মেয়র হলে নগর ভবন থেকে ‘পর্দা তুলে দেবেন’ সিপিবির রুবেল

নির্বাচিত হলে ঘুষ-দুর্নীতি বন্ধে নগর ভবনের দরজা থেকে পর্দা তুলে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে সিপিবির মেয়র প্রার্থী ডা. আহাম্মদ সাজেদুল হক রুবেল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2020, 10:01 AM
Updated : 26 Jan 2020, 10:01 AM

রাজধানীর পুরানা পল্টনে দলীয় কার্যালয় মুক্তিভবনে রোববার ঘোষিত নির্বাচনী ইশতেহারে তিনি এ প্রতিশ্রুতি তুলে ধরেন।

দুর্নীতি ও জবাবদিহিতার বিষয়ে রুবেল সাংবাদিকদের বলেন, “জনগণের সেবা নিশ্চিত করতে কর্পোরেশন ২৪ ঘণ্টা চালু থাকবে। কলসেন্টারে নাগরিকরা তাদের অভিযোগ জানাতে পারবেন।

“সিটি করপোরেশনের দরজায় কোনো পর্দা থাকবে না। সকল দরজার পর্দা খুলে ফেলা হবে। সিটি করপোরেশনের মেয়র হবেন সম্পূর্ণ নাগরিকদের জন্য নিবেদিত।”

তদবির প্রথা পুরোপুরি বিলুপ্ত করার প্রতিশ্রুতি দিয়ে পেশায় দন্ত চিকিৎসক এই প্রার্থী বলেন, “দলীয় নেতা-কর্মীরা কেউ এখানে আলাদা কোনো সুবিধা বা খবরদারি করার সুযোগ পাবে না। নাগরিকরাই সদা অগ্রাধিকার পাবেন এবং তাদের সেবায় করেপারেশন সদা নিয়োজিত হবে।”

সংবাদ সম্মেলনে পর্দা তুলে দেওয়ার ব্যাখ্যা দিয়ে সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, “পর্দা সরিয়ে দেওয়া প্রতীকী। অর্থাৎ পর্দা ঢাকা দিয়ে ভেতরে অন্ধকারে যে কাজকর্ম হয় এবং জনগণের প্রবেশাধিকার যে বন্ধ করা হয় সেটাকে বুঝিয়েছেন।”

নির্বাচিত হলে নগরীর মানুষদের কর্মসংস্থান তৈরিতে নতুন উদ্যোগ নেবেন এবং ক্ষুদ্র ব্যবসায়ী ও উদ্যোক্তাদের সহায়তায় ডেটাবেইজ তৈরি করবেন বলে জানান কাস্তে মার্কার এই প্রার্থী।

যানজট ও দুষণমুক্ত সবুজ শহর গড়ার ‘মহাপরিকল্পনা’, ই-বর্জ্যসহ বর্জ্য ব্যবস্থাপনায় নতুন পদ্ধতি, গ্যাস-বিদ্যুৎ-পানির সরবরাহ নিশ্চিত, জলাবদ্ধতা নিরসন, মশা নিধনের পরিকল্পনার তুলে ধরেন তিনি।

ভেজালমুক্ত খাদ্য নিশ্চিত, বাড়িভাড়ার সুষ্ঠু ব্যবস্থাপনা, নারীর নিরাপত্তা ব্যবস্থা জোরদার, হকার ও রিকশার সুষ্ঠু ব্যবস্থাপনা, শিক্ষার জন্য মানসম্মত প্রতিষ্ঠান গড়া ও প্রতিবন্ধীদের সুযোগ-সুবিধা দিতে যথাযথ ব্যবস্থা গ্রহণে উদ্যোগী হওয়ার কথা বলেছেন রুবেল।

এছাড়াও ঢাকাকে পরিকল্পিত পর্যটন নগরী হিসেবে গড়ে তোলা, মুক্তিযুদ্ধের স্মৃতি রক্ষা, খেলাধুলা, সংস্কৃতি চর্চা ও বিনোদনের সুষ্ঠু পরিবেশ নিশ্চিতে কাজ করার পাশাপাশি অসাম্প্রদায়িক ঢাকা নগরী করার বিষয়ে জোর দেন তিনি।

এক প্রশ্নের জবাবে রুবেল বলেন, নির্বাচন কমিশন এমন কোনো উদ্যোগ বা পদক্ষেপ নেয়নি যে নির্বাচন সুষ্ঠু হবে। নির্বাচন সুষ্ঠু হবে কিনা তা নিয়ে প্রশ্ন থেকে গেছে।

ইভিএমে ভোটগ্রহণে নির্বাচন কমিশনের অনড় অবস্থানের নিয়ে বলেন, “ইভিএমে কী জাদু আছে তা আমরা বলতে পারছি না। তবে এ নিয়ে আমাদের মধ্যে শঙ্কা রয়ে গেছে।”

ঢাকাকে ‘প্রাণহীন, নিষ্ঠুর, অবাসযোগ্য ও কারাগার’ হিসেবে বর্ণনা করে সিপিবি সভাপতি বলেন, স্বাধীন বাংলাদেশের রাজধানীর যে চিত্র মুক্তিযোদ্ধাদের মননে ছিল তা গড়ে উঠেনি। এর জন্য দায়ী নৌকা ও ধানের শীষ।পরিস্থিতি বদলাতে তাদের আধিপত্যের অবসান দরকার।

মানুষের জীবনকে অসুন্দর রেখে ঢাকার সৌন্দর্য্য বৃদ্ধি করা সম্ভব নয় মন্তব্য করে সেলিম বলেন, ঢাকাকে সুন্দর করতে হলে অসুন্দর, কলঙ্কযুক্ত নেতৃত্ব দিয়ে কোনো দিন সম্ভব হবে না।

“এই জন্য কমিউনিস্ট পার্টি একজন যোগ্য প্রার্থী মনোনয়ন দিয়েছে। ভোটারদের সবিনয় আহ্বান করছি, আপনারা কাস্তে মার্কায় ভোট দিয়ে বৈষম্যহীন ঢাকা গড়ে তোলার সুযোগ নিন।”

সিপিবির সাধারণ সম্পদক শাহ আলমসহ অন্য নেতারা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।