‘ঘূর্ণিঝড়’ সৃষ্টির ষড়যন্ত্রে বিএনপি: ১৪ দল

বিএনপি ঢাকার সিটি করপোরেশন নির্বাচন বানচালের ষড়যন্ত্র করছে বলে নির্বাচন কমিশনে অভিযোগ জানিয়েছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2020, 01:47 PM
Updated : 29 Jan 2020, 01:47 PM

ভোটের দুদিন আগে সিইসির সঙ্গে বৈঠকের পর ১৪ দলের নেতা দিলীপ বড়ুয়া সাংবাদিকদের বলেছেন, “এই নির্বাচনের মধ্য দিয়ে বিএনপি একটা নিম্নচাপ সৃষ্টি করতে চায়। নিম্নচাপ সৃষ্টির মধ্য দিয়ে তারা রাজনৈতিক অঙ্গনে একটা ঘূর্ণিঝড় সৃষ্টির পরিকল্পনা নিয়ে অগ্রসর হচ্ছে। বিষয়টি নিয়ে আমরা নির্বাচন কমিশনের দৃষ্টি আকর্ষণ করেছি।”

আগামী ১ ফেব্রুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে ভোটগ্রহণ হবে। এই নির্বাচনের সম্পূর্ণ ভোটগ্রহণই হবে ইভিএমে।

নির্বাচন কমিশনের উপর অনাস্থা জানিয়ে আসা বিএনপি বলছে, তারা আন্দোলনের অংশ হিসেবে এই নির্বাচনে অংশ নিচ্ছে। ইভিএমে ভোটগ্রহণের ঘোর বিরোধিতাও করছে দলটি।

বিএনপির নানা অভিযোগে মধ্যে বুধবার ১৪ দলের একটি প্রতিনিধি দল নির্বাচন ভবনে যায়। ১১ সদস্যের এই প্রতিনিধি দলে আওয়ামী লীগের নেতা মোফাজ্জল হোসেন চৌধুরী মায়াও ছিলেন।

প্রতিনিধি দলের পক্ষ থেকে সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া বিএনপির বিরুদ্ধে অভিযোগ তুলে সাংবাদিকদের বলেন, “১ ফেব্রুয়ারি বিকাল থেকে বিভিন্ন রকম প্রচার করতে পারে।

“নির্বাচনকে কেন্দ্র করেও বিভিন্ন রকম অঘটন ঘটাতে পারে। এজন্য তারা ইতোমধ্যে বিভিন্ন জেলা থেকে বহিরাগতদের নিয়ে এসেছে। তাদের মূল কাজ হচ্ছে সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালনা করা।"

কারও পক্ষে যেন কোনো সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালনা করা সম্ভব না হয়, সেজন্য প্রাক-ব্যবস্থা গ্রহণের জন্য নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানিয়েছে ১৪ দল।

আওয়ামী লীগের অভিযোগের জবাবে বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন বুধবার এক সংবাদ সম্মেলনে বলেছেন, সিটি ভোটকে সামনে আওয়ামী লীগই সশস্ত্র কর্মীদের ঢাকায় এনেছে ভোট কারচুপির জন্য।

বিএনপির অভিযোগের জবাবে দিলীপ বড়ুয়া বলেন, “আগামী পয়লা ফেব্রুয়ারিতে বিশ্ব অবাক হয়ে লক্ষ্য করবে, শেখ হাসিনার সরকারের অধীনে এবং বর্তমান নির্বাচন কমিশনের অধীনে সুষ্ঠু, অবাধ নির্বাচন হয়।”