ইরানের কমান্ডার হত্যার প্রতিবাদে ঢাকায় মিছিল-সমাবেশ

ইরাকের রাজধানী বাগদাদে যুক্তরাষ্ট্রের রকেট হামলায় ইরানের সামরিক কমান্ডার কাসেম সোলেমানি নিহতের প্রতিবাদ জানিয়েছে গণতান্ত্রিক বাম জোট।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Jan 2020, 07:57 PM
Updated : 4 Jan 2020, 07:57 PM

এ হত্যাকাণ্ডের প্রতিবাদ না জানানোয় বাংলাদেশ সরকারের সমালোচনা করেছেন তারা।

শনিবার বিকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে এ নিয়ে বামপন্থি দলগুলোর সমাবেশ ও বিক্ষোভ মিছিল হয়।

বাম গণতন্ত্রিক জোটের সমন্বয়ক আবদুল্লাহ ক্বাফী রতনের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন সিপিবির সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য বজলুর রশীদ ফিরোজ, বাসদের (মার্কসবাদী) সাধারণ সম্পাদক মুবিনুল হায়দার চৌধুরী, সমাজতান্ত্রিক আন্দোলনের আহ্বায়ক হামিদুল হক ও গণতান্ত্রিক বিপ্লবী পার্টির শহীদুল আলম সবুজ।

গণতান্ত্রিক বাম জোটের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “সমাবেশে নেতারা বলেছেন, মধ্যপ্রাচ্যসহ গোটা দুনিয়াব্যাপী যুদ্ধবাজ মার্কিন সাম্রাজ্যবাদ স্বাধীনতা-সার্বভৌমত্ব লঙ্ঘন করে মিথ্যা অভিযোগ এনে একের পর এক হামলা ও হত্যাকাণ্ড সংঘটিত করছে।

“মধ্যপ্রাচ্যে তেল সম্পদের উপর মার্কিন নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা, স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় বাধা প্রদানে ইসরায়েলি ইহুদিবাদী আগ্রাসনে পৃষ্ঠপোষকতা দান ও সৌদি রাজতন্ত্রকে নিরাপদ রাখতে উগ্র ধর্মীয় সংগঠন আইএসকে পুনঃপ্রতিষ্ঠা করতে মার্কিন যুক্তরাষ্ট্র এই ঘৃণ্য বোমা হামলা করেছে।”

যুক্তরাষ্ট্রে অভিসংশনের মুখে দাঁড়িয়ে দেশটির প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের রাজনৈতিক অবস্থান ভবিষ্যৎ যখন অনিশ্চয়তায় তখন তার ক্ষমতাকে নিশ্চিত করতে ‘হীন রাজনৈতিক স্বার্থে’ বাগদাদে হামলা করা হয়েছে বলে মনে করেন বাম জোটের নেতারা। 

“স্বাধীন দেশ হিসাবে বাংলাদেশ এই হামলার প্রতিবাদ না জানানোয় সরকারের পররাষ্ট্র নীতিরও তীব্র সমালোচনা করেন নেতারা,” বলা হয়েছে বিজ্ঞপ্তিতে।

সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল জাতীয় প্রেস ক্লাব, তোপখানা রোড, পল্টন এলাকা প্রদক্ষিণ করে।