তাপসের আসন শূন্য ঘোষণা

ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের মনোনয়ন পাওয়া শেখ ফজলে নূর তাপস পদত্যাগ করায় তার সংসদীয় আসন শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ করেছে সংসদ সচিবালয়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Dec 2019, 03:32 PM
Updated : 29 Dec 2019, 03:39 PM

মেয়র পদে নির্বাচন করতে রোববার দুপুর দেড়টার দিকে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর কাছে সংসদ সদস্য পদ থেকে সরে দাঁড়ানোর চিঠি দেন তাপস। তার কয়েক ঘণ্টার মাথায় একাদশ জাতীয় সংসদের ১৮৩, ঢাকা-১০ আসন শূন্য ঘোষণা করা হয়।

স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইনে সংসদ সদস্যরা মেয়র পদে ভোটের অযোগ্য হবেন। সেক্ষেত্রে মেয়র পদে প্রার্থী হতে হলে সংসদ সদস্য পদ ছেড়ে মনোনয়নপত্র জমা দিতে হবে।

সকালে ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে উত্তরের মেয়র পদে আতিকুল ইসলাম ও দক্ষিণে ফজলে নূর তাপসকে দলীয় মনোনয়নের ঘোষণা দেয় ক্ষমতাসীন আওয়ামী লীগ।

আদালতের আদেশে সিটি করপোরেশনের মেয়র পদটি লাভজনক বিবেচিত হওয়ায় প্রার্থী হতে পদ ছাড়তে হচ্ছে উত্তরের মেয়রকেও।

মঙ্গলবার পদ ছাড়বেন আতিকুল ইসলাম এবং একই দিন রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেওয়ার কথা রয়েছে তার।

দুই সিটিতে ২ হাজার ২১০ জনের মনোনয়নপত্র সংগ্রহ

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে মনোনয়নপত্র বিতরণ ও জমার সময় শেষ হচ্ছে মঙ্গলবার।

রোববার পর্যন্ত মেয়র, সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলর সব মিলিয়ে দুই হাজার ২১০টি ফরম বিতরণ করা হয়েছে।

উত্তরে বিএনপি প্রার্থী তাবিথ আউয়ালসহ এ পর্যন্ত মেয়র পদে আটজন, সাধারণ কাউন্সিলর পদে ৮০৫ জন এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ১৭৬ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

মনোনয়নপত্র জমা দিয়েছেন সাধারণ কাউন্সিলর পদে ১০ জন এবং সংরক্ষিত কাউন্সিলর পদে একজন।

দক্ষিণে মেয়র পদে নির্বাচনে অংশ নিতে আওয়ামী লীগের প্রার্থী শেখ ফজলে নূর তাপস, বিএনপি প্রার্থী ইশরাক হোসেন, জাতীয় পার্টির প্রার্থী মোহাম্মদ সাইফুদ্দিনসহ এ পর্যন্ত সাতজন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

এছাড়া সাধারণ কাউন্সিলর পদে ১ হাজার ২৯ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ১৮৫ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। জমা দিয়েছেন সাধারণ কাউন্সিলর পদে চারজন ও সংরক্ষিত কাউন্সিলর পদে একজন।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩১ ডিসেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ২ জানুয়ারি, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৯ জানুয়ারি এবং প্রতীক বরাদ্দ হবে ১০ জানুয়ারি।

এদিকে গাইবান্ধা-৩ আসনের সংসদ সদস্য ইউনুস আলী সরকার মৃত্যুবরণ করায় ২৭ ডিসেম্বর তার আসনটি শূন্য ঘোষণা করে পৃথক গেজেট প্রকাশ করা হয়।