ইভিএম ছুড়ে ফেলে দিতে হবে: ফখরুল

ইলেকট্রনিক ভোটিং মেশিনে নয়, পুরনো ব্যবস্থায় স্বচ্ছ ব্যালট বাক্সে ঢাকা সিটির ভোটগ্রহণের দাবি আদায় করতে সবাইকে ঐক্যবদ্ধ হতে বলেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2020, 03:49 PM
Updated : 19 Jan 2020, 03:49 PM

তিনি বলেছেন, “আমরা স্পষ্ট করে বলছি, এই ইভিএম ছুড়ে ফেলে দিতে হবে। এই ইভিএম দিয়ে নির্বাচন হবে না। স্বচ্ছ ব্যালট বাক্সে নির্বাচন করতে হবে এবং সেই দাবি আমাদের আদায় করে নিতে হবে।”

জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে রোববার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে বিএনপির আলোচনা সভায় মির্জা ফখরুলের এমন মন্তব্য আসে।

দলের নেতাকর্মীদের সংগঠিত হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, “আমি বলতে চাই, আমরা যদি ঐক্যবদ্ধ হই, আমরা যদি সমস্ত মানুষকে সংগঠিত করতে পারি তাহলে এই নির্বাচনে অবশ্যই আমরা তাদের পরাজিত করে বিজয় ছিনিয়ে আনতে পারব।”

আওয়ামী লীগ সরকারের কর্মকাণ্ড ‘গণতন্ত্রবিরোধী’ মন্তব্য করে ফখরুল বলেন, “আজকে প্রশাসনকে দলীয়করণ করেছে, সংবাদপত্রের গলা টিপে ধরেছে এবং বিচার বিভাগকে তারা করায়াত্ত করে নিয়েছে। এখান থেকে আমাদের বেরিয়ে আসতে হবে।“

দলের নেতাকর্মীদের উদ্দেশে বিএনপি মহাসচিব বলেন, “আজকে বিএনপির দায়িত্ব অনেক, আমাদের যুবকদের দায়িত্ব অনেক, আমাদের তরুণদের দায়িত্ব অনেক বেশি পড়ে গেছে। এই ভয়াবহ অবস্থা থেকে বেরিয়ে আসতে হলে আমাদের সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে।

“দেশনেত্রী বেগম খালেদা জিয়া যাকে আমরা গণতন্ত্রের মাতা বলছি, তাকে যদি মুক্ত করতে হয়, গণতন্ত্রকে যদি মুক্ত করতে হয়, আমাদের তরুণ নেতা তারেক রহমানকে যদি দেশে ফিরিয়ে আনতে হয়, তাহলে দুর্বার গণআন্দোলন সৃষ্টি করা ছাড়া কোনো বিকল্প নেই।”

স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস আলোচনায় অংশ নিয়ে বলেন, “খুন হলে কথা বলা যাবে না, জখম হলে কথা বলা যাবে না, মারলে কথা বলা যাবে না, ডাকাতি হলে কথা বলা যাবে না। বাংলাদেশ থেকে ৮ হাজার কোটি টাকা, শেয়ার মার্কেটের কয়েক হাজার কোটি টাকা লুট হয়ে গেল; কথা বলা যাবে না…।

“যদি এদেশের জনগণ রুখে না দাঁড়ায়, যদি বাংলার মানুষ রুখে না দাঁড়ায়, যদি বিএনপি রুখে না দাঁড়ায় এদেশের স্বাধীনতা থাকবে না।”

আওয়ামী লীগ ‘মিথ্যার’ আশ্রয় নিয়ে ইতিহাস ’বিকৃত’ করছে বলেও অভিযোগ করেন বিএনপির স্থায়ী কমিটির আরেক সদস্য খন্দকার মোশাররফ হোসেন।

শহীদ উদ্দিন চৌধুরী ও আমিরুল ইসলাম খান আলিমের পরিচালনায় আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য জমিরউদ্দিন সরকার, আবদুল মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান, ভাইস চেয়ারম্যান এজেডএম জাহিদ হোসেন, স্বনির্ভর বিষয়ক সম্পাদক শিরিন সুলতানা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক মাহবুবউল্লাহ বক্তব্য দেন।

অঙ্গসংগঠনের মধ্যে যুবদলের সুলতান সালাউদ্দিন টুকু, মহিলা দলের জেরিন খান, স্বেচ্ছাসেবক দলের মোস্তাফিজুর রহমান, ছাত্র দলের ইকবাল হোসেন শ্যামল, উলামা দলের শাহ নেছারুল হক, মৎস্যজীবী দলের আবদুর রহীমও বক্তব্য দেন। 

অন্যদের মধ্যে সিরাজ উদ্দিন আহমেদ, এবিএম ওবায়দুল ইসলাম, নুরী আরা সাফা, মাহবুবুল হক নান্নু, মাশুকুর রহমান মাশুক, সেলিমুজ্জামান সেলিম, হায়দার আলী লেলিন, তকদীর হোসেন জসিম, রফিক শিকদার, আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, বিলকিস ইসলাম, ফরিদা ইয়াসমীন, কাজী মনিরুজ্জামান মনির, রফিকুল ইসলাম মাহতাব, আকরামুল হাসান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।