ঢাকা সিটি ভোট পরিচালনায় বিএনপির পূর্ণাঙ্গ কমিটি

ঢাকার দুই সিটি করপোরেশনে দলের দুই মেয়র প্রার্থীর নির্বাচন পরিচালনায় খন্দকার মোশাররফ হোসেন ও মওদুদ আহমদের নেতৃত্বে গঠিত কমিটি দুটি পূর্ণাঙ্গ করেছে বিএনপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Jan 2020, 04:20 PM
Updated : 5 Jan 2020, 04:20 PM

ঢাকা উত্তরের জন্য গঠিত কমিটির আহ্বায়ক করা হয়েছে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদকে; ঢাকা দক্ষিণের কমিটির আহ্বায়ক হিসেবে থাকছেন স্থায়ী কমিটির আরেক সদস্য খন্দকার মোশাররফ হোসেন।

ঢাকা উত্তরে বিএনপির মেয়র প্রার্থী হচ্ছেন দলের ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টুর ছেলে তাবিথ আউয়াল। দক্ষিণে ধানের শীষে লড়বেন সাবেক মেয়র প্রয়াত সাদেক হোসেন খোকার ছেলে ইশরাক হোসেন।

উত্তরে বিএনপির কমিটির প্রধান সমন্বয়ক থাকছেন স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। সমন্বয়ক থাকছেন স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান, সদস্য সচিব হলেন ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান।

সদস্যরা হলেন- বরকত উল্লাহ বুলু,আবদুল আউয়াল মিন্টু, মাহবুবউদ্দিন খোকন, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, মহানগর নেতা বজলুল বাসিত আনজু, আহসান উল্লাহ হাসান, মহিলা দলের সাধারণ সম্পাদক সুলতানা আহমেদ।

দক্ষিণে প্রধান সমন্বয়কারী হিসেবে থাকছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। সমন্বয়কারী স্থায়ী কমিটির আরেক সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু। সদস্য সচিব হলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আবদুস সালাম।

সদস্যরা হলেন- আবদুল মান্নান,  হাবিব উন নবী খান সোহেল, সালাহউদ্দিন আহমেদ, মহানগর নেতা কাজী আবুল বাশার ও মহিলা দলের সভানেত্রী আফরোজা আব্বাস।

এছাড়া নির্বাচনকালীন সরকারি নির্যাতন, গ্রেপ্তার ও হয়রানি বন্ধে প্রয়োজনীয় সহায়তা দিতে খন্দকার মাহবুব হোসেন ও ফজলুর রহমানের নেতৃত্বে লিগ্যাল এইড কমিটি গঠন করা হয়েছে।

নির্বাচনে সাংস্কৃতিক প্রচারের দায়িত্ব পেয়েছেন চলচ্চিত্রকার গাজী মাজহারুল আনোয়ার ও অভিনেতা আশরাফউদ্দিন উজ্জ্বল।

টেলিভিশনের টক শোতে দলীয় নেতারা যারা অংশ নিচ্ছেন, তাদের সমন্বয়ের জন্য নজরুল ইসলাম খান ও সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালকে দায়িত্ব দেওয়া হয়েছে।

নির্বাচনের নিরপেক্ষতা ও ইভিএমের বিরুদ্ধে জনমত গঠনে শত নাগরিক কমিটির আহ্বায়ক অধ্যাপক এমাজউদ্দীন আহমদকে দায়িত্ব দেওয়া হয়েছে।

আন্তর্জাতিক সংস্থা ও বিদেশি কূটনীতিকদের সঙ্গে যোগাযোগ রক্ষার জন্য আমীর খসরু মাহমুদ চৌধুরীর নেতৃত্বে দলের পররাষ্ট্র বিষয়ক কমিটি কাজ করবে।

পুলিশের মহাপরিদর্শক ও ঢাকা মহানগর পুলিশ কমিশনারের সঙ্গে যোগাযোগ রক্ষার জন্য বরকতউল্লাহ বুলু, জয়নুল আবদিন ফারুক, আবুল খায়ের ভুঁইয়া ও শহীদ উদ্দিন চৌধুরী এ্যানিকে দায়িত্ব দেওয়া হয়েছে।