খালেদার পেছনের সেই হাজারো জনতা কোথায়: মান্না

দুই বছর আগে খালেদা জিয়া কারাগারে যাওয়ার সময় তার পেছনে যে হাজার হাজার মানুষ ছিলেন, সেই সব মানুষ এখন তার মুক্তির দাবিতে রাজপথে নামেন না কেন সে প্রশ্ন তুলেছেন মাহমুদুর রহমান মান্না।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Feb 2020, 02:10 PM
Updated : 16 Feb 2020, 02:30 PM

জাতীয় ঐক্যফ্রন্টের শরিক দল নাগরিক ঐক্যের আহ্বায়ক মান্না প্রশ্ন করেছেন, বিএনপি নেতারা তাদের ওপর বিশ্বাস হারিয়েছেন কি না।

“মানুষ যদি মনের দিক থেকে পরাজিত হয় তাহলে তার চাইতে বড় পরাজয় নাই,” বলে সরকারবিরোধী আন্দোলনের সহযোদ্ধাদের স্মরণ করিয়ে দিয়েছেন তিনি।

খালেদা জিয়ার মুক্তি দাবিতে রোববার জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভায় মান্না বলেন, “যেদিন বেগম জিয়া জেলে গেলেন- এটা তো এক ধরনের রাজকীয় বেশে, রাজকীয় পদ্ধতিতে, রাজকীয় সমাবেশের মধ্য দিয়ে বীরের বেশে হাঁটতে হাঁটতে জেলে গেছেন। পেছনে হাজার হাজার মানুষ, এখন সেই হাজার হাজার মানুষ রাজপথে হাঁটে না কেন?

“এখন সেই হাজার হাজার মানুষ এখানে বক্তৃতায় যে ভাষায় কথা বলেছেন, সেই ভাষা, সেই শব্দের উচ্চারণ রাজপথে নাই কেন? আমি আসলে মনে করি, ওটা ছাড়া বেগম খালেদা জিয়ার মুক্তি হবে না।”

এক সময়ের আওয়ামী লীগ নেতা মাহমুদুর রহমান মান্না মনে করেন, বিএনপি নেত্রীর প্রতি মানুষের যে ভালোবাসা আছে তাতে দল যদি নেতৃত্ব দিতে পারে তাহলে খালেদা জিয়া ‘বীরের বেশে’ কারাগার থেকে বেরিয়ে আসবেন।

“তাই যদি আনতে না পারেন তাহলে বক্তৃতা করছেন কেন? তাহলে শুধু শুধু দল করেন কেন? নিজের জীবন বাজি রেখে সেই রকম পণ করে সেই লড়াই করবার কর্মসূচি করেন, বক্তৃতা নয়।”

বিএনপি নেতাদের প্রতি প্রশ্ন রেখে মান্না বলেন, “বিএনপি কি মনের দিক থেকে পরাজিত? বিএনপি কি মনে করে বেগম জিয়া জীবিত বেরোতে পারবে না? তাহলে বিএনপি মরে গেছে।

২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি আদালতের পথে খালেদা জিয়ার গাড়িবহর ঘিরে মিছিলে বিএনপি নেতাকর্মীরা, এদিনই রায়ে দণ্ডিত হয়ে কারাগারে যান তিনি। ছবি: বাবুল তালুকদার

“বরং বিএনপি মনে করবে, আমাদের যে শক্তি আছে, সেই শক্তিতে লড়াই করে বেগম জিয়াকে মুক্ত বের করে আনব। এ রকম যদি মনে করতে না পারেন আমি আবার বলি, হারবার আগেই হেরে যাচ্ছেন। এই লড়াই করবার জন্য ঐক্যবদ্ধ হবেন, শক্তিশালী হবেন, শক্তি সঞ্চয় করবেন, সামনের দিকে যাবেন। কাউকে আপনাদের দরকার লাগবে না।

“বেগম জিয়ার পেছনে, বিএনপির পেছনে বাংলাদেশের কোটি কোটি মানুষ যে রকম করে আছে তাদের সংঘবদ্ধ করে মুক্তির লড়াইয়ে যদি সংগঠিত করে সামনে যেতে পারেন আপনারা জিতবেন, তাহলেই তার নিঃশর্ত মুক্তি হবে।”

মান্না বলেন, “নইলে যদি মনে করেন, জীবন বাঁচাবার জন্য আমরা যে কোনো মূল্যে তার মুক্তি চাই, ওই মূল্য এই সরকার দেবে না। একটা মানুষের কাছে যদি মূল্যবোধই না থাকে তাহলে কোন মূল্যে প্রতিদান চান? যদি মূল্যবোধই থাকত তাহলে এত বড় নিষ্ঠুর সরকার হতে পারত না।

“এ রকম নিষ্ঠুরতা সীমান্ত গান্ধী, খান আবদুল গাফফার খানের বেলায় দেখেছিলাম। খেয়াল করেন, নেলসন ম্যান্ডেলার বেলায় ২৭ বছর পরে এক ধরনের মূল্যবোধ, এক ধরনের মানবিকতা সমগ্র বিশ্বের জয়লাভ করেছিল। ওই মূল্যবোধ জয়লাভ করবে আপাতত সেই সম্ভাবনা দেখছি না। আর এজন্যে লড়াই ছাড়া কোনো বিকল্প আছে তাও মনে করতে পারি না।”