বিধি ভাঙছে আওয়ামী লীগই: ইসিকে বিএনপি

আওয়ামী লীগ প্রার্থীরা নগরজুড়ে আচরণবিধি লঙ্ঘন করলেও কোনো প্রতিকার হচ্ছে না বলে কমিশনে নালিশ জানিয়েছে বিএনপি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2020, 02:23 PM
Updated : 27 Jan 2020, 02:23 PM

সোমবার প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে বিএনপি প্রতিনিধি দলের বৈঠক শেষে সাংবাদিকদের কাছে একথা জানান দলটির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

তিনি বলেন, “ক্ষমতাসীন দলের প্রার্থীরা অহরহ আচরণবিধি ভাঙছেন। এতে করে সবার জন্য সমান সুযোগ থাকল কীভাবে?”

বিএনপি সমর্থিত প্রার্থীরা নির্বাচনী আচরণবিধি ‘পরিপূর্ণভাবে’ মেনে চলছেন বলেও দাবি করেন আমীর খসরু।

আওয়ামী লীগকে উদ্দেশ করে আমীর খসরু বলেন, “তারা  কিছু মানছে না। না মানা ও ভঙ্গ করার এমন সংস্কৃতি ভোটের দিন পরিবর্তন হবে কী করে? এখানে লেভেল প্লেয়িং ফিল্ড কোথায়?”

নির্বাচন কমিশনারের কাছে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় আওয়ামী লীগ প্রার্থীদের ‘আচরণবিধি লঙ্ঘনের চিত্র’ তুলে ধরা হয় বলে সাংবাদিকদের জানান আমীর খসরু।

তিনি বলেন, “আওয়ামী লীগ প্রার্থীদের একশর বেশি নির্বাচনী ক্যাম্প রাস্তার উপরে। সড়কের বিভাজকে রয়েছে অননুমোদিত সাইজের পোস্টার, ব্যানার, অবিরত মাইকিংসহ সব ধরনের বিধি ভঙ্গের কাজ চলছে।

“এর কোনো প্রতিকার নেই। মাঠে থাকার কথা নির্বাহী ম্যাজিস্ট্রেটদের, তারাও নেই।”

বিএনপির এ নেতা বলেন, “কোনো আইন মানা হচ্ছে না; মারধর-হামলা হচ্ছে; গায়ের উপর হাত তুলেছে, সেখানে কোনো মামলা হচ্ছে না।

“ভোটে লেভেল প্লেয়িং ফিল্ডের বিরাট অভাব। বিএনপির পোস্টার ছিঁড়ে ফেলছে; তারা (আওয়ামী লীগ প্রার্থী) অবাধে প্রচার করছে। এটা লেভেল প্লেয়িং ফিল্ডের বিরাট ব্যবধান।”

তবে নির্বাচন কমিশনার বিএনপির নালিশ আমলে নিয়ে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন, বলেন আমীর খসরু।   

“২৪ ঘণ্টার মধ্যে সব ধরনের অননুমোদিত ক্যাম্প ভেঙে দেওয়া হবে; পোস্টার, ব্যানার নামিয়ে ফেলার ব্যবস্থা নেবেন (ইসি) বলে আমাদের জানিয়েছেন। মাইকিং বন্ধ করা হবে।”

কয়েকটি নির্বাচন পর্যবেক্ষক সংস্থা নিয়েও আপত্তি জানিয়ে তিনি বলেন, “সার্ক হিউম্যান রাইটস নামে সংস্থাটিসহ কয়েকটি সংস্থার কোনো ওয়েবসাইট নেই, ঠিকানা নেই। তারা ভোট ভালো হয়েছে একথাই বলবে। এর বাইরে কিছু বলবে না।”