করোনাভাইরাস থেকে সুরক্ষায় আগাম ব্যবস্থা চান তাপস

প্রাণঘাতি করোনাভাইরাস থেকে দেশকে সুরক্ষিত রাখতে প্রশাসন ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আগাম সতর্কতামূলক পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত মেয়রপ্রার্থী শেখ ফজলে নূল তাপস।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2020, 11:27 AM
Updated : 26 Jan 2020, 11:27 AM

রোববার দুপুরে সবুজব‌াগ, মায়াকানন এলাকায় নির্বাচনী প্রচারণায় এই আহ্বান জানান তিনি।

তাপস বলেন, “আমরা লক্ষ্য করছি চী‌নে করোনাভাইরাস নামে একটি রোগ ছড়িয়ে পড়েছে। আমি অনুরোধ করব যারা চীনে যাতায়াত করেন তারা যেন সতর্ক থাকেন, যাতে এই ভাইরাস ঢাকা বা বাংলাদেশে না আসে।

“একই সাথে আমি অনুরোধ করব প্রশাসন এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যাতে এ বিষয়ে সতর্ক থাকেন পাশাপাশি যাতে তারা আগাম ব্যবস্থা গ্রহণ করেন।”

গত বছরের শেষ দিকে চীনের মধ্যাঞ্চলীয় শহর উহানের একটি সিফুড মার্কেট থেকে, যেখানে অবৈধভাবে বন্যপ্রাণী বিক্রি করা হয়, ভাইরাসটি ছড়িয়েছে বলে বিশ্বাস করা হয়। উহান থেকে ভাইরাসটির প্রাদুর্ভাব চীনের রাজধানী বেইজিং, বৃহত্তম শহর সাংহাইয়ের পাশাপাশি থাইল্যান্ড, ভিয়েতনাম, তাইওয়ান, দক্ষিণ কোরিয়া, জাপান, মালয়েশিয়া, সিঙ্গাপুর, নেপাল, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, অস্ট্রেলিয়া ও কানাডা পর্যন্ত পৌঁছে গেছে।

রোববার চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম সিসিটিভি জানিয়েছে, দেশটিতে করোনাভাইরাসে এক হাজার ৯৭৫ জনের আক্রান্ত এবং মৃতের সংখ্যা ৫৬ জনে দাঁড়িয়েছে।

সাংবাদিকদের এক প্রশ্নে ফজলে নূর তাপস ব‌লেন, “সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে আমরা অচল ঢাকাকে সচল হিসেবে গড়ে তুলব। সেখানে নি‌র্দিষ্ট সড়কে নির্দিষ্ট যানবাহন চলাচল করবে। কিছু সড়ক থাকবে যেখানে শুধুমাত্র ঘোড়ার গাড়ি চলাচল করবে। আর কিছু সড়ক থাকবে শুধুমাত্র মানুষের হাঁটার জন্য আর কিছু সড়কে ভারী এবং হালকা যানবাহন চলাচলের জন্য নির্দিষ্ট থাকবে।”

বিএনপি প্রার্থীর অভিযোগের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, “এখানে প্রভাব বিস্তারের কিছু নেই। একজন প্রার্থী হিসেবে তারা যে সুবিধা পাচ্ছেন আমিও একই সুবিধা পাচ্ছি। আমরা পায়ে হেঁটে মানুষের দ্বারে দ্বারে যাচ্ছি।”

প্রচারণায় আওয়ামী লীগ এবং দলের সহযোগী সংগঠনের নেতাকর্মী উপস্থিত ছিলেন।