খালেদার সাথে ‘দুর্ব্যবহার’ হচ্ছে: রিজভী

কারাবন্দি খালেদা জিয়ার সঙ্গে স্বজনদের দেখা না করতে দিয়ে ‘কারাবিধি অমান্য করা হচ্ছে’ বলে অভিযোগ করেছেন বিএনপি নেতা রুহুল কবির রিজভী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2019, 02:31 PM
Updated : 8 Dec 2019, 02:31 PM

রোববার বিকালে নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “কারাবিধি অনুযায়ী সাত দিন পর পর বন্দিদের সাথে স্বজনদের সাক্ষাতের নিয়ম। অথচ বেগম খালেদা জিয়ার ক্ষেত্রে এই বিধান করা হল ১৫ দিন পর পর। এখন সেই ১৫ দিনের বিধানকেও সরকারের নির্দেশে কারা কর্তৃপক্ষ অগ্রাহ্য করছেন কারাবিধি লঙ্ঘন করে।”

‘২৫ দিন’ ধরে খালেদা জিয়ার সাথে স্বজনদের সাক্ষাতের অনুমতি দেওয়া হচ্ছে না বলে অভিযোগ করেন রিজভী।

তিনি বলেন, “১৩ নভেম্বরের পর আর কারা কর্তৃপক্ষ স্বজনদের সাক্ষাতের অনুমতি দিচ্ছে না। পৃথিবীর কোনো নিষ্ঠুর স্বৈরতন্ত্রের দেশেও বন্দিদের সাথে এরূপ দুর্ব্যবহার করা হয় না, যা করা হচ্ছে বেগম জিয়ার ওপর।”

খালেদা জিয়ার সাথে তার স্বজনদের অবিলম্বে সাক্ষাতের অনুমতি দেওয়ার দাবি জানান তিনি।

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রিজভীর অভিযোগের বিষয়ে জানতে চাইলে ঢাকার কেন্দ্রীয় কারাগারের জেলার মাহাবুবুল আলম গত বুধবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, কারাবিধি অনুযায়ী বিচারাধীন বন্দিদের ক্ষেত্রে ১৫ দিন পর পর এবং দণ্ডিতদের ক্ষেত্রে এক মাস পরপর স্বজনদের সাক্ষাতের সুযোগ রয়েছে।

“খালেদা জিয়ার ক্ষেত্রে তো এখনও এক মাস হয়নি।”

সংবাদ সম্মেলনে খালেদা জিয়ার মুক্তি দাবিতে আবারও ঢাকাসহ সারা দেশের মহানগর ও জেলা সদরে বিক্ষোভের কর্মসূচির কথা জানান রুহুল কবির রিজভী।

পূর্বঘোষিত রোববারের বিক্ষোভ মিছিলে পুলিশ বাধা দিয়েছে অভিযোগ করে তিনি বলেন, “আজকে বিক্ষোভ কর্মসূচি চলাকালে বড় ঘটনা হচ্ছে- সিরাজগঞ্জ শহরে বিএনপির মিছিলের ওপর আওয়ামী সশস্ত্র ক্যাডাররা হামলা করে।

এই হামলায় জেলার সহ-সাংগঠনিক সম্পাদক শামীমের চোখে রাবার বু্লেটের আঘাতে গুরুতর আহত হয়েছে। পুলিশের সহযোগিতায় সিরাজগঞ্জে জেলা কার্যালয়ে আগুন ধরিয়ে দেওয়া হয়েছে।”

এর বাইরে ফরিদপুর, ঢাকা মহানগর কোতয়ালি ও শাহবাগ থানা এলাকায় মিছিলেও পুলিশ বাধা দিয়েছে বলে অভিযোগ করেন রিজভী।

পাটকল শ্রমিকদের কর্মসূচির সমর্থনে বিএনপি

মজুরি কমিশন বাস্তবায়ন, বকেয়া মজুরি পরিশোধসহ ১১ দফা দাবি আদায়ে গত ২৩ নভেম্বর থেকে পাটকল শ্রমিকরা আন্দোলনে রয়েছে।

তাদের এই আন্দোলনে সমর্থন জানিয়ে রিজভী বলেন, “দীর্ঘদিন মজুরি না পেয়ে চরম অর্থসংকটে রয়েছে শ্রমিকরা। আগামী ১০ ডিসেম্বর সকাল ৮টা থেকে পাটকল শ্রমিক কর্মচারী ও তাদের পোষ্যদের নিয়ে স্ব স্ব মিল গেটে আমরণ অনশন কর্মসূচিতে যাচ্ছে শ্রমিকরা।

“বিএনপি অবিলম্বে শ্রমিকদের সকল দাবি মেনে নেওয়ার আহ্বান জানাচ্ছে। জনগণের আস্থার রাজনৈতিক দল হিসেবে বিএনপির শ্রমিকদের এই দাবির প্রতি পূর্ণ সমর্থন থাকবে।”

বিএনপির এই সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন দলের ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরী, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, কেন্দ্রীয় নেতা  হাবিবুল ইসলাম হাবিব, মীর সরফত আলী সপু, আবদুস সালাম আজাদ, সেলিমুজ্জামান সেলিম প্রমুখ।