বিশ্বাস হয় না খালেদাকে মুক্ত করতে পারব: মঈন খান

দেশে ‘সভ্য সরকার’ থাকলে খালেদা জিয়া এতদিনে মুক্তি পেতেন মন্তব্য করে বিএনপি নেতা আবদুল মঈন খান বলেছেন, এখন যে বাস্তবতা রয়েছে তাতে নেত্রীকে মুক্ত করতে পারবেন বলে তার বিশ্বাস হয় না।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Feb 2020, 01:25 PM
Updated : 16 Feb 2020, 01:29 PM

খালেদা জিয়ার মুক্তি দাবিতে রোববার জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভায় একথা বলেন তিনি।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মঈন খান বলেন, “এই কথা সত্যি দীর্ঘ দুই বছরেও আমরা দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্ত করতে পারি নাই। এই কথাও সত্য আমরা প্রচেষ্টা নিয়েছি, আমরা শান্তিপূর্ণ প্রক্রিয়ায় প্রচেষ্টা নিয়েছি, আমরা অবস্থান ধর্মঘট করেছি, আমরা মানববন্ধন করেছি, আমরা অনশন করেছি, আমরা বিক্ষোভ-সমাবেশ করেছি, আমরা মিছিল করেছি।

“হতে পারে যদি আজকে দেশে সভ্য সরকার থাকত তাহলে এতে কাজ হত।”

‘সভ্য সরকার’ বোঝাতে ব্যবসা করতে এসে কূটকৌশলের মাধ্যমে রাষ্ট্রক্ষমতা দখল করে দুইশ বছর ভারতবর্ষ শাসন করে যাওয়া ব্রিটিশদের কথা বলেছেন তিনি।

মঈন খান বলেন, “আমরা ব্রিটিশদের যত গালিগালাজ দেই, যত ঔপনিবেশিক শক্তি বলে গালিগালাজ দেই, ২০০ বছর তারা আমাদের এক্সপ্লয়েট করেছে বলি- যত কিছু বলি, তারা সভ্য জাতি ছিল বলেই মহাত্মা গান্ধীর মতো লোক শান্তিপূর্ণ অহিংস আন্দোলনের মাধ্যমে ভারতবর্ষকে স্বাধীন করেছিলেন। আজকে বাংলাদেশের সমাজব্যবস্থায় সেই চিত্র নেই।”

দুর্নীতি মামলায় দণ্ডিত হয়ে দুই বছরের বেশি সময় ধরে কারাগারে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

এখনকার বাংলাদেশের পরিস্থিতি পর্যালোচনায় এই বিএনপি নেতা বলেন, “আজকের বাংলাদেশের বাস্তবতাকে অস্বীকার করে আমার বিশ্বাস হয় না যে, বেগম খালেদা জিয়াকে মুক্ত করতে পারব। এটাই হচ্ছে, সবচেয়ে কঠিন সত্য।”

আওয়ামী লীগ সরকার জনগণকে এবং গণতন্ত্রের ‘আপসহীন নেত্রী’ খালেদা জিয়াকে ‘ভয় পায়’ মন্তব্য করে তিনি বলেন, “আজকে দেশনেত্রীর ভয়ে ভীত হয়ে এদেশের বিচার ব্যবস্থাকে কুক্ষিগত করে রাজনৈতিক ষড়যন্ত্রমূলক মামলায় তাকে শাস্তি দিয়েছে।”

আয়োজক সংগঠন ‘গণতন্ত্র ফোরাম’-এর সভাপতি ভিপি ইব্রাহিমের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যদের মধ্যে এলডিপির ইসমাইল হোসেন বেঙ্গল, বিএনপির বিলকিস ইসলাম, তাঁতী দলের আবুল কালাম আজাদ, মহিলা দলের রাজিয়া আলীম, জাসাসের শাহরিয়ার ইসলাম শায়লা, কৃষক দলের শাহজাহান মিয়া সম্রাট প্রমুখ বক্তব্য রাখেন।