পুনরায় ভোট করতে মেয়র পদ ছাড়লেন আতিক

ঢাকা উত্তর সিটি নির্বাচনে অংশ নিতে বিধি অনুযায়ী মেয়র পদ ছেড়েছেন আতিকুল ইসলাম।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2019, 11:58 AM
Updated : 30 Dec 2019, 12:19 PM

সোমবার বিকালে উত্তর সিটি করপোরেশনের সচিবের মাধ্যমে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে পদত্যাগপত্র পাঠান তিনি।

সদ্য বিদায়ী মেয়রের রাজনৈতিক সচিব সাইফুদ্দিন ইমন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “স্যার (আতিক) বিকালে সিটি মেয়রের পদ থেকে পদত্যাগপত্র জমা দিয়েছেন। এর আগে উনার পক্ষে সকালে রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে মেয়র পদে মনোনয়নপত্র সংগ্রহ করা হয়েছে। মঙ্গলবার মনোনয়নপত্র জমা দেবেন তিনি।”

ইমন জানান, পদত্যাগপত্রে মেয়র স্বাক্ষর করে ডিএনসিসি সচিবের মাধ্যমে তা স্থানীয় সরকার মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

এর পরপরই আতিকের পদত্যাগপত্র গ্রহণের কথা স্থানীয় সরকার বিভাগের এক আদেশে জানানো হয়।

আনিসুল হকের মৃত্যুতে ঢাকা উত্তরে মেয়র পদে উপনির্বাচনে গত বছর বিজয়ী হন ব্যবসায়ী নেতা আতিক। গতবারের মতো এবারও ক্ষমতাসীন আওয়ামী লীগ তাকে মনোনয়ন দিয়েছে।

তবে ঢাকা দক্ষিণে প্রার্থী বদলেছে আওয়ামী লীগ। বর্তমান মেয়র সাঈদ খোকনকে বাদ দিয়ে সেখানে নৌকার প্রার্থী করা হয়েছে ফজলে নূর তাপসকে।

তাপস ঢাকা-১০ আসনের সংসদ সদস্য ছিলেন। মেয়র নির্বাচনের জন্য রোববার তিনি সংসদ সদস্যপদ ছাড়েন। ফলে ঢাকা-১০ আসনে উপনির্বাচন হবে।

আদালতের আদেশে সিটি করপোরেশনের মেয়র পদটি লাভজনক বিবেচিত হওয়ায় প্রার্থী হতে পদ ছাড়তে হয় উত্তরের মেয়রকে। আর স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইনে সংসদ সদস্যরা মেয়র পদে ভোটের অযোগ্য হন। সেক্ষেত্রে মেয়র পদে প্রার্থী হতে হলে সংসদ সদস্যপদ ছেড়ে মনোনয়নপত্র জমা দিতে হবে।

ঢাকা উত্তরে বিএনপি প্রার্থী তাবিথ আউয়াল, দক্ষিণে বিএনপি প্রার্থী ইশরাক হোসেনসহ দল ও স্বতন্ত্র মিলিয়ে অন্তত ১৮ জন মেয়র পদে মনোনয়নপত্র নিয়েছেন। কাউন্সিলরসহ দুই হাজার ২০০ এর বেশি মনোনয়নপত্র সংগ্রহ করেছেন সম্ভাব্য প্রার্থীরা।

মঙ্গলবার রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেওয়ার কথা রয়েছে তাদের।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩১ ডিসেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ২ জানুয়ারি, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৯ জানুয়ারি এবং প্রতীক বরাদ্দ হবে ১০ জানুয়ারি। ভোটগ্রহণ ৩০ জানুয়ারি।