ইভিএম ব্যবহারে জনগণ প্রস্তুত নয়: তাবিথ

ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ব্যবহারে জনগণ এখনও প্রস্তুত নয় যুক্তি দেখিয়ে সিটি কর্পোরেশন নির্বাচনে কাগজের ব্যালটে ভোটগ্রহণের দাবি জানিয়েছেন ঢাকা উত্তরে বিএনপির মেয়রপ্রার্থী তাবিথ আউয়াল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2020, 07:44 AM
Updated : 16 Jan 2020, 07:44 AM

বৃহস্পতিবার সকালে রাজধানীর কারওয়ানবাজারে নির্বাচনী প্রচারণায় নেমে সাংবাদিকদের সামনে আবারও এ দাবি তুলেন তিনি।

তাবিথ বলেন, সকল পরিস্থিতি বিবেচনায় ইভিএম ব্যবহার করার মতো জনগণ এখনও প্রস্তুত নয়। নির্বাচন কমিশন নিজেই স্বীকার করছে, তাদের প্রশিক্ষিত জনবল নাই, সেনাবাহিনীর থেকে ধার করতে হচ্ছে।

“আমরা সব সময় বলে আসছি, আমরা প্রযুক্তির বিপক্ষে নই, আমরা প্রসেসটার বিরোধিতা করছি। নির্বাচন কমিশন যদি একতরফাভাবে ইভিএম ব্যবহার করতেই চায়, তাহলে অনেক আগেই উচিত ছিল, জনগণকে প্রশিক্ষণ দেওয়ার, তাদের সচেতন করার। কিন্তু তাদের সে ব্যবস্থা নেওয়ার ইচ্ছা নেই।”

ইভিএম বিষয়ে নির্বাচন কমিশন কোনো তথ্য দিচ্ছে না অভিযোগ করে ধানের শীষের এ প্রার্থী বলেন, ইভিএমের সফটওয়্যার পাল্টানো যায় কি না বা তাতে ম্যালওয়ার আছে কিনা সে বিষয়ে আমরা জানতে চেয়েছিলাম। কিন্তু কমিশন আমাদের বিন্দুমাত্র তথ্য দিচ্ছেন না।

“এখনও বলছি, ইভিএম ব্যবহার না করার জন্য, নরমাল যে ব্যালট সেগুলো ব্যবহার করার জন্য।”

বুধবার বিকালে ঢাকা উত্তরের ১ নম্বর ওয়ার্ডে বিএনপিসমর্থিত কাউন্সিলর প্রার্থীর গণসংযোগে হামলায় পাঁচ কর্মী গুরুতর আহত হয়েছেন বলে দাবি করেন তাবিথ।

প্রতিদ্বন্দ্বীকে উদ্দেশ্য করে তিনি বলেন, “ভয়ভীতি নিজে পেয়ে অন্যদের ভয়ভীতি দেখানোর কোনো কারণ আমরা দেখি না। ইলেকশন করতে এসেছেন, আমাদের হামলা না করে ভোটারদের কাছে যান।”