কারাগারের মধ্যে। অবিলম্বে দেশনেত্রীকে মুক্তি দেওয়া উচিত তাদেরই স্বার্থেই।”

আইনি প্রক্রিয়া খালেদা জিয়ার মুক্তি না হলে প্যারোলের জন্য আবেদনের সম্ভাবনা আছে কিনা জানতে চাইলে ফখরুল বলেন, “এটা তো সম্পূর্ণভাবে তার (খালেদা জিয়া) পরিবারের ব্যাপার, ম্যাডামের ব্যাপার।

এবিষয়ে দলের ভাবনা তুলে ধরে তিনি বলেন, খালেদা জিয়াকে সম্পূর্ণ বেআইনিভাবে মিথ্যা মামলায় সাজা দিয়ে কারাগারে আবদ্ধ করে রাখা হয়েছে। সংবিধান অনুযায়ী তিনি জামিন পাওয়ার যোগ্য। কিন্তু সরকার সম্পূর্ণ রাজনৈতিক প্রতিহিংসার কারণে তাকে জামিন না দিয়ে আটক করে রেখেছে।

“আমরা এ নিয়ে আন্দোলন করছি, গত দুই বছর ধরেই আমরা আন্দোলনের মধ্যে আছি এবং আমরা বিশ্বাস করি, জনগণের যে আকাঙ্ক্ষা দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্তি দেওয়া, সেই মুক্তি দিতে সরকার বাধ্য হবেন।”