এখন নালিশই বিএনপির একমাত্র অবলম্বন: কাদের

দেশের জনগণের প্রতি আস্থা না থাকায় বিএনপি নেতারা বিদেশিদের কাছে নালিশ দিচ্ছেন বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2020, 10:50 AM
Updated : 10 Feb 2020, 10:50 AM

ঢাকার মেয়র পদে বিএনপির দুই পরাজিত প্রার্থী আগের দিন কূটনীতিকদের কাছে ‘ভোট কারচুপির যে চিত্র’ তুলে ধরেছেন, তার প্রতিক্রিয়ায় সোমবার সাংবাদিকদের সামনে তিনি একথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, “বিএনপি রাজনৈতিকভাবে এখন দেউলিয়াপনা অবস্থায় নিপতিত হয়েছে।এখন আসলে নালিশ করাই রাজনৈতিক পুঁজি; নালিশই তাদের একমাত্র অবলম্বন।

“দুর্ভাগ্যজনক হচ্ছে, সভা-সমাবেশ করে জনগণের কাছে নালিশ করতে পারে। বিচারক হতে পারে আমাদের দেশের জনগণ। তারাই ভোট দেবে আন্দোলন করবে, তারা রেসপন্স না করলে আন্দোলন হবে না, তারা ভোট না দিলে আমরা জিততে পারব না- এটাই বাস্তবতা।”

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, বিএনপি বিদেশিদের কাছে যতই ধরনা দিচ্ছে ততই স্পষ্ট হয়ে উঠছে যে, দেশের মানুষের প্রতি তাদের আস্থা কম।

“বিদেশিদের কাছে নাশিল করার প্রবণতা বেড়ে গেছে। দেশের জনগণের প্রতি যদি তাদের আস্থা থাকতো তাহলে বিদেশিদের কাছে এত ঘন ঘন ধরনা দেওয়া, নালিশ করা থেকে বিরত থাকত।”

১ ফেব্রুয়ারি ঢাকা সিটিতে প্রথমবারের মতো ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) নির্বাচন হয়। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটিতে বিএনপির মেয়রপ্রার্থী কারচুপির অভিযোগ তুলে ফল প্রত্যাখ্যান করে পুনর্নির্বাচনের দাবি তুলেছে।

সরকারবিরোধী রাজনৈতিক জোট জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেনের সমাবেশে দেওয়া বক্তব্যের সমালোচনা করে কাদের বলেন, “আমরা প্রতিপক্ষকে আক্রমণ করি, আক্রমণের ভাষার মধ্যেও একটা শালীনতা থাকতে হবে।

“যেমন ড. কামাল হোসেন সাহেব বক্তব্য দিতে গিয়ে খেই হারিয়ে হঠাৎ বলে ফেললেন, এই সরকারকে লাথি মেরে নামাবে। আবার লাথি মেরেই সরকারকে বিদেশে পাঠিয়ে দেবে। দুটি শব্দ উনি ব্যবহার করেছেন, দুটিই গর্হিত ভাষা; রাজনীতির জন্য শোভন নয়।”