প্রধানমন্ত্রীর সত্যভাষণে বিএনপির গাত্রদাহ: কাদের

সরকারের বছর পূর্তিতে জাতির উদ্দেশে দেওয়া প্রধানমন্ত্রীর ‘সত্যভাষণে’ বিএনপির ‘গাত্রদাহ’ হচ্ছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Jan 2020, 04:39 PM
Updated : 8 Jan 2020, 04:39 PM

বুধবার সচিবালয়ে সমসাময়িক বিষয় নিয়ে এক সংবাদ সম্মেলনে এই মন্তব্য করেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া ভাষণে ‘জাতি হতাশ ও ক্ষুব্ধ হয়েছে’ বলে এদিন মন্তব্য করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।  

এর পাল্টায় ওবায়দুল কাদের বলেন,“আসলে প্রধানমন্ত্রীর সত্যভাষণ বিএনপির গাত্রদাহের কারণ। প্রধানমন্ত্রী সত্য কথা বলেছেন সত্য কথা বলার তার সৎ সাহস আছে এবং ভুলভ্রান্তি স্বীকার করার সৎ সাহসও আছে।”

প্রধানমন্ত্রীর ভাষণ নিয়ে সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের বলেন,“প্রধানমন্ত্রীর ভাষণের সব কিছু এ পরিসরে বলা সম্ভব নয়। যে বিষয়গুলো বলা দরকার যেমন করাপশন হ্যাজ বিকাম এ ওয়ে অব ফ্লাই; এটা সারা দুনিয়ায় আছে, আমাদের দেশে করাপশন আছে, প্রধানমন্ত্রী বলেছেন দুর্নীতিবাজ যেই হোক তাকে ছাড় দেওয়া হবে না।

“অঙ্গীকার করেছেন মানুষের হক কেউ যেন কেড়ে নিতে না পারে। যে কথাটা বলেছিলেন, আমি আপনাদের হয়ে থাকতে চাই তার মানে আপনাদের আশা-আকাঙ্ক্ষার সঙ্গে আমি আছি, তারপর বাংলাদেশ উন্নয়নের মহাসড়কে আমার উপর ভরসা রাখুন।

“তারপর তিনি এটা বলেছেন প্রধান লক্ষ্য তরুণদের কর্মসংস্থান। সেই প্রতিশ্রুতি বাস্তবায়নে আমরা আমাদের যা করণীয় তা করে যাব, দেড় কোটি কর্মসংস্থানের নির্ধারণ করা হয়েছে। ভবিষ্যৎ সম্পর্কে প্রধানমন্ত্রী বলেননি, এটা ঠিক না।”

ভুলভ্রান্তি ও অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে সামনে পথ চলার বিষয়ে ওবায়দুল কাদের বলেন, “তার মানে ভুল হতেও পারে, আমাদের বড় বড় সাফল্যের পাশে ব্যর্থতা আছে, ভুলক্রটিও আছে। এই ভুলক্রটি থেকে শিক্ষা নিয়ে নতুন করে পথ চলার অঙ্গীকারও প্রধানমন্ত্রী তার ভাষণে দিয়েছেন।

“এইডিস মশার বিস্তারে রোধে এখন থেকে কার্যক্রম শুরু করার নির্দেশ দিয়েছেন, ধর্ম ব্যবসায়ী ও ধর্মের অপব্যাখ্যাকারীদের বিরুদ্ধে দেশবাসীকে তিনি সতর্ক করে দিয়েছেন। বহির্বিশ্বের সঙ্গে আলোচনার মাধ্যমে সমস্যার সামাধান করা হবে; এটা দুর্বলতা নয়, এটা আমাদের কৌশল।”

রাজধানীর কুর্মিটোলায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ধর্ষণের ঘটনা প্রসঙ্গে কাদের বলেন, যেখানে অপরাধ হয়েছে সেখানে অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।

“সর্বশেষ ঢাকা বিশ্ববিদ্যালয়ের যে মেয়েটি ধর্ষণের শিকার হল, সেই ধর্ষককেও সর্বাত্মক অভিযান চালিয়ে গ্রেপ্তার করা হয়েছে এবং আরও কথা হয়ত আসবে এটার মোটিভ কী, পুরোপুরি এ মুহূর্তে জানা যায়নি। এ মুহূর্তে সবার স্বস্তির বিষয় হচ্ছে যে মূল ঘটনার সঙ্গে জড়িত সে গ্রেপ্তার হয়েছে।”

নির্ধারিত সময়েই মেট্রোরেল চালু

২০২১ সালের বিজয়ের মাসে মেট্রোরেল চালু হবে কি না- জানাতে চাইলে সড়ক পরিবহমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, “মেট্রোরেল কোম্পানির সকলের সাথে আলাপ-আলোচনা করে তারা যে সময়ের মধ্যে শেষ করবে বলেছিল তারপরও সময় বাড়িয়ে আনুসাঙ্গিক কাজ শেষ করে ২০২১ সালের জুন মাস পর্যন্ত সময় দিয়েছি।

“এর মধ্যে মনে হয় না জাপানিরা কোনো টার্গেট দিলে সেখান থেকে তারা পিছিয়ে যায় বা তারা সেই টার্গেট অ্যাচিভ করেনি, আমাদের দেশে কোনো প্রজেক্টে এর নজির নেই।”