পূজার দিনে সবাই ভোটও দেবে, আশা তাপসের

সরস্বতী পূজা এবং সিটি ভোট একদিনে হওয়ায় হিন্দু ভোটারদের মধ্যে ক্ষোভের সঞ্চারের প্রেক্ষাপটে তাদের প্রতি সমবেদনা ও সহমর্মিতা জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে আওয়ামী লীগ মনোনীত মেয়রপ্রার্থী শেখ ফজলে নূর তাপস।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2020, 09:00 AM
Updated : 15 Jan 2020, 09:00 AM

পূজার জন্য নির্বাচন পেছাতে সনাতন ধর্ম্বালম্বীদের দাবির বিষয়ে বুধবার রাজধানীর কদমতলী-শ্যামপুর এলাকায় নির্বাচনী পথসভায় সাংবাদিকরা দৃষ্টি আকর্ষণ করলে তাপস বলেন, “তফসিল ঘোষণার পর প্রার্থী হিসেবে আমি নির্বাচনী প্রচারণা করছি। আমি যেটা জেনেছি নির্বাচন কমিশন আলাপ করেছিল। কিন্তু পঞ্জিকা অনুযায়ী হয়তো একটু ভুল হয়ে গেছে।

“তাদের প্রতি সমবেদনা-সহমর্মিতা রয়েছে। কিন্তু এখন যেহেতু নির্বাচনের তারিখ নির্ধারিত হয়েছে, সেহেতু আমার নির্বাচনী প্রচারণা চালিয়ে যেতে হবে। আমি আশা করি সবাই নির্বাচনে অংশগ্রহণ করবে।”

তিনি বলেন, “নির্বাচনে নেতাকর্মী থেকে শুরু করে সাধারণ মানুষ কিন্তু নেমে গেছে। একটা উৎসবমুখর পরিবেশে নির্বাচনের আমেজ বজায় রেখেছে। আমরা আশা করি যে, অত্যন্ত সুষ্ঠুভাবে নির্বাচনটা সম্পন্ন হবে এবং প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ও অংশগ্রহণমূলক একটি উৎসবমুখর পরিবেশ বজায় থাকবে।”

৩০ জানুয়ারি ভোট সামনে রেখে প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছেন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের প্রার্থীরা।

কিন্তু ২৯ ও ৩০ জানুয়ারি সরস্বতী পূজা থাকায় ভোটের তারিখ পরিবর্তনের জন্য আদালতে একটি রিট করা হলে আদালত তা কালিজ করে দেয় মঙ্গলবার। ফলে ৩০ জানুয়ারিই ভোট হচ্ছে ঢাকায়।

পূজা-ভোট একইদিনে হওয়ায় প্রতিবাদ-বিক্ষোভ চালিয়ে আসছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। ঢাকা উত্তরে বিএনপি মনোনীত মেয়র প্রার্থী তাবিথ আউয়ালও বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন।

বুধবারের পথসভায় ফজলে নূর তাপস দাবি করেন, ঢাকার উন্নয়নে তিনি যে রূপরেখা দিয়েছেন তা ভোটাররা সাদরে গ্রহণ করেছে।

“গত পাঁচদিন ঢাকাবাসীর কাছ থেকে আমরা গণসংযোগে ব্যাপক স্বতঃস্ফূর্ত সাড়া পেয়েছি। আমরা যে উন্নয়নের রূপরেখা দিয়েছি পাঁচভাবে বিভক্ত করে, ঢাকাবাসী সেটা সাদরে গ্রহণ করেছে।

“তারা স্বতঃস্ফূর্তভাবে প্রচারণায় অংশ নিচ্ছেন এবং আমাদের অনেক ভালোবাসা দিয়ে আলিঙ্গন করে নিচ্ছেন। আমি বিশ্বাস করি, ৩০ জানুয়ারি বিপুল ভোটে নৌকার বিজয় হবে। আমরা ঢাকাবাসীর প্রত্যাশা পূরণে দায়িত্ব পাওয়ার প্রথম দিন থেকে কাজ আরম্ভ করব এবং উন্নত ঢাকা গড়ে তুলব।”

আচরণবিধি লঙ্ঘন নিয়ে এক প্রশ্নে নৌকার প্রার্থী বলেন, “কোনো ধরনের কাজে যাতে আচরণবিধি লঙ্ঘন না হয় সেজন্য আমাদের মনিটরিং টিম সার্বক্ষণিকভাবে কাজ করছে। সেদিকে আমরা খুব সজাগ ও সতর্ক দৃষ্টি রাখছি। যেখানে আমরা জানতে পারছি, সেখানে সাথে সাথে আমরা ব্যবস্থা নিচ্ছি।

“আমাদের নির্বাচন পরিচালনা কমিটিও সার্বিকভাবে কাজ করছে। একই সঙ্গে এলাকাভিত্তিক যে নির্বাচনী মনিটরিং টিম করেছি তারাও কাজ করছে। মানুষের মধ্যে বিপুল উৎসাহ উদ্দীপনা সৃষ্টি হয়েছে। একটি গনজোয়ার সৃষ্টি হয়েছে। এজন্য কিছুটা হয়তো জনগণের অসুবিধা হতে পারে। তবে আমরা এই বিষয়টি আরো সচেতভাবে দেখব।”

তিনি বলেন, “আপনারা লক্ষ্য করেছেন আমি যেখানেই যাচ্ছি, সেখানে কিন্ত সবাইকে নির্দেশনা দিচ্ছি তারা যেন সুশৃঙ্খলভাবে প্রচারণায় অংশগ্রহণ করে। জনগণের জন্য কোনো ভোগান্তি যেন না হয়।”

আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য মোফাজ্জেল হোসেন চৌধুরী মায়া, সানজিদা খানম, স্বেচ্ছাসেবক লীগ দক্ষিণের সভাপতি কামরুল হাসান রিপন এসময় তাপসের সঙ্গে ছিলেন।