ভোটের দিন নিয়ে ‘আশা’ দেখছেন না তাবিথ

নির্বাচনী গণসংযোগে হামলা, কাউন্সিলর প্রার্থীদের প্রচারে বাধা ও হুমকির অভিযোগ এনে ঢাকার দুই সিটি করপোরেশনে ভোটের দিন পরিবেশ ‘সুষ্ঠু’ থাকবে কি না তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন তাবিথ আউয়াল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2020, 03:18 PM
Updated : 29 Jan 2020, 03:30 PM

বুধবার মাঘের বৃষ্টি মাথায় করেই রাজধানীর কালাচাঁদপুর থেকে নির্বাচনী প্রচার শুরু করেন ঢাকা উত্তরে বিএনপির এই মেয়র প্রার্থী।

১৮ নম্বর ওয়ার্ডে বারিধারা ডিওএইচএসের দক্ষিণ ফটকের কাছে গণসংযোগের সময় তাবিথ আউয়াল বলেন, “পরিস্থিতি যেভাবে বদলাচ্ছে, ভোটের দিন নিয়ে আমি এখন কিছু আশা করতে পারছি না।

“তবে আমি আমার লক্ষ্য ঠিক রাখতে পারছি। জনগণের যে জোয়ার দেখছি তাতে আশা করছি, ভোট বানচালের কোনো চেষ্টা থাকলেও তারা তা রুখে দেবে।”

পরে কালাচাঁদপুর, নতুন বাজার বাসস্ট্যান্ড হয়ে তাবিথ আসেন ভাটারা থানার বাঁশতলা এলাকায়। এই থানার খীলবাড়িরটেক এলাকায়ও ভোট চান তিনি। 

পথে আসতে আসতে তাবিথ সাংবাদিকদের বলেন, “নির্বাচনের পরিবেশের ওপর আমরা লক্ষ রাখছি। নির্বাচন কমিশনকে সব প্রার্থী ও ভোটারদের সমান সুযোগ দিতে হবে।”

আগামী ১ ফেব্রুয়ারি সিটি নির্বাচনে ঢাকা উত্তরে পোলিং এজেন্ট নির্ধারণ প্রক্রিয়া শেষের দিকে বলেও জানান তাবিথ।

তিনি বলেন, “বিজয়ী হওয়ার জন্য সম্পূর্ণ প্ল্যানিং, স্ট্র্যাটেজি আর প্রস্তুতি আমরা নিয়ে রেখেছি। আমাদের পোলিং এজেন্টরা থাকবেন কেন্দ্রে।”

পরে ৩৯ নম্বর ওয়ার্ডে খীলবাড়িরটেক এলাকায় গণসংযোগে গিয়েও আওয়ামী লীগের দিকে ইঙ্গিত করে তাবিথ বলেন, “তারা তো চেষ্টা করেই যাবে ভোটাররা যেন ভোট দিতে না পারেন।

“তবে সব প্রতিকূলতা উপেক্ষা করে আমরা যেমন গণসংযোগ চলমান রেখেছি, ভোটাররাও যেন পহেলা ফেব্রুয়ারি নিজেদের দায়িত্বে ভোটটা দেন।”

উত্তরের ৪০ নম্বর ওয়ার্ডে ভাটারা থানা পেরিয়ে তাবিথ ছোলমাইদ এলাকায়ও ভোট চাইতে যান।

৪৩ নম্বর ওয়ার্ডের নয়ানগরে সংক্ষিপ্ত পথসভায় তাবিথ ভোটারদের সব ভয়ভীতি উপেক্ষা করে ভোটকেন্দ্রে গিয়ে ধানের শীষে রায় দিতে অনুরোধ জানান।

মগবাজারের নয়াটোলায় গণসংযোগে ভোটারদের উদ্দেশে তাবিথ আউয়াল বলেন, “আমি আসছি, আপনাদের পক্ষ হয়ে লড়াই করার জন্য। আমি অনুরোধ করছি সকলকে, আমরা যদি পরিবর্তন চাই তাহলে পহেলা ফেব্রুয়ারি আমরা অবশ্যই ভোট দেব। আমরা যদি সকল নাগরিক অধিকার রক্ষা করতে চাই, তাহলে আমরা ভোট দেব।

“আমরা সরকারকে দেখিয়ে দেব, আসল ক্ষমতা জনগণের। জনগণ আবার ভোটের মাধ্যমে নিজেদের ক্ষমতা ফিরিয়ে নিচ্ছেন।”

এদিন ভাটারা থানার নতুনবাজার এলাকায় তাবিথের নির্বাচনী গণসংযোগের সময় মিছিলে আধিপত্য বিস্তার নিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়ে বিএনপির দুই পক্ষ।

তাবিথ কেন সিটি ভোটে, বললেন মওদুদ

মগবাজারের নয়াটোলায় তাবিথের নির্বাচনী গণসংযোগে যোগ দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ।

সেখানে তাবিথ কেন মেয়র নির্বাচনে লড়ছেন তার কারণ সম্পর্কে তিনি বলেন,  “প্রথমত এই ভোটের মাধ্যমে গণতন্ত্র ফিরিয়ে আনব ইনশাল্লাহ। আর এ ভোটের মাধ্যমে আমাদের নেত্রী বেগম খালেদা জিয়াকে আমরা কারামুক্ত করব।”

ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে ইভিএমে ভোটগ্রহণের সমালোচনা করে মওদুদ আহমদ বলেন, “এই সরকারের কোনো আইনকানুন নাই। আজ তারা ইভিএম দিয়ে নির্বাচন করতে চায়। এটি একটি বিরাট ষড়যন্ত্র।

“কিন্তু এ ষড়যন্ত্র এবার চুরমার করে দিতে হবে। কারণ গণজোয়ার উঠেছে ধানের শীষের পক্ষে। এখন নির্বাচনে জয় পেতে যে ষড়যন্ত্র তারা (আওয়ামী লীগ সরকার) করেছেন, সে ষড়যন্ত্র বানচাল হয়ে যাবে জনগণের স্রোতের মুখে। তারা যতই ষড়যন্ত্র করুক না কেন, এই ষড়যন্ত্র কখনও সফল হবে না। এবং এটা ব্যর্থতায় পর্যবসিত হবে।”

এর আগের দিন নির্বাচনী প্রচারে তাবিথ তার বিরুদ্ধে গুজব ছড়ানো হতে পারে বলে যে আশঙ্কা প্রকাশ করেছিলেন সেই একই আশঙ্কার কথা বলেন মওদুদও।

ভোটারদের প্রতি এসব উপেক্ষা করার আহ্বান জানিয়ে তিনি বলেন, “সে রকমের কোনো গুজব বা কোনো রকমের ভয়ভীতি শঙ্কা আপনারা উপেক্ষা করবেন।

“নির্বাচনে ভোটের দিন কখনও পিছপা হবেন না। আপনারা যদি ভোটকেন্দ্রে যান তাহলে দেখবেন কীভাবে গণজোয়ার হয়েছে এই ঢাকা শহরে।”

নির্বাচন সুষ্ঠু ও অবাধ হলে তাবিথ আউয়াল ‘বিশাল ভোটের ব্যবধানে’ জয়ী হবেন বলে আশা প্রকাশ করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ।

নয়াটোলায় তাবিথের এই গণসংযোগে বিএনপির যুগ্ম মহাসচিব বরকতউল্লাহ বুলুও উপস্থিত ছিলেন।